সাবলীল নির্বাচন: টরেন্টো সিটি কর্পোরেশন

টরেন্টো সিটি কর্পোরেশনএএইচএম নোমান, কানাডা থেকে :: টরেন্টো সিটি কর্পোরেশন নির্বাচন চলছে। পূর্বে ৪৭টি ওয়ার্ড এ নির্বাচন হতো এবার ২৫টি ওয়ার্ড এ নির্বাচন হচ্ছে। কারণ অতিরিক্ত ব্যয় সংকোচনের জন্য এবার ৪৭টি ওয়ার্ড এর পরিবর্তে সরকার ২৫টি ওয়ার্ড নির্ধারণ করেছে। প্রতিজন ওয়ার্ড কমিশনার বছরে ১ লক্ষ ২৬ হাজার কানাডিয়ান ডলার বেতন প্রাপ্ত হন। জানলাম বেতনভূক্ত হলেও তাঁরা ওকালতি ব্যবসা, ব্রকারী সব ধরনের কাজ আইনসঙ্গত ভাবে করতে পারে ও করে। প্রতি ওয়ার্ডে গড়ে ৪-৫ জন প্রার্থী আছে। মেয়র প্রার্থী ৪ জন। বর্তমান মেয়র জন টরিসহ। এখানে অগ্রীম ভোট অক্টোবর ১০-১৪ চলছে ২২ অক্টোবর চুড়ান্ত নির্বাচন হবে।

কাউন্সিলার প্রার্থী মহসিন ভূইয়া নরসিংদী বাড়ী, প্রচারনা ও অবস্থানে ৩ নম্বরে আছে, প্রথম ২ জন স্থানীয়, প্রভাবশালী ও আস’াশীল, মহসিন সাহেব কিংষ্টোন ও মিডল্যান্ড এর মধ্যস্থানে অফিস স্থাপন করেছেন ক্যাম্পেন করার জন্য। ইতোমধ্যে তিনি সামাজিক ও ভাল ব্যবহারিক হিসেবে পরিচিতি লাভ করেছেন।

ভাল লাগল দেখে মেয়র পদেও প্রতিযোগীতা করছেন একজন বাংলাদেশী ব্যারিষ্টার তোফাজ্জল হোসেন, বাড়ী কুষ্টিয়া। তাঁর প্রচার প্রসার খুবই কম, হবেন না বুঝা গেল, কিন্তু বাংলাদেশী মূল নাগরিক এটা বলতে শুনতেও অনেক ভাল লাগছে, এভাবেই হয়ত আস্তে আস্তে সব দেশে সবাই জায়গা করে নিবে। কেউত এমনিতে দিবেনা। যেমন গত প্রাদেশিক সাংসদীয় নির্বাচনে সিলেট শিকড়ি ডলি বেগম। নিউ ডেমোক্রেটিক পার্টি জুন ২০১৮ মনোনীত হয়ে এমপিপি হিসাবে নির্বাচিত হয়েছেন।

স্থানীয় সিবিএন টিভিতে সাক্ষাৎ কালে রাজনীতি না করা ব্যক্তি হয়েও আমি সমাজ সেবামূলক যেমন স্বাস্থ্য, পানি, শ্রম, হাইওয়ে টোল, ডে-কেয়ার খাতে উন্নয়ন পরিবর্তন আনার লক্ষ্যে পলিটিকাল সাইন্স’র ছাত্রী ও দাদা-বাবা সফল রাজনীতির প্রভাবে প্রভাবান্বিত উন্নয়ন রাজনীতিবিদ হিসাবে নিজেকে পরিচিত করতে গর্ববোধ করেন। স্কারবোরোবাসী সাউথ ওয়েষ্ট কম্যুনিটি ওয়েলবিং এ এর পূর্বে কোন নারী প্রার্থী ছিলনা। বরং প্রথম বাংলাদেশী হিসাবে তরুনদের পক্ষে ও সকলের জন্য কানাডিয়ান প্রাদেশিক সংসদে যাওয়া বিশাল প্রাপ্তি ডলি বেগমসহ বাংলাদেশীদের।

টরেন্টো সিটি কর্পোরেশন

টরেন্টোতে লেখক এএইচএম নোমান

স্কারবোরেতে আমান্দ কেইন (গৎং অসধহফধ ঈধরহ) ‘তোমার সাথে কাজ করি’ শ্লোগান দিয়ে ছোট্ট প্রচারপত্রের মাধ্যমে ভোট চেয়েছে ২৫ নং ওয়ার্ড কাউন্সিলর পদে। ১৫ বছরের যোগাযোগ প্রকল্প ব্যবস্থাপনা, অর্থনৈতিক উন্নয়ন নাগরিক সংযুক্তি এবং প্রশিক্ষণের অভিজ্ঞতা সম্পন্ন আমান্দ স্কারবোরোতেই জন্ম গ্রহণ করেছে তার দৃষ্টিতে তার এলাকায় পড়শীদের জীবনমান উন্নয়নে বিনিয়োগের অভাব এবং সে সিটি হল এ এজন্য ভয়েস বেইজ, ভিন্নতা ও ইলেকশান, জনগণের টাকার মূল্য, জ্ঞান ও অংশগ্রহণমূলক সিদ্ধান্ত এবং রাজনীতিকে সততা ও সাহসের সাথে মোকাবেলা করার অঙ্গীকার জানিয়ে শেপার্ড’র দ্রুত ট্রানজিট ব্যবস্থা, টরেন্টোতে গ্রহণযোগ্য বাড়ী ভাড়া, জলবায়ু পরিবর্তনে অবকাঠামো উন্নয়নে বিনিয়োগ, মানসম্মত কর্মসংস্থান/চাকুরী এবং তরুনদের জন্য স্থানীয় ভাবে প্রশিক্ষণের সুযোগ সৃষ্টি করার লক্ষ্যে কাজ করার কথা ছোট্ট একটি প্ল্যাকাডে লিখে ভোট প্রার্থনা করেছেন।

এছাড়া প্রার্থীরা শোভামন্ডিত রাস্তার পাশে গাছ-ঘাস সম্বলিত বড় জোড় ৪-৩’ ফুট প্লেকার্ড এ নাম ফোন নং ওয়ার্ড নং ও ছবিসহ ভোট বা পূর্ণভোট প্রদানের আবেদন দেখা যায়। নাম দেখলেই এশিয়ান, চাইনীজ কানাডিয়ান ইত্যাদি অনেকটা বুঝা যায়। মসজিদ, মন্দির, গীর্জার সামনে প্রচারপত্র নিয়ে প্রার্থী বা তার সমর্থকরা ভোট কেন্দ্রে যাওয়া বা হালকা করে হয়ত বলে আমাকে বা অমুককে ভোট দিও টেলিকনফারেন্সের মাধ্যমে ও প্রশ্ন উত্তর করে প্রার্থী নির্বাচন করার সুযোগ আছে যে সে ডাকে ভোট দিবে। এ ছাড়া চাপ, লোভ, রাগ, ক্ষমতা, রং, ধম, বর্ণ প্রথা ইত্যাদি কোন ধরনের হই হুল্লা চাপাচাপি মিটিং সভা মাইকিং মিছিল চোখেই পড়লনা, বরং নিষেধ, যার যার কাজ কর্তব্য নিয়ে সে সে ব্যস্ত। যেন আনন্দ ফূর্তি ও উপভোগ করার এ দেশ, কানাডা।

ইতোমধ্যে প্রাদেশিক স্থানীয় সরকার নির্বাচন নিয়ে বিতর্ক সৃষ্টি হয় ও কোর্টে মামলাও হয়, মামলায় বিক্ষুদ্ধরা জিতেছিল। কিন্তু গঠনতন্ত্রের ৩৩ ধারা বলে আবার রহিত হয়ে নির্বাচন যথাযথ অনুষ্ঠিত হচ্ছে। বিতর্কটি ছিল নির্বাচন সিডিউল ঘোষণা করার পরপরই ৪৭ ওয়ার্ডের পরিবর্তে ব্যয় সংকোচন ও অপ্রয়োজনীয় মনে করে সরকার ২৫ ওয়ার্ড ঘোষণা করে ও নির্বাচন তারিখ চূড়ান্ত করে।

কিন্তু ৩৩ ধারা ইউনিক পাওয়ার আছে সরকার ইচ্ছা করলে কোর্টের রায়ের বিপরীতে সিদ্ধান্ত নিয়ে কাজ করতে পারে। এক্ষেত্রে তা-ই হয়েছে ও মেনে নিয়েছে। এ নির্বাচনে ৫ বছর মেয়াদের জন্য মেয়র ও কাউন্সিলর নির্বাচিত হবে। এই স্থানীয় সরকার নির্বাচন দলীয় কোন নির্বাচন নয়।

 

 

লেখক: প্রতিষ্ঠাতা ডর্‌প এবং গুসি আন্তর্জাতিক শান্তি পুরস্কার বিজয়ী -২০১৩।
ই-মেইলঃ nouman@dorpbd.org

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ডা. দীপু মনি

নতুন শিক্ষামন্ত্রীকে অভিনন্দন ও প্রত্যাশা

রহিমা আক্তার মৌ :: অভিনন্দন দেশের প্রথম নারী ‍শিক্ষামন্ত্রী সাবেক পররাষ্ট্র মন্ত্রী ...