সানির সঙ্গীতায়োজনে মমতাজের গানে মুগ্ধ শ্রোতা

সানির সঙ্গীতায়োজনে মমতাজের গানে মুগ্ধ শ্রোতা

কলিট তালুকদার, পাবনা প্রতিনিধি :: বাংলাদেশে বসেছিল প্রতিবন্ধী ও দুর্যোগ ঝুঁকির ওপরে বৈশ্বিক সভার ২য় আসর । বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সম্প্রতি অনুষ্ঠিত এ আয়োজনের উদ্বোধনী সাংস্কৃতিক অনুষ্ঠানের সঙ্গীতায়োজন করেছিলো পাবনার সাংস্কৃতিক অঙ্গনের সম্ভাবনাময়ী কৃতি সন্তান সানি চাকী । এই আসরের মূল সঙ্গীত-এ কণ্ঠ দিয়েছেন সংসদ সদস্য ও দেশের জনপ্রিয় সঙ্গীত শিল্পী মমতাজ বেগম, আর সুর করেছেন মলয় চাকী। অনুষ্ঠানের বাকি গানগুলোতে কন্ঠ দিয়েছে ব্র্যাক এবং সমাজ সেবা অধিদপ্তরের বিশেষ শিক্ষা কেন্দ্রের প্রতিবন্ধী শিশুরা।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সাংস্কৃতিক অনুষ্ঠানটি সফল এবং প্রশংসিত হওয়ায় সানি চাকী এবং মমতাজ বেগম তাদের নিজ নিজ সামাজিক যোগাযোগ মাধ্যমের দ্বারা তাদের আনন্দ অনুভুতি ব্যক্ত করেছেন। সানি চাকীর কাছ থেকে জানা যায় মমতাজ বেগম-এর সাথে আরও কিছু গানের কাজের কথা চলছে।

এছাড়া সানি চাকীর সুর এবং সঙ্গীতে গত ২০ মে মুক্তি পাওয়া ‘পারিনা ভুলতে’ শিরোনাম-এর গানটি জিপি মিউজিক-এর সেরা তালিকা এবং বাংলালিংক ভাইব-এর এডিটরস চয়েস সেরা তালিকায় জায়গা করে নিয়েছে। গানটি গেয়েছেন ইউসুফ রাজু এবং লিখেছেন আল আমিন লিমন।

বর্তমানে কি নিয়ে ব্যস্ত সময় কাটছে জানতে চাইলে সানি চাকী জানান , “স্বপ্নিল সজীব-এর একটি গানের কাজ শেষ হয়েছে, এটি ঈদের পরে মুক্তি পাবে। রুকসানা মমতাজ-এর ৪টি গানের সঙ্গীতায়োজন করছি । সেনা দা একদমই নতুন সবার কাছে , তার লেখা এবং সুর আমার খুবই ভালো লেগেছে, তার ৮টি গানের সঙ্গীতায়োজন করব। কিশোর মাহমুদ-এর পরিচালনায় ‘গ্রে লাইট’ নামের একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের আবহ সঙ্গিত-এর কাজ করছি। ” সানি চাকী পাবনাতে একটি আধুনিক রেকর্ডিং ষ্টুডিও তৈরি করেছেন ।

ষ্টুডিও-র নাম দেওয়া হয়েছে “ষ্টুডিও কৃত্তিম”। ষ্টুডিও গড়ে তোলার কারণ জানতে চাইলে সানি চাকী বলেন,” আমি পাবনার নতুন শিল্পীদের মধ্যে অনেক সম্ভাবনা দেখতে পাই। শুধুমাত্র কণ্ঠ শিল্পীর কথা বলছি না , কণ্ঠ শিল্পী এবং বাদ্যযন্ত্র শিল্পী দুটোরই কথা বলছি।

কিন্তু সমস্যা হল পেশাদার কণ্ঠ শিল্পী বা বাদ্যযন্ত্র শিল্পী হিসেবে নিজেকে গড়ে তুলতে এবং আত্মপ্রকাশ করার ক্ষেত্রে সবাইকে ঢাকা মুখী হতে হয়, যা কিনা সকলের জন্য সম্ভব হয়ে ওঠেনা, আর এভাবেই অনেক মেধার বিকাশ ঘটেনা। সেজন্য পাবনাতেই একটি আধুনিক পেশাদার ষ্টুডিও তৈরি করেছি যাতে করে এখান থেকেই সারা বিশ্বে আমাদের পাবনার শিল্পীদের গান আনুষ্ঠানিক ভাবে প্রকাশ করতে পারি।

এখানকার শিল্পীরা দেশ ও বিদেশের যেকোনো ষ্টুডিও -তে গান করার প্রক্রিয়া সম্পর্কেও জানতে ও শিখতে পারবে এখান থেকেই। বর্তমানে একটি রবীন্দ্র সঙ্গীতের এ্যালবাম নিয়ে কাজ শুরু করেছেন বলেও জানান তিনি। সানী চাকি পাবনা শহরের সাংস্কৃতিক এক ঐতিহ্যবাহী পরিমন্ডল চাকী বাড়ির ছেলে। সে এক সময়ে জেলার জনপ্রিয় নাট্যব্যাক্তিত্ব প্রয়াত লক্ষী চাকীর নাতি এবং বিশিষ্ট সঙ্গীত শিল্পী, আওয়ামী শিল্পী গোষ্ঠী পাবনা জেলা শাখার সভাপতি প্রলয় চাকীর ছেলে। সানী তার উত্তরোত্তর সমৃদ্ধি কামনায় শূুভ্যানুধ্যায়ীদের কাছে দোয়া প্রার্থনা করেছেন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

লক্ষ্মীপুরে ৪টি আসনে আওয়ামী জোটের চূড়ান্ত মনোনয়ন পেলেন যারা

লক্ষ্মীপুরে ৪টি আসনে আওয়ামী জোটের চূড়ান্ত মনোনয়ন পেলেন যারা

জহিরুল ইসলাম শিবলু, লক্ষ্মীপুর প্রতিনিধি :: লক্ষ্মীপুরে ৪টি আসনে আওয়ামী জোটের মনোনয়নের ...