সাংবাদিকদের গায়ে হাত তুলবেন না, তারা আমাদেরই স্বজন

সাংবাদিকতাহমিনা শিল্পী ::আপনারা সংবাদ দেখেন, কিন্তু সংবাদের নেপথ্যে সাংবাদিকদের জীবনবাজীর গল্পটা জানেন না।কখন দেখতেও পান না।জানেন না- তারা সততা আর সাহসিকতার সাথে নিজেদের জীবনের কতটা ঝুঁকি নিয়ে বস্তুনিষ্ঠ সংবাদ সংগ্রহ করে আনেন।তবে বলছি শোনেন-

কয়েকবছর আগের কথা বিরোধীদলীয় অবরোধে তখন দেশ প্রায় অচল হয়ে পড়েছিল।প্রশাসন প্রতিবাদ দমনের সময় কারওয়ান বাজার মোড়ে পুলিশের গাড়ির চাকায় পিষ্ট মিছিলরত এক প্রতিবাদীর থেতলে যাওয়া মাথার মগজ বের হয়ে গিয়েছিল।সাধারণের দাবী ছিল এটা ইচ্ছাকৃত করা হয়েছে।তখন যথাযথ সংবাদ সংগ্রহের জন্য একজন সাংবাদিক ঘটনাস্থলের ঠিক মধ্যভাগে চলে গিয়েছিল।তারপর সংবাদ নিয়ে ফিরল ঠিকই,তবে নিজের মাথাটা ফাটিয়ে।সারা শরীর ভিজে গেলো রক্তে।কোনরকমে বেঁচে গেলো জীবনটা।

সেবার এনটিভি ভবনে আগুন লাগলো।উৎসুক জনতার ভিড় এড়িয়ে ফুটেজ সংগ্রহ করতে সমস্যা হচ্ছিল বলে একজন ফটোসাংবাদিককে ক্যামেরা হাতে ছেলেবেলার সেই মাকড়সার গল্পের মত কোমড়ে দড়ি বেঁধে ১৬ তলার বারান্দা থেকে ঝুলিয়ে চারজন সহকর্মী উপর থেকে দড়ি টেনে ধরে রেখেছিল।
বিশ্বাস করুণ ভয়ে চিৎকার করে উঠেছিলাম।একবার ভেবে দেখুন কতটা ঝুঁকি ছিল কাজটাতে।সাংবাদিক ০১

একবার এক সাংবাদিক ভাইয়ের বিক্ষোভকারীদের ভাঙ্চুরের কবলে পড়ে চোখের পাশ ঘেসে কাঁচ ঢুকে গিয়েছিল।অল্পের জন্য দৃষ্টিহীন হয়নি।সত্যিই বলছি- আমরা যারা উপস্থিত থেকে দেখেছিলাম, তাদের প্রত্যেকেরই চোখের কোণে জল জমে উঠেছিল।

স্বচক্ষে দেখা এইরকম বহু ঘটনার বর্ণনা আমি দিতে পারবো।

তাই বিনীত অনুরোধ সাংবাদিকদের গায়ে হাত তুলবেন না।আপনার আমার মত তাদেরও কিছু সীমাবদ্ধতা আছে।তাদের হাতে যেমন ক্যামেরা আছে,কলম আছে।তেমনই তাদের পায়ে অদৃশ্য শিকলও আছে।যেমন শিকল আছে আপনার,আমার, আমাদের সকলের পায়ে।সাংবাদিকরা বরাবরই উভয় সংকটে থাকেন।তারা যেমন সাধারণের রোষে পড়েন,তেমন পড়ে্ন প্রশাসনের রক্তচক্ষুর আগুনে।পান থেকে চুন খসলেই জবাবদিহিতা তো আছেই।আছে মৃত্য ভয়।মনে করে দেখুন এযাবত অনেক সাংবাদিক নিখোঁজ  হয়েছেন,খুন হয়েছেন অনেকেই।

একবার ভেবে দেখেন – সাংবাদিকরাও মানুষ।তাদের পরিবার আছে।বেঁচে থাকার আকুতি আছে।তারাও এদেশের নাগরিক।দেশের দুঃসময়ে তারা ব্যথিত হয়।দেশের সফলতায় সুখি হয়।

সুতরাং আসুন সাংবাদিক ভাইদের প্রতি সহমর্মি হই।তাদের সহযোগিতা করি।সবাই মিলে দেশ ও দশের মঙ্গল প্রার্থণা করি।সুন্দর গনতান্ত্রিক দেশ গঠনে দায়িত্বশীল হই।

 

 

লেখক: কবি ও গনমাধ্যমকর্মী

 

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

দেশে ইন্টারনেট গ্রাহক ৯ কোটি ছাড়াল

ষ্টাফ রিপোর্টার :: ১৬ কোটি মানুষের বাংলাদেশে ইন্টারনেট গ্রাহকের সংখ্যা নয় কোটি ...