সর্বোচ্চ পর্যায়ে ১৫-১৬ দল চায় আইসিসি

তবে কি সুর পাল্টাতে শুরু করেছে আইসিসি? আপাত দৃষ্টিতে তাই মনে হচ্ছে। আইসিসির প্রধান নির্বাহী ডেভ রিচার্ডসন নিজেই জানালেন, ক্রিকেটের সর্বোচ্চ পর্যায়ে ১৫-১৬টি দেশের অংশগ্রহণ চান তারা।

গত বৃহস্পতিবার শ্রীলঙ্কায় এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) ও শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের (এসএলসি) উদ্যোগে আয়োজিত ক্রিকেটের বিশ্বায়ন শীর্ষক সভায় এ কথা বলেন তিনি।

এমনিতেই ক্রিকেটের বিশ্বায়ন না করার ব্যাপারে আইসিসির বদনাম আছে। হাতে গোনা কয়েকটি দেশেই ক্রিকেট জনপ্রিয়। তার মধ্যে ৩ মোড়লের নিয়ন্ত্রণ করা নিয়ে নানা সমালোচনা। ৩ মোড়ল খেলাটিকে নিয়ন্ত্রণ করার ফলে বিশ্বায়নের বদলে উল্টো সংকুচিত হচ্ছে ক্রিকেট। প্রতিযোগিতার দোহাই দিয়ে বিশ্বকাপে অপেক্ষাকৃত ছোট দলগুলির বিশ্বকাপ খেলার সুযোগ কমিয়ে দিচ্ছে। কম শক্তির দলগুলো সারা বছর বড় দলগুলোর সাথে খেলার সুযোগ না পাওয়ার সোচ্চার হয়ে উঠছে। ঠিক এমন সময়ই ডেভ রিচার্ডসন সর্বোচ্চ পর্যায়ে দল বৃদ্ধির কথা বললেন।

ডেভ রিচার্ডসন বলেন, ‘আমরা সংখ্যাটা ১৫ থেকে ১৬ করার ব্যাপারে আগ্রহী। যেমন আফগানিস্তান, নেপাল, মালয়েশিয়া ছাড়াও এশিয়া অঞ্চলের আরও বেশ কয়েকটি দেশ রয়েছে। গুরুত্বপূর্ণ বিষয় হলো আমরা তাদের ক্রিকেটকে উন্নত করতে পারি এবং যেখানে তারা যে কোনও বড় দলের বিপক্ষে সমান তালে লড়াই করবে।’

এখনকার বাস্তবতা উল্লেখ করে তিনি বলেন, দীর্ঘদিন ধরে আমাদের পূর্ণ সদস্য দেশ ১০টি। সত্যি কথা বলতে আসলে আটটি দেশ আছে, হয়তো নয়টি আছে, যারা উচ্চ পর্যায়ের ক্রিকেট খেলতে সক্ষম।’

তবে আইসিসির প্রধান নির্বাহী আশার বানী শোনালেও বিষয়টি এখনো প্রস্তাব আকারেই আছে। এখনো চূড়ান্ত কোনো সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি। সর্বোচ্চ পর্যায়ে আরও দল বাড়াতে আইসিসির পরিকল্পনা কবে আলোর মুখ দেখবে তা দেখার জন্য আরও অপেক্ষা করতেই হবে ক্রিকেট অনুরাগী সবাইকে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মুশফিকের সামনে শুধুই কোহলি

ষ্টাফ রিপোর্টার ::  এশিয়া কাপ ক্রিকেটের ১৪তম আসরের প্রথম ম্যাচে শ্রীলংকার বিপক্ষে ...