সরাসরি সম্প্রচারের সময় গুলিতে সাংবাদিক নিহত

ডডডডডেস্ক নিউজ :: মধ্য আমেরিকার দেশ নিকারাগুয়ায় সরাসরি (লাইভ) খবর সম্প্রচারের সময় গুলিবিদ্ধ হয়ে এক সাংবাদিকের মৃত্যু হয়েছে। অ্যাঞ্জেল গাহোনা নামের ওই সাংবাদিক ফেসবুকে সরকারবিরোধী বিক্ষোভের খবর প্রচার করছিলেন। তবে গাহোনার মৃত্যু কোন পক্ষের গুলিতে হয়েছে, তা তাত্ক্ষণিকভাবে নিশ্চিত হওয়া যায়নি।

সম্প্রতি নিকারাগুয়া সরকার অবসর ভাতা (পেনশন) সংস্কারের সিদ্ধান্ত নেয়। এ সিদ্ধান্তের ফলে দেশটির কর্মী ও চাকরিজীবীদের বেতন থেকে অবসর ভাতা হিসেবে আগের চেয়ে বেশি অর্থ কেটে নেওয়া হবে। এ ছাড়া জমা করা অর্থের বিপরীতে সুদের হার কমবে ৫ শতাংশ। গত বুধবার এ সংস্কারে অনুমোদন দেন প্রেসিডেন্ট দেনিয়েল ওর্তেগা।

মূলত এর প্রতিবাদে দেশটিতে কয়েক দিন ধরে সরকারবিরোধী বিক্ষোভ চলছে। একটি আন্তর্জাতিক মানবাধিকার সংস্থার বরাত দিয়ে বিবিসি জানায়, বিক্ষোভে এ পর্যন্ত কমপক্ষে ২৫ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে গত শুক্রবার ক্যারিবীয় উপকূলবর্তী ব্লুফিল্ডস শহরে মৃত্যু হয় সাংবাদিক গাহোনার।

ফিডিও ফুটেজে দেখা যায়, গাহোনা একটি ক্ষতিগ্রস্ত এটিএম বুথের (টাকা উত্তোলনের যন্ত্র) বর্ণনা দিচ্ছিলেন। এ সময় হঠাৎ করে তিনি গুলিবিদ্ধ হয়ে মাটিতে লুটিয়ে পড়েন। এরপর দেখা যায়, আশপাশের মানুষজন তাঁর নাম ধরে ডাকছে এবং সাহায্য করার চেষ্টা করছে। তবে কে তাঁকে গুলি করেছে, তা নিশ্চিত হওয়া যায়নি।

উল্লেখ্য, ২০০৭ সালে ক্ষমতায় আসার পর চলমান এ বিক্ষোভ ওর্তেগার জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। বিক্ষোভ প্রশমিত করতে তিনি সংশ্লিষ্ট পক্ষকে সমঝোতায় বসার আহ্বান জানিয়ে বলেছেন, আগামী ১ জুলাইয়ের আগে অবসর ভাতা সংস্কারের সিদ্ধান্ত কার্যকর হবে না। তবে বিক্ষোভকারীরা বলছে, আন্দোলনকারীদের ওপর পুলিশি নির্যাতন বন্ধ না হওয়া পর্যন্ত তারা কোনো ধরনের আলোচনায় বসবে না।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ভারতে বাস খাদে পড়ে শিশুসহ নিহত ৫২

ষ্টাফ রিপোর্টার :: ভারতের তেলেঙ্গানা রাজ্যে বাস খাদে পড়ে কমপক্ষে ৫২ জন ...