সমাপনীতে এবার শিক্ষার্থী ২৬ লাখ ৩৭ হাজার

বুধবার থেকে শুরু হচ্ছে দেশের সবচেয়ে বড় পাবলিক পরীক্ষা পঞ্চম শ্রেণীর ‘প্রাথমিক শিক্ষা সমাপনী’ ও মাদ্রাসা শিক্ষার্থীদের ‘এবতেদায়ি শিক্ষা সমাপনী’ পরীক্ষা। এ পরীক্ষা শেষ হবে আগামী ৩০ নভেম্বর।

চলতি বছর এ দুটি পরীক্ষায় অবতীর্ণ হতে যাচ্ছে ২৬ লাখ ৩৭ হাজার ২৩৫ শিশু। এরমধ্যে ছাত্রী ১৪ লাখ ২২ হাজার ৭৪৭ এবং ছাত্র ১২ লাখ ১৯ হাজার ৪০৪ জন।

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রণালয় সূত্রে জানা যায়, মোট পরীক্ষার্থীর মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনীতে ২৩ লাখ ১৬ হাজার ২২৩ জন অংশ নেবে। এর মধ্যে ১০ লাখ ৬৬ হাজার ৩৬৭ ছাত্র এবং ১২ লাখ ৪৯ হাজার ৮৫৬ জন ছাত্রী।

আর এবতেদায়ি শিক্ষা সমাপনীতে তিন লাখ ২১ হাজার ১২ জন পরীক্ষা দেবে। এর মধ্যে এক লাখ ৫০ হাজার ৬৪ জন ছাত্র এবং এক লাখ ৭০ হাজার ৯৪৮ জন ছাত্রী।

মোট শিক্ষার্থীর মধ্যে চার হাজার তিনজন শারীরিক প্রতিবন্ধী এবং রিচিং আউট অব চিলড্রেন (রস্ক) প্রকল্পের আওতায় ঝরে পড়া ৪৫ হাজার ৬৬৫ পরীক্ষার্থী রয়েছে।

সারা দেশে ছয় হাজার ১৬৭টি কেন্দ্রে পরীক্ষা নেওয়া হবে। বিদেশে মোট কেন্দ্র সংখ্যা আটটি। বিদেশে মোট শিক্ষার্থী ৬৩২ জন।

এবার থেকে প্রাথমিক ও এবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফল গ্রেডে প্রকাশ করা হবে।

পরীক্ষা গ্রহণে প্রতিজনে ১৩৮ টাকা খরচ হচ্ছে, যার মধ্যে পরীক্ষার ফি বাবদ শিক্ষার্থীদের কাছ থেকে ৪০ টাকা করে নেওয়া হয়েছে, বাকি টাকা সরকার বহন করছে।

পরীক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য জানাতে মন্ত্রণালয়ে এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। নিয়ন্ত্রণ কক্ষের ফোন নম্বর ৭১৭১৫২৬, ৯০০০৩২৬, ৯০১২৯২০।

উল্লেখ্য, তৃতীয়বারের মতো প্রাথমিক ও এবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা হচ্ছে এবার।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/ইউএন ডেস্ক

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

১০ ডিসেম্বরের মধ্যে সব পরীক্ষা শেষ করতে ইসির নির্দেশ

স্টাফ রিপোর্টার :: আগামী ১০ ডিসেম্বরের মধ্যে সব পরীক্ষা শেষ করতে শিক্ষা ...