সমাজে গণজাগরণ সৃষ্টি ও পরিবর্তন আনতে হবে সকলের

পাবনা: নানা কর্মসূচীর মধ্যদিয়ে পাবনার বেড়া উপজেলার ‘হেইয়ো’ ইয়ুথ ক্লাবে আন্তর্জাতিক মানবাধিকার দিবস পালিত হয়েছে। একশনএইড আয়োজিত অনুষ্ঠানের শুরুতে বেড় হয় র‌্যালী। র‌্যালীটি উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক ঘুরে  আলোচনা সভায় মিলিত হয়।

এক্টিভিস্টা গ্রুপের সদস্যদের পরিচালনায় ‘তারুণের দৃষ্টিতে মানবাধিকার’ বিষয়ক আলোচনা সভায় উপজেলা শিক্ষা কর্মকর্তা আনোয়ার হোসেন তার বক্তব্য বলেন, বাংলাদেশে জনসংখ্যার হার তুলনামূলকভাবে বেশি তাই সমস্যাও বেশি। তবে বিশ্বের সাথে তাল মিলিয়ে দেশে উন্নয়নও হচ্ছে। আর এই উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে আমাদের তরুণ সমাজ।

তাই তরুণ সমাজের প্রধান সমস্যা বেকারত্ব দূরীকরণে বাংলাদেশকে তথ্য-প্রযুক্তিতে সমৃদ্ধ হতে হবে। দেশের উন্নয়নে তরুণ সমাজকে হতাশ না করে স্বপ্ন দেখাতে হবে। অন্যদিকে বাল্য বিবাহ বন্ধে শুধু আইনের ধারা দিয়ে নয় সামাজিক নিরাপত্তার বলয় বাড়াতে হবে।

বেড়া উপজেলার তিনটি ইউনিয়নে পরিচালিত একটি ক্ষুদ্র গবেষণায় প্রাপ্ত তথ্য-উপাত্তও তুলে ধরা হয় অনুষ্ঠানে। গবেষণার বিষয়বস্তু ছিল টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার তিনটি লক্ষ্য মানসম্পন্ন শিক্ষা, লিঙ্গ সমতা এবং সম্মানজনকদ কাজ ও অর্থনৈতিক উন্নয়ন। আলোচনা সভা শেষে বাল্য বিবাহ রোধে একটি সচেতনতামূলক নাটক উপস্থাপন করেন তরুণরা।

কলিট তালুকদার

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

হুমায়ূন আহমেদ?

কতটা অতীত হুমায়ূন আহমেদ?

আরিফ চৌধুরী শুভ :: প্রতিটি ভোরে সূর্য ওঠে স্বপ্ন নিয়ে। প্রতিটি দিনে ...