সঙ্গী যখন যৌনতায় একেবারেই অনাগ্রহী

indian-coupleইউনাইটেড নিউজ ডেস্ক :: বিশেষজ্ঞের কাছে এক ব্যক্তি প্রশ্ন করেন, তার জীবনসঙ্গী কোনোমতেই যৌনতায় আগ্রহী নন। তারা একে অপরকে ভালোবাসলেও কখনোই এ কাজটি করেননি। এক্ষেত্রে সমাধান কি হতে পারে? এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টেলিগ্রাফ।

যুক্তরাজ্যের সেক্স অ্যান্ড রিলেশনশিপ বিশেষজ্ঞ ড. পেটরা বয়েনটন এ প্রশ্নের উত্তর দেন। তিনি জানান, যৌনতাকে অনেকেই খুব গুরুত্বপূর্ণ বলে মনে করেন। সুস্থ সস্পর্কের জন্যও এটা ভালো।

তবে কেউ যদি যৌনতার অভাবে সম্পর্ক শেষ করে দিতে বলে তাও উৎসাহিত করা যায় না। এক্ষেত্রে কখনোই পরামর্শ দেওয়া যাবে না যে, আপনাদের একে অপরকে ত্যাগ করতে হবে। আবার উভয়কে অবশ্যই একত্রে থেকে যেতে হবে, এমনটাও বলা যায় না।

আপনারা জানিয়েছেন, উভয়ের মাঝে ভালোবাসা রয়েছে। আর এক্ষেত্রে সম্পর্কটি কিভাবে স্বাভাবিক করা যায়, তা নিয়েই ভাবতে হবে। আপনার সঙ্গী কি মনে করেন, এভাবেই সম্পর্ক চলতে পারে? এক্ষেত্রে উভয়ের একটি যথাযথ আলোচনা হওয়া প্রয়োজন।
এখানে কয়েকটি বিষয় গুরুত্ব দিতে হবে। সেগুলো হলো-

১. আপনাদের একে অন্যের বিষয়ে অনুভূতি কেমন?

২. আপনাদের সম্পর্ক নিয়ে ভবিষ্যৎ চিন্তা কি?

৩. সম্পর্কের কোন বিষয়টি আপনারা উপভোগ করছেন?

এক্ষেত্রে এ প্রশ্নগুলো নিয়ে আলোচনার মাধ্যমে যদি নিজেদের সম্পর্ককে অর্থবহ বলে মনে করেন তাহলে তাই স্বাভাবিক বলে ধরে নিতে হবে। আর যৌনতার কোনো ভূমিকা নিয়ে চিন্তা না করলেও চলবে।

কিন্তু যদি যৌনতার প্রয়োজনীয়তা অবশ্যম্ভাবী বলে মনে করেন তাহলে কয়েকটি বিষয় নিয়ে চিন্তা করতে হবে। যেমন আপনার সঙ্গী কী কারণে যৌনতা থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন? তিনি কি একে যন্ত্রণাদায়ক বলে মনে করেন?

তিনি কি যৌন উত্তেজনার অভাবে ভোগেন? এসব ক্ষেত্রে অনেকেই কোনো যৌন নির্যাতন বা ছোটবেলার কষ্টকর অতীতের কারণে যৌনতা থেকে মুখ ফিরিয়ে নেন। বিষয়গুলো চিকিৎসকের নিবিড় পরামর্শে নিরাময় সম্ভব।

তবে এক্ষেত্রে সমস্যা সমাধানে চেষ্টা করতে হবে। চিকিৎসকের পরামর্শ মেনে চলতে হবে। এক্ষেত্রে সমস্যা নিরাময়ে একজন সাইকোসেক্সুয়াল থেরাপিস্টের সঙ্গে পরামর্শ করতে পারেন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

গরম পানি পানে ১০ উপকার

নিউজ ডেস্ক :: পানি পানে অনেক উপকার তা আমরা সবাই জানি। তবে ...