‘সংস্কৃতিই হবে নির্যাতিত নিপীড়িতদের বুলেট’

‘সংস্কৃতিই হবে নির্যাতিত নিপীড়িতদের বুলেট’কক্সবাজার :: মিয়ানমারের নিপীড়িত রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর মিয়ানমারের শাসক শ্রেণির বর্বর নির্যাতন, গণহত্যা ও মানবাধিকার লঙ্ঘনের করে যাচ্ছে তা বাংলাদেশের কবি সমাজ কখনো মেনে নিতে পারে না। যেখানে অন্যায় সেখানেই কবি। কবিরা সব সময় মানবতার কথা বলে আসছে। যে জাতি সংস্কৃতিক দিক দিয়ে পিছিয়ে সে জাতি কখনো এগিয়ে যেতে পারে না। বার বার মার খেতে হচ্ছে। আমাদের উচিত হবে রোহিঙ্গাদেরকে মধ্যে সাংস্কৃতিক জাগরণ সৃষ্টি করে তাদের অধিকার আদায় করতে সচেষ্ট করা। সংস্কৃতি হবে নির্যাতনের বুলেট।

৭ অক্টেবর শনিবার সন্ধ্যায় কক্সবাজার কেন্দ্রিয় শহিদমিনারের পাদদেশে কবিতার রাজপথ’র আয়োজিত পয়েট্টি ফর রোহিঙ্গা, পয়েট্টি ফর মানবতা শীর্ষক প্রতিবাদ সমাবেশ ও কবিতা পাঠ অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

নিপীড়িত ও ক্ষুদ্র জাতিগোষ্ঠির সহায়তায় বিশ্ব মানবতার এগিয়ে আসার প্রয়োজনীয়তা এবং সচেতনতা সৃষ্টিতে ‘পোয়েট্রি ফর রোহিঙ্গাস-পোয়েট্রি ফর হিউম্যানিটি’ শীর্ষক এ প্রতিবাদী কবিতা পাঠ ও আলোচনা সভার আয়োজন করে ঢাকা কেন্দ্রিক লিটল ম্যাগাজিন ‘কবিতার রাজপথ।

কবি সম্পাদক অমিত চৌধুরীর সভাপতিত্বে ও কবি মানিক বৈরাগীর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন দৈনিক পূর্বদেশের সাহিত্য সম্পাদক অধ্যাপক কমরুদ্দীন আহমদ, কক্সবাজার সরকারি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক আবুল মনসুর, রুহুল কাদের বাবুল, কবি সিরাজুল হক সিরাজ, কবি মানিক বৈরাগী, বিপ্লবী লেখক আন্দোলনের আহ্বায়ক আমীর খসরু স্বপন, দৈনিক সকালের কক্সবাজার সম্পাদক ফরহাদ ইকবাল, অধ্যাপক জিএম সামদানী, গবেষক আসাদ পারভেজ, অধ্যাপক নুরুল ইসলাম সুজন, উজ্জ¦ল দেব, কালাম আজাদ প্রমুখ।

কবিতার রাজপথ সম্পাদক মনির ইউসুফের স্বাগত বক্তব্যের মধ্যে দিয়ে শুরু হওয়া অনুষ্টানে কবিতা পাঠ করেন কবি অমিত চৌধুরী, কামরুদ্দিন আহমদ, সিরাজুল হক সিরাজ, শামীম আক্তার, আরিফা ছিদ্দিকা, মনজুরুল ইসলাম, অধ্যাপক জামাল সাকিব, কবি তৌহিদা আজিম, হাসান মুরাদ ছিদ্দিকী, নাছির উদ্দীন চকোরী, কালাম আজাদ, নিলয় রফিক, সাইফুল মোস্তফা, মোজাম্মেল হক আজাদ, এ আর শাওন, নিধু ঋষি, আহমদ ইমতিয়াজ মানিক, মোহাম্মদ হোছেন, সিফাত আল নূর, সাদ্দাম হোসেন, ফাইজুল করিম প্রমূখ।

অনুষ্ঠানের শুরুতে মিয়ানমারের বর্বর হামলায় নিহত রোহিঙ্গাদের স্মরণ ও শহিদমিনার মঞ্চে ফুল দিয়ে শ্রদ্ধা প্রদর্শন ও এক মিনিট নিরবতা পালন করা হয়।

এ ছাড়া পোয়েট্রি ফর রোহিঙ্গাস পোয়েট্রি ফর হিউম্যানিটি- ককস্বাজার ঘোষণা, চিত্র প্রদর্শনী ও ভিডিও ক্লিপস প্রদর্শনী, শর্ট ফ্লিম নির্মাণের ঘোষণা, প্রখ্যাত লোকসংগ্রাহক পুঁথিপাঠক কবি মাস্টার শাহ আলমের নেতৃত্বে চার সদস্য বিশিষ্ট একটি দল বঙ্গোপসাগরীয় সভ্যতার পুথিপাঠ ও ব্যন্ডসঙ্গীত পরিবেশন করেছে।

 

 

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

অ্যালবার্ট আইনস্টাইন

বিখ্যাতদের দাম্পত্য জীবন- ৮: অ্যালবার্ট আইনস্টাইন

সাইদুর রহমান  :: কথায় আছে, “যার নয়নে যারে লাগে ভালো, হোক না দেহ ...