শেয়ার বাজারের ক্ষুদ্র বিনিয়োগকারীদের সুদ মওকুফ

শেয়ার বাজারের ক্ষুদ্র বিনিয়োগকারীদের ক্ষতিপূরণ হিসেবে তাদের নেওয়া মার্জিন ঋণের ৫০ শতাংশ সুদ মওকুফ করা হবে। আগামীতে প্রাথমিক শেয়ার (আইপিও) তে ২০ শতাংশ কোটাও নির্ধারণ থাকবে। ১০ লাখ টাকা পর্যন্ত নিজস্ব অর্থ বিনিয়োগকারীকে ক্ষুদ্র বিনিয়োগকারী ধরা হয়েছে।

রোববার দুপুরে অর্থ মন্ত্রণালয়ে পুঁজিবাজার সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের এ কথা জানান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এসব সিদ্ধান্ত অবিলম্বে কার্যকর হবে বলে তিনি জানান।

অর্থমন্ত্রী বলেন, মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজসহ সংশ্লিষ্ট ঋণদানকারী প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হিসাবসমূহের এক বছর সময়ে অর্জিত সুদের ৫০ শতাংশ মওকুফ করতে পারবে। বাকি যে ৫০ শতাংশ সুদ থাকবে তা একটি সুদবিহীন ব্লক অ্যাকাউন্ট হিসেবে স্থানান্তর করে তিন বছরে সমান ত্রৈমাসিক কিস্তিতে শোধ করার সুযোগ দেওয়া হবে।

মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজগুলো সুদ মওকুফ করতে বাধ্য কিনা এ প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, তারা সবাই কথা দিয়েছে যে তারা সুদ মওকুফ করবে।

বৈঠকে বাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি), ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই), বাংলাদেশ ব্যাংক, ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস ও বাংলাদের্শ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

উল্লেখ ২০১০ সালের ডিসেম্বর থেকে পুঁজিবাজারে অস্থিরতা শুরু হয়। এরপর চলতি মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত এক বছর দুই মাসে তিন দফায় দরপতন হয় প্রায় ৬০ শতাংশ।

এর মধ্যেই গত ১৬ নভেম্বর পুঁজিবাজার সংশ্লিষ্টদের নিয়ে বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বাজার স্থিতিশীল করার পাশাপাশি ক্ষুদ্র বিনিয়োগকারীদের ক্ষতি পুষিয়ে দেওয়ার নির্দেশ দেন।

এরপর ক্ষুদ্র বিনিয়োগকারীদের ক্ষতি পুষিয়ে দিতে বিভিন্ন সুপারিশ প্রণয়ণের লক্ষ্যে সরকারের ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি) ব্যবস্থাপনা পরিচালক মো. ফায়েকুজ্জামানকে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/স্টাফ রিপের্টার

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বুলেট ট্রেনে

বাংলাদেশ হয়ে কলকাতা পর্যন্ত বুলেট ট্রেনের পরিকল্পনা চীনের

ডেস্ক নিউজ :: সড়ক, রেল ও জলপথে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে যোগাযোগ বাড়াতে ...