ব্রেকিং নিউজ

শুরু হচ্ছে “তোমার জন্য আমরা” ক্যাম্পেইন কর্মসূচী

 শুরু হচ্ছে “তোমার জন্য আমরা” ক্যাম্পেইন কর্মসূচীঢাকা :: আন্তর্জাতিক কন্যাশিশু দিবস উদযাপনের লক্ষে সপ্তাহব্যাপী “তোমার জন্য আমরা” কর্মসূচী উপলক্ষ্যে সোমবার (২৪ অক্টোবর ) ঢাকা রিপোটার্স ইউনিটির সাগর রুনি মিরনায়তনে গণমাধ্যমকর্মীদেও সাথে সংবাদ সম্মেলনের আয়োজন করে ইমেজ প্রকল্প।

রেড অরেঞ্জ এর ব্যবস্থাপনা পরিচালক অর্নব চক্রবর্ত্তী’র সঞ্চালনায় সংবাদ সম্মেলনের শুরুতে ধারণাপত্র পাঠ করেন প্রকল্প পরিচালক ফারহানা জেসমিন।

সম্মেলনে বক্তারা  বলেন যে, বাংলাদেশের বর্তমানে বিবাহিত নারীর মধ্যে প্রায় ৪০ লাখ নারীর ১৮ বছর বয়সের আগেই বিয়ে হয়ে যায়। যখন তাদের শরীর ও মন কোন ভাবেই বিয়ের জন্য প্রস্তুত নয়, তখনই পরিবার এবং সমাজ মেয়েটিকে রাতারাতি জোরপূর্বক যৌন জীবনে বাধ্য করে। তারা শিশু, কিন্তু তাদের উপর চাপিয়ে দেয়া হয় সংসার সামলানোর মত বিশাল দায়ভার। স্কুলে যাওয়া বন্ধ হয়ে যায় তার। মেয়েটি কিছু বুঝে ওঠার আগেই অপরিণত ও অপুষ্ট শরীরে সন্তান ধারণ করে।

তাদের এই কঠিন বাস্তবতার প্রতি দৃষ্টি আকর্ষণ করে আমাদের সবার একত্রিত হয়ে এগিয়ে আসতে হবে বিবাহিত শিশুদের ক্ষমতায়নে।

বিবাহিত শিশুদের জীবনমান উন্নয়নের লক্ষ্যে, ২০১৪ সালের নভেম্বর থেকে “বিবাহিত কিশোরীদের ক্ষমতায়নের উদ্যোগ” প্রকল্পটি কাজ করে যাচ্ছে। গাইবান্ধা, কুড়িগ্রাম এবং নীলফামারী জেলার তিনটি ইউনিয়নের ৪৫০০ বিবাহিত কিশোরীদের নিয়ে কাজ শুরু করে ইমেজ।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন প্রকল্পের কো-অর্ডিনেটর খন্দকার জাহিদ সারোয়ার সোহেল, এসকেএস ফাউন্ডেশন, রেডঅরেঞ্জ মিডিয়া ও কমিউনিকেশনস্‌ এবং টেরেডেস হোম নেদারল্যান্ডস এর কর্মীবৃন্দ সহ সাংবাদিকবৃন্দ, নাগরিক সমাজের প্রতিনিধিবৃন্দ।

উল্লেখ্য, টেরেডেস হোম নেদারল্যান্ডস এবং রেডঅরেঞ্জ মিডিয়া ও কমিউনিকেশনস্‌ সম্মিলিত ভাবে জাতীয় পর্যায়ে সমন্বয় সাধন, সচেতনতা বৃদ্ধি এবং এ্যাডভোকেসির জন্য কাজ করছে। এই প্রকল্পের তিনটি স্থানীয় অংশীদার এসকেএস ফাউন্ডেশন, পল্লীশ্রী এবং টেরেডেস হোমস ফাউন্ডেশন এই বিবাহিত কিশোরীদের যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার নিশ্চিত করণে মাঠপর্যায়ে বিভিন্ন ধরনের কর্মসূচি করে যাচ্ছে। এই প্রকল্পটি নেদারল্যান্ডস দূতাবাসের অর্থায়নে পরিচালিত হচ্ছে।- প্রেস বিজ্ঞপ্তি

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

জুলিয়া সুকায়না পাইকগাছার প্রথম নারী ইউএনও

জুলিয়া সুকায়না পাইকগাছার প্রথম নারী ইউএনও

মহানন্দ অধিকারী মিন্টু, পাইকগাছা (খুলনা) প্রতিনিধি :: খুলনার পাইকগাছায় প্রথম নারী উপজেলা ...