শুনানি মুলতবি, বুধবার আরো অভিযোগের জবাব দেবেন সাকা

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেপ্তার বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন কাদের চৌধুরীর শুনানি মঙ্গলবারের মত মুলতবি করে আগামীকাল বুধবার আবার দিন ধার্য করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

মঙ্গলবার ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক নাসিমের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল দুপুর দেড়টার দিকে শুনানি মুলতবি করে।

আজ ট্রাইব্যুনালের আইনবিধি ও কার্যক্রম স্থগিত রাখার জন্য সালঅহউদ্দিন কাদের চৌধুরীর আবেদনের ওপর শুনানি শুরু হয়।

কোনো আইনজীবী না থাকায় সালাহউদ্দিন কাদের চৌধুরী নিজেই শুনানি করেন। তার বিরুদ্ধে আনা যুদ্ধাপরাধ অভিযোগের জবাব দেন তিনি। তবে আজ তা শেষ না হওয়ায় ট্রাইব্যুনাল তা আগামীকাল বুধবার জবাবে জন্য দিন ধার্য করে শুনানি মুলতবি করে।

এরআগে সালাহউদ্দিন কাদের চৌধুরীকে সকাল ১১টার দিকে কাশীমপুর কারাগার থেকে হাজির করা হয়।

গত ২৪ নভেম্বর ট্রাইব্যুনাল শুনানির জন্য আজকের এই দিন ধার্য করেছিল।

উল্লেখ্য, গত ১৪ নভেম্বর সাকা চৌধুরীর বিরুদ্ধে ফরমাল চার্জ দাখিল করে রাষ্ট্রপক্ষ। ৫৫ পৃষ্ঠার ফরমাল চার্জের সাথে এক হাজার ২৭৫ পৃষ্ঠার আনুষঙ্গিক নথিপত্র এবং ১৮টি সিডি জমা দেওয়া হয়।

এর আগে গত ৪ অক্টোবর তদন্ত সংস্থা সাকা চৌধুরীর বিরুদ্ধে ১১৯ পৃষ্ঠার তদন্ত প্রতিবেদন চিফ প্রসিকিউটরের কাছে জমা দেয়। এ প্রতিবেদন পরীক্ষা-নিরীক্ষা করে ফরমাল চার্জ দাখিল করা হয়।

ওই অভিযোগপত্রে তার বিরুদ্ধে সুনির্দিষ্ট ২৫টি অভিযোগ আনা হয়েছে।

মানবতাবিরোধী অপরাধের অভিযোগে সালাউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে ইন্টারন্যশনাল অ্যাক্ট ১৯৭৩ এর ৩ (২) (ক), ৩ (২) (গ) (১ ও ২) এবং ৩ (২) ধারায় ওইসব অভিযোগ আনা হয়েছে।

উল্লেখ্য, হরতালে গাড়িতে অগ্নিসংযোগের অভিযোগে গত বছরের ১৬ ডিসেম্বর ভোরে বনানীর একটি বাসা থেকে বিএনপির জ্যেষ্ঠ নেতা সালাহউদ্দিন কাদের চৌধুরীকে গ্রেপ্তার করা হয়।

পরে ১৯ ডিসেম্বর তাকে একাত্তরের মানবতাবিরোধী অপরাধে জড়িত অভিযোগে গ্রেপ্তার দেখানো হয়।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/ঢাকা

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ইয়াবাসহ মাদক কারবারী গ্রেফতার

ইয়াবাসহ মাদক কারবারী গ্রেফতার

জহিরুল ইসলাম শিবলু, লক্ষ্মীপুর প্রতিনিধি :: বিপুুল পরিমাণ ইয়াবা ট্যাবলেটসহ লক্ষ্মীপুরে মো. ...