শীতে সৌন্দর্য বাড়াবে সরিষার তেল

mustardoil1বাঙালির সুস্বাস্থ্যের এবং সুন্দর ত্বকের গোপন রহস্য কি লুকিয়ে রয়েছে সরিষার তেলে? রূপচর্চায় সরিষার তেল যত কাজে আসে, তেমনটা আর কিছু দিয়েই হয় না! শরীরকে ভিতর থেকে যেমন, বাইরে থেকেও তেমন পুষ্টি জোগায় সরিষার তেল। তাই এই শীতে সুন্দর থাকতে কী ভাবে কাজে লাগাতে হবে সরিষার তেল তা জেনে নিন-

শুকনো ত্বকের হাতিয়ার:
অলিভ অয়েল নয়, এই শীতে হাতে তুলে নিন সরিষার তেলের বাটি। গোসলের আধঘণ্টা আগে সারা গায়ে ভাল করে তেল ম্যাসাজ করুন। দেখবেন, দিনে দিনে ত্বকের ঔজ্জ্বল্য বাড়ছে। পাশাপাশি, এই শীতে ত্বক থাকবে তরতাজাও। কোথাও যাওয়ার আগে হালকা করে এক-দু ফোঁটা সরিষার তেল যদি মুখে মেখে, তার পরে সাবান দিয়ে মুখ ধুয়ে নেন, দেখবেন তা ফেসিয়ালের কাজ করছে।

রূপটানের আগে:
মেক-আপকে যদি নিখুঁত করতে চান, তবে আগে মুখে একটু সরিষার তেল ম্যাসাজ করে নিন। তারপর তা পানি দিয়ে ধুয়ে ফেলে মেক-আপ শুরু করুন। এতে ত্বক নরম, কোমল হয়ে থাকবে। ফাউন্ডেশনও বসবে সুন্দর ভাবে।

তেলে চুল তাজা:
চুল শনের মতো শুকনো? কোন চাপ নেই! ভরসা ওই সরিষার তেল! নিয়মিত রাতে ঘুমাতে যাওয়ার আগে যদি ব্রহ্মতালুতে সরিষার তেল ম্যাসাজ করেন এবং পরের দিন সকালে হালকা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নেন, তবে চুল নরম থাকবে। হবে চকচকেও। পাশাপাশি, খুসকির মতো সমস্যাও দূর হবে যা শীতকালে বেশি করে জাঁকিয়ে বসে।

ঠোঁটের যত্ন নিন:
শীতের শুকনো, ফাটা ঠোঁটের যত্ন নিতে সরিষার তেলের জুড়ি মেলা ভার! প্রতি রাতে ঘুমাতো যাওয়ার আগে যদি নাভিতে একটু সরিষার তেল দেন, দেখবেন ঠোঁট থাকছে আগের চেয়েও বেশি নরম! পাশাপাশি, শীতের ফাটা গোড়ালিকে সুন্দর চেহারায় ফিরিয়ে আনতেও সরিষার তেলের ম্যাসাজের বিকল্প নেই!

ফর্সা রঙের চাবিকাঠি:
সরিষার তেলের নিয়মিত ম্যাসাজ এমনিতেই গায়ের রং উজ্জ্বল করে! পাশাপাশি আরও একটু যত্ন নিতে চাইলে বেসন, দই, কয়েক ফোঁটা পাতিলেবুর রস আর কয়েক ফোঁটা সরিষার তেল মিশিয়ে একটা প্যাক তৈরি করুন। কিছুক্ষণ তা ত্বকে লাগিয়ে রাখুন। মুখে বা সারা শরীরেই লাগাতে পারেন। আধ ঘণ্টা পরে পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে দেখবেন, রং ফর্সা হতে শুরু করেছে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

জানালার কাঁচ ভেদ করা রোদ কি ভিটামিন ডি দিতে পারে?

কে না চায়, সূর্যের নরম রোদ জানালার কাঁচ ভেদ করে আলতো করে ...