শীতলপাটিকে বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্য ঘোষণা ইউনেস্কোর

শীতলপাটিডেস্ক নিউজ :: বাংলাদেশের শীতলপাটিকে বিশ্বের সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি দিয়েছে ইউনেস্কো। বুধবার দক্ষিণ কোরিয়ায় ইউনেস্কোর আইসিএইচ কমিটির ১২তম সভায় এই ঘোষণা দেয় সংস্থাটি। এতে সিলেটের ঐতিহ্যবাহী শীতলপাটিকে ইনটেনজিবল কালচারাল হেরিটেজ হিসেবে উল্লেখ করা হয়েছে।

আবহমান বাংলার অনন্য নিদর্শন এই শীতলপাটি। যা মুর্তা নামে এক প্রকার গাছের বেতি থেকে বিশেষ বুনন কৌশলে শিল্পরূপ ধারন করে। বৃহত্তর সিলেট অঞ্চলের শীতল পাটির দেশের গন্ডি পেরিয়ে ছড়িয়েছে বিদেশেও। এশিল্পের বেশির ভাগ বুনন শিল্পী বাস করে সিলেটের বালাগঞ্জ, হবিগঞ্জ, মৌলভীবাজার ও সুনামগঞ্জে।

শীতলপাটির বুননশিল্পীরা বংশপরম্পরায় পাটি বুনন কৌশল আয়ত্ব করে। সিলেট অঞ্চলের পাটির ঐতিহ্য তাই বহু শত বছরের। ব্যবহারের উপর নির্ভর করে শীতল পাটির আকার-আকৃতি ও নকশার বৈচিত্র দেখা যায়।

বাংলাদেশের ঐতিহ্যবাহী এই শীতলপাটিকে এবার বিশ্বের সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি দিয়েছে ইউনেস্কো। বুধবার দক্ষিণ কোরিয়ার জেজু দ্বীপে ইউনেস্কোর আইসিএইচ কমিটির ১২তম সভায় শীতলপাটিকে ইনটেনজিবল কালচারাল হেরিটেজ হিসেবে উল্লেখ করা হয়। এর আগে মঙ্গল শোভাযাত্রা, বাংলার বাউল সংগীত ও ঐতিহ্যবাহী জামদানী বুনন পদ্ধতি এই স্বীকৃতি পায়।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার নিচ্ছে বিএনপি

মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার নিচ্ছে বিএনপি

স্টাফ রিপোর্টার :: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ধানের শীষ প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা ...