শিশু ধর্ষণের ঘটনা বৃদ্ধিতে বিভিন্ন সংগঠনের উদ্বেগ

শিশু ধর্ষণের ঘটনা বৃদ্ধিতে বিভিন্ন সংগঠনের উদ্বেগ

ঢাকা :: সম্প্রতি দেশে শিশু ধর্ষণের ঘটনা আশংকাজনকভাবে বৃদ্ধি পাওয়ায় মানুষের জন্য ফাউন্ডেশন(এমজেএফ)সহ বিভিন্ন মানবাধিকার, নারী ও শিশু সংগঠনের পক্ষ থেকে এ ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করে, শিশুদের প্রতি চলমান সহিংসতা ও নির্যাতন প্রতিরোধে কার্যকর ব্যবস্থা গ্রহনের জন্য সরকারের প্রতি আহবান জানানো হয়েছে।

২৫ এপ্রিল সকালে ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে আয়োজিত এক সম্মিলিত প্রতিবাদ সভায় এই আহবান জানানো হয়।

বিচারহীনতার কারণে নারী ও শিশু নির্যাতনের ঘটনা অসহনীয় অবস্থায় উপনীত হয়েছে। এ বিষয়ে এমজেএফ’র নির্বাহী পরিচালক শাহীন আনাম, শিশু ও নারী ধর্ষণের ঘটনা বৃদ্ধির কারন উদ্ঘাটন করে, কার্যকর ব্যবস্থা গ্রহনের মাধ্যমে শিশু ও নারীর নিরাপত্তা বিধানের জন্য সরকারের প্রতি আহবান জানান।

প্রতিবন্ধী শিশু ধর্ষণের শিকার হবার পরেও নাগরিক সমাজের নির্লিপ্ততায় শাহীন আনাম বিস্ময় প্রকাশ করেন। তিনি নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে সামাজিক শক্তিসমূহের সম্মিলিত প্রয়াসের উপর গুরুত্বারোপ করেন।তিনি নারী ও শিশু ধর্ষণের ঘটনাকে তরুনদের জন্য ‘কলংকজনক’ উল্লেখ করেন। তিনি বখাটে তরুনদের চিহ্নিত করার মাধ্যমে তাদেরকে আইনের হাতে তুলে দিতে তরুনদের প্রতি আহবান জানান।

শিশু ধর্ষণের ঘটনা বৃদ্ধিতে বিভিন্ন সংগঠনের উদ্বেগপ্রতিবাদ সভায় উল্লেখ করা হয় যে, গত তিনমাসে সারাদেশে ৯৯ জন শিশু ধর্ষনের শিকার হয়েছে, যার মধ্যে ২০ জনেরও বেশী শিশুকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। শিশু ধর্ষণের ঘটনায় শিশুর শারীরিক, মানসিক ও সামাজিক জীবনে স্বল্প ও দীর্ঘমেয়াদী নেতিবাচক প্রভাব পড়ে।বক্তারা শিশু অধিকারের এ ধরনের ন্যাক্কারজনক লংঘন কোনোভাবেই গ্রহনযোগ্য নয় বলে অভিমত প্রকাশ করেন।

মানবাধিকার, নারী ও শিশু অধিকার বিষয়ে কমর্রত ২২টি সংগঠন প্রতিবাদ সভায় যোগদান করে।

অন্যান্যদের মধ্যে দুইজন কিশোরী, একজ কিশোর এবং নারী পক্ষ, একশন এইড, বাংলাদেশ শিশু অধিকার ফোরাম, অপরাজেয় বাংলা, বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা, ওয়েভ ফাউন্ডেশন, উত্তরণ এবং ইউএসটিসি’র প্রতিনিধিবৃন্দ চলমান আন্দোলনের প্রতি সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন।-প্রেস বিজ্ঞপ্তি

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

রুপান্তরের শান্তি ও সহনশীলতার জন্য প্রচারাভিযান সভা

রুপান্তরের শান্তি ও সহনশীলতার জন্য প্রচারাভিযান সভা

মোঃ শহিদুল ইসলাম, বাগেরহাট প্রতিনিধি :: “শান্তির স্বপক্ষে তরুণ-যুবরা ঐক্যবদ্ধ হোন” এ ...