শিশু অধিদপ্তর গঠন করার ওপর গুরুত্বারোপ করলেন ডেপুটি স্পিকার

ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া।

স্টাফ রিপোর্টার :: শিশু অধিকার বিষয়ে একটি শিশু অধিদপ্তর গঠন করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেছেন ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া।

তিনি বলেন, সরকার বাংলাদেশে শিশু বাজেট বরাদ্দ করেছে। এর আগে কোন সরকার শিশু বাজেট বরাদ্দ দেয়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিশুদের প্রতি মমতার কারণেই বর্তমান সরকার শিশুদের কল্যাণে সবসময় উদারতার পরিচয় দিয়েছে এবং এখনও দিচ্ছে।

আজ সোমবার জাতীয় সংসদ ভবনে আইপিডি সম্মেলন কক্ষে বাংলাদেশ শিশু অধিকার পরিস্থিতি: অবস্থার উত্তরণে সংসদ সদস্যদের ভূমিকা শীর্ষক এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

সংসদীয় ককাস ও ইউএনডিপির যৌথ উদ্যোগে আয়োজিত ককাসের সভাপতি মীর শওকাত আলী বাদশার সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন সংসদ সদস্য পঞ্চানন বিশ্বাস, নাজমূল হক প্রধান, মো. মাহবুব আলী, মো. ইয়াসিন আলী, উম্মে কুলসুম স্মৃতি, কাজী রোজী, শামছুল আলম দুদু, কামরুন্নাহার চৌধুরী, নাভান আক্তার ও ইউএনডিপির প্রতিনিধিসহ প্রমুখ।
অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন শিশু অধিকার ফোরামের আবদুল্লাহ আল মামুন ।

ফজলে রাব্বী মিয়া বলেন, সব ধরনের শিশুদের সুরক্ষায় জাতীয় শিশু সুরক্ষা ফ্রেম ওয়ার্ক প্রণয়ন, শিশু সুরক্ষার জন্য রাজনৈতিক কাজে ব্যবহার নিষিদ্ধ করা, বেসরকারী সংগঠন ও মিডিয়ার সাথে সমন্বয়ের মাধ্যমে জনগণের সাথে শিশু সুরক্ষার বিষয়ে আলোচনা ও পরামর্শ প্রদান করা এবং শিশু অধিকার সুরক্ষায় সংসদে এবং সংসদের বাইরে তাদের ভূমিকা আরো জোড়াল করা হলে শিশুদের জন্য নিরাপদ ও অধিকারপূর্ণ একটি বাংলাদেশ গড়ে তোলা সম্ভব।

ডেপুটি স্পিকার বলেন, বিভিন্ন মন্ত্রণালয়ে শিশুদের জন্য যে বাজেট বরাদ্দ করা হয় তা সঠিকভাবে সময়মত শিশুদের কল্যাণে যাতে খরচ হয় সেজন্য মন্ত্রণালয়ের নজরদারি আরো বৃদ্ধি করা প্রয়োজন। এ সময় শিশুদের কল্যাণে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে বাজেটের সুষম ব্যয় নিশ্চিত করতে মনিটরিং ব্যবস্থা আরো বেশি জোরদার করার উপর গুরুত্বারোপ করেন ডেপুটি স্পিকার।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

এইচএসসিতে পাস ৬৬.৬৪ শতাংশ

এইচএসসিতে পাস ৬৬.৬৪ শতাংশ

স্টাফ রিপোর্টার :: উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। ...