শাহ আলমের এগিয়ে চলার স্বপ্ন

শাহ আলমের এগিয়ে চলার স্বপ্নআসাদুজ্জামান সাজু, লালমনিরহাট প্রতিনিধি :: হাত দুটি ঠিকই আছে। কিন্তু সেই হাত দুটিতে নেই কোনো আঙুল। তাই দুহাতের কব্জির সাহায্যে লিখে প্রাথমিক ও জেএসসি পেরিয়ে এবার এসএসসি পাসের স্বপ্ন আঁকছে ছেলেটি। সংসারের অভাব অনাটন আর শারীরিক প্রতিবন্ধকতা নিয়েই পরীক্ষায় অংশ নিচ্ছে সে।

গত শুক্রবার হাতীবান্ধা এসএস উচ্চ বিদ্যালয় কেন্দ্রে গিয়ে দেখা যায়, শাহ আলমের দুহাতের কব্জির সাহায্যে লেখা যেন আর দশজন শিক্ষার্থীর চেয়েও অনেক সুন্দর। জীব বিজ্ঞান পরীক্ষায় উত্তরপত্রের ওপর স্কেল বসিয়ে সবার মতোই দাগ টেনে একের পর এক প্রশ্নের উত্তর করছে সে।

এ সময় পরীক্ষার হলে দায়িত্বরত শিক্ষক শরিফুল ইসলাম বলেন, একটিও আঙুল যার নেই তার হাতের কব্জির সাহায্যে লেখাগুলো এতো চমৎকার হবে- তা আগে কখনও দেখিনি। সবার আগে উত্তরপত্রও জমা দিয়েছে শাহ আলম। তাই এসএসসি প্রতিবন্ধী শাহ আলম আর দশজনের মতোই ভালো ফলাফল করবে বলে আশাবাদ প্রকাশ করেন ওই শিক্ষক।

পরীক্ষা শেষে কথা হলে শাহ আলম জানায়, জন্মের এক বছরের মাথায় মাটিতে হামাগুড়ি দিতে গিয়ে উঠোনের চুলার আগুনে তার দুহাত পুড়ে যায় তার। এরপর সংসারের অভাব অনটনের কারণে বর্গা চাষী কৃষক বাবা একরামুল ভালমতো চিকিৎসা করতে না পারায় দুই হাতের সবগুলো আঙুলে হারাতে হয় তাকে।

কিন্তু আঙুল হারালেও ছোট্ট বয়স থেকে পড়াশোনার আগ্রহ হারায়নি সে। আর তাই মনের অদম্য বাসনা নিয়ে প্রাইমারির গণ্ডি পেরিয়ে এ বছর বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি পরীক্ষা দিচ্ছে। পরীক্ষায় ভালো ফলাফল আসবে এমন দৃঢ় মনোবলের কথাই জানায় শাহ আলম।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

১০ ডিসেম্বরের মধ্যে সব পরীক্ষা শেষ করতে ইসির নির্দেশ

স্টাফ রিপোর্টার :: আগামী ১০ ডিসেম্বরের মধ্যে সব পরীক্ষা শেষ করতে শিক্ষা ...