ব্রেকিং নিউজ

শরণখোলায় ‘সবুজ উপকূল’ কর্মসূচি অনুষ্ঠিত

শরণখোলায় ‘সবুজ উপকূল’ কর্মসূচি অনুষ্ঠিতশরণখোলা (বাগেরহাট) :: উৎসবমূখর পরিবেশে বর্ণিল আয়োজনে পশ্চিম-উপকূলীয় জেলা বাগেরহাটের শরণখোলা উপজেলার ধানসাগরে ‘সবুজ উপকূল ২০১৭’ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। ১২ অক্টোবর (বৃহস্পতিবার) ধানসাগর ইউনাইটেড মাধ্যমিক বিদ্যালয়ে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে উপকূলের পড়ুয়াদের প্রতি সবুজ সুরক্ষার আহবান জানান বিশিষ্টজনেরা।

কর্মসূচির আওতায় ছিল রচনা লিখন, পত্র লিখন, ছবি আঁকা ও সংবাদ লিখন প্রতিযোগিতা। আনুষ্ঠানিকভাবে প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এছাড়াও ‘এসো সবুজের আহ্বানে, গড়ি সবুজ উপকূল’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয় এবং গাছের চারা রোপণ করা হয়। কর্মসূচিতে বিদ্যালয়ের একদল পড়ুয়া পরিবেশ পর্যবেক্ষণের ভিত্তিতে তথ্যভিত্তিক প্রতিবেদন উপস্থাপন করে। বিদ্যালয়ে প্রকাশিত হয় দেয়াল পত্রিকা ‘বেলাভূমি’র বিশেষ সংখ্যা।

উপকূলের পড়ুয়াদের মাঝে পরিবেশ সচেতনতা বাড়ানো, সৃজনশীল মেধার বিকাশ, লেখালেখি চর্চার মাধ্যমে তথ্যে প্রবেশাধিকারসহ জীবন দক্ষতা বাড়ানো এই কর্মসূচির অন্যতম লক্ষ্য। ব্যতিক্রমধর্মী পরিবেশ সচেতনতামূলক এ কর্মসূচি এবার তৃতীয় বছরে পা রাখলো। ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের পৃষ্ঠপোষকতায় এই কর্মসূচির আয়োজন করে উপকূল বিষয়ক সৃজনশীল প্রতিষ্ঠান ‘উপকূল বাংলাদেশ’।

শরণখোলায় ‘সবুজ উপকূল’ কর্মসূচি অনুষ্ঠিতআলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ধানসাগর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. মইনুল হোসেন টিপু। বিশেষ অতিথি ছিলেন শরণখোলা থানার অফিসার ইনচার্জ মো. আব্দুল জলিল, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক মোড়েলগঞ্জ শাখার ব্যবস্থাপক এ কে রশীদ উদ্দিন, শরণখোলা প্রেসক্লাবের সভাপতি ইসমাইল হোসেন লিটন, ধানসাগর ইউনাইটেড মাধ্যমিক বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি মো. ফরহাদ হোসেন ফরাজী, ধানসাগর ইউনিয়নের ইউপি সদস্য তপু বিশ্বাস, ধানসাগর রাধালক্ষ্মী মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের নির্মল কুমার, মাতৃভাষা ডিগ্রী কলেজের প্রভাষক সহ-শিক্ষক মাহফুজুর রহমান আশরাফী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভেন্যু বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আমিনুল ইসলাম।

সূচনা বক্তব্য দেন ধানসাগর ইউনাইটেড মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. আল আমীন। আয়োজন নিয়ে বক্তব্য দেন সবুজ উপকূল ২০১৭ কর্মসূচির স্থানীয় সংগঠক ও শরণখোলা প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি শেখ মোহাম্মদ আলী।

শরণখোলায় ‘সবুজ উপকূল’ কর্মসূচি অনুষ্ঠিতকর্মসূচির প্রেক্ষাপট ও উপকূলের সার্বিক অবস্থা নিয়ে কথা বলেন সবুজ উপকূল ২০১৭ কর্মসূচির কেন্দ্রীয় সমন্বয়কারী ও আয়োজক প্রতিষ্ঠান উপকূল বাংলাদেশ-এর পরিচালক রফিকুল ইসলাম মন্টু।

অনুষ্ঠানের শুরুতে শিক্ষার্থীদের পক্ষ থেকে বক্তব্য তুলে ধরে ধানসাগর ইউনাইটেড মাধ্যমিক বিদ্যালয়ের নবম শ্রেণীর শিক্ষার্থী হাসিবুর রহমান ও নাঈমা সুলতানা। অনুষ্ঠান সূচনা ও উপস্থাপনায় ছিল ভেন্যু বিদ্যালয়ের নবম শ্রেণীর মারিয়া আক্তার ও সিরাজুল ইসলাম।

শরণখোলায় ‘সবুজ উপকূল’ কর্মসূচি অনুষ্ঠিতঅনুষ্ঠানে পরিবেশ পর্যবেক্ষণ দলের পক্ষ থেকে পরিবেশ প্রতিবেদন উপস্থাপন করে নবম শ্রেণীর ইকরা আক্তার। এই পর্যবেক্ষণ দলটি সুন্দরবন লাগোয়া দুটি গ্রামের বাসিন্দাদের সঙ্গে কথা বলে তথ্য সংগ্রহ করে এবং এ বিষয়ে বিস্তারিত প্রতিবেদন তৈরি করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি বিভিন্ন সৃজনশীল প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। শেষে বিদ্যালয় অঙ্গণে একটি গাছের চারা রোপণের মধ্যদিয়ে সবুজায়ন কর্মসূচির উদ্বোধন করেন। সকালে বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্যদিয়ে অনুষ্ঠানের সূচনা ঘটে।

শরণখোলায় ‘সবুজ উপকূল’ কর্মসূচি অনুষ্ঠিতএবার উপকূলের ১৪টি জেলার ১৯টি উপজেলার ২০টি স্থানে এ কর্মসূচির আয়োজন করা হবে। কর্মসূচিতে ১০০ স্কুলের প্রায় ৭০ হাজার শিক্ষার্থী অংশ নেবে। এ নিয়ে তিন বছরে উপকূলের ২৫৬টি স্কুলে ১ লাখ ৭০ হাজার শিক্ষার্থী সবুজ উপকূল কর্মসূচির আওতায় আসছে।

২০১৫ সাল থেকে সবুজ উপকূল কর্মসূচি অব্যাহত রয়েছে। -প্রেস বিজ্ঞপ্তি

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বরিশালে উপকূল দিবস উপলক্ষে মানববন্ধন ও আলোচনা সভা

বরিশালে উপকূল দিবস উপলক্ষে মানববন্ধন ও আলোচনা সভা

বিশেষ প্রতিনিধি :: ১৯৭০ সালের প্রলয়ঙ্করী ঘুর্ণিঝড় স্মরণে মানববন্ধন,  শোভাযাত্রা ও আলোচনা ...