লাইসেন্স ছাড়া নলকূপ স্থাপন করলে জেল-জরিমানা

লাইসেন্স ছাড়া নলকূপ স্থাপন করলে জেল-জরিমানাস্টাফ রিপোর্টার :: লাইসেন্স ছাড়া কৃষিকাজের জন্য নলকূপ স্থাপনে শাস্তির বিধান রেখে ‘কৃষিকাজে ভূগর্ভস্থ পানি ব্যবস্থাপনা আইন-২০১৮’ প্রস্তাব পাস হয়েছে।

রোববার জাতীয় সংসদে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে বিলটি পাসের জন্য উত্থাপন করেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। পরে তা কণ্ঠভোটে পাস হয়।

এর আগে বিলটির ওপরে আনা সংশোধনী ও বাছাই কমিটিতে প্রেরণের প্রস্তাব নাকচ হয়ে যায়।

বিদ্যমান আইনে লাইসেন্স ছাড়া নলকূপ স্থাপনে দণ্ড বাড়ানো হয়েছে। আগের আইনে লাইসেন্স ছাড়া কৃষির জন্য নলকূপ স্থাপনে আগে জরিমানা ছিল সর্বোচ্চ দুই হাজার টাকা। প্রস্তাবিত আইনে তা বাড়িয়ে করা হয়েছে ৫০ হাজার টাকা বা অনাদায়ে ৩০ দিনের বিনাশ্রম কারাদণ্ড।

বিলে বলা হয়েছে, উপজেলা পরিষদ নলকূপের লাইসেন্স স্থগিত ও বাতিল করতে পারবে। বিদ্যমান নলকূপগুলোকে সময় দিয়ে লাইসেন্স নেওয়ার সুযোগ দেওয়া হবে।

এছাড়া যদি কোনো লাইসেন্স এক বছরের মধ্যে তিনবার স্থগিত হয়, তবে উপজেলা পরিষদ শুনানি করে তা বাতিল করতে পারবে বলেও বিলে বিধান রাখা হয়েছে।

তবে আগের আইনের মতোই বিলে উপজেলা সেচ কমিটির বিধান রাখা হয়েছে। আইনটি পাস হলে উপজেলা পরিষদ থেকে লাইসেন্স ছাড়া কৃষিকাজের জন্য কোনো স্থানে কোনো নলকূপ স্থাপন করা যাবে না।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে বলা হয়েছে, দেশের ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য চাহিদা পূরণ এবং পুষ্টি বিধানের লক্ষ্যে কৃষিজ উৎপাদন বৃদ্ধির জন্য কৃষিকাজে সেচ সুবিধা ও সেচ এলাকা সম্প্রসারণে পানির সুষ্ঠু ব্যবস্থাপনা অপরিহার্য।

সেচ কাজে পানির অপচয় হ্রাস ও ভূ-গর্ভস্থ পানির সুপরিকল্পিত ব্যবহার নিশ্চিতকরণের মাধ্যমে ফসলের নিবিড়তা বৃদ্ধি ও শস্যের বহুমুখীকরণের জন্য আইনটি পাস করা হয়েছে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

চোখ হারানো ১৭ জনকে ১০ লাখ করে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ

স্টাফ রিপোর্টার :: চুয়াডাঙ্গা শহরের ইমপ্যাক্ট মাসুদুল হক মেমোরিয়াল কমিউনিটি হেলথ সেন্টারে ...