লঙ্কানরা ফাইনালে

ঢাকা: পঞ্চম টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম দল হিসেবে ফাইনালে উঠেছে শ্রীলঙ্কা। বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে ২৭ রানে জয় পেয়েছে লঙ্কানরা। গত বিশ্বকাপের ফাইনালে এই ওয়েস্ট ইন্ডিজের কাছেই হেরে রানার্সআপ হয়েছিল স্বাগতিকরা।

বৃহস্পতিবার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সেমিফাইনালের প্রথম ম্যাচে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় লঙ্কানরা। আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৬০ রান সংগ্রহ করে লঙ্কানরা।

শুরুটা দারুণ সূচনা করে দুই ওপেনার কুশার পেরারা ও দিলশান। স্কোর বোর্ডে ৪১ রান জমা হওয়া মাত্রই সাজঘরের পথ ধরেন ওপেনার কুশাল পেরারা। ফের উইকেট হারায় লঙ্কানরা। স্কোর বোর্ডে ৪৯ রান উঠা মাত্র নেই তিন উইকেট। কিছুটা হলেও ছন্দে ফিরে ওয়েস্ট ইন্ডিজের বোলাররা। চতুর্থ উইকেটে ৪২ রান হওয়া মাত্রতেই সাজঘরে ফেরেন অন্য ওপেনার দিলশান। শেষ পর্যন্ত বড় কোনো পার্টনারশিপ না হলেও আঞ্জেলা ম্যাথুসের ঝড় ব্যাটিংয়ের কল্যাণে নির্ধারিত ওভারে ১৬০ রানের পুজি সংগ্রহ করে শ্রীলঙ্কা।

দলের পক্ষে সর্বোচ্চ ৪৪ রান করেন থিরিমান্নে। এছাড়া ম্যাথুউস ২৩ বলে ৪০ ও দিলশান ৩৯ রান করেন।

ওয়েস্ট ইন্ডিজের পক্ষে দুটি উইকেট শিকার করেন ক্রিস সানতোকি।

জবাবে ১৬১ রান তাড়া করতে নেমে ১৩ দশমিক ৫ বল খেলে ৪ উইকেট হারিয়ে ৮০ রান করে ওয়েস্ট ইন্ডিজ। তারপর শুরু হয় বৃষ্টি।

আবারও কি ড্যারেন স্যামি পারতেন ব্যাটে ঝড় তুলতে; তা আর জানা গেল না। তার আগেই মাঠে হানা দিল সত্যিকারের ঝড়। ঝড়ো বাতাসের সঙ্গে তুমুল শিলা-বৃষ্টিতে ভেসে গেল ওয়েস্ট ইন্ডিজের শিরোপা ধরে রাখার স্বপ্ন। প্রতিশোধ নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে চলে গেল শ্রীলঙ্কা।ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে প্রথম সেমি-ফাইনালে ২৭ রানে জিতেছে শ্রীলঙ্কাসংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা: ২০ ওভারে ১৬০/৬ (কৌশল ২৬, দিলশান ৩৯, জয়াবর্ধনে ০, সাঙ্গাকারা ১, থিরিমান্নে ৪৪, ম্যাথিউস ৪০, প্রসন্ন ৬*; সানতোকি ২/৪৬, বদ্রি ১/২৩, রাসেল ১/৩৭)

ওয়েস্ট ইন্ডিজ: ১৩.৫ ওভারে ৮০/৪ (স্মিথ ১৭, গেইল ৩, সিমন্স ৪, স্যামুয়েলস ১৮*, ব্রাভো ৩০, স্যামি ০*; মালিঙ্গা ২/৫, প্রসন্ন ১/১৫, কুলাসেকারা ১/২২)

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সুপার ফোরে বাংলাদেশ

ডেস্ক নিউজ ::  আবুধাবির শেখ জায়েদ ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে আফগানিস্তানের কাছে বিশাল ...