লক্ষ্মীপুর ন্যাশনাল আইডিয়াল স্কুলে পিঠা উৎসব

লক্ষ্মীপুর ন্যাশনাল আইডিয়াল স্কুলে পিঠা উৎসবজহিরুল ইসলাম শিবলু, লক্ষ্মীপুর প্রতিনিধি:: শীত এলেই এক সময় পিঠা-পুলি তৈরির ধুম লেগে যেতো গ্রামের বাড়িতে। অতিথি আপ্যায়নের জন্য ব্যবহার করা হতো নানা রকমের পিঠা-পুলি। কিন্তু সেই গ্রামীণ ঐতিহ্য হারিয়ে যেতে বসেছে আমাদের সমাজ থেকে।

তরুণ প্রজন্মের কাছে হারিয়ে যেতে বসা পিঠাকে পরিচিত করতে বৃহস্পতিবার লক্ষ্মীপুর ন্যাশনাল আইডিয়াল স্কুল এন্ড কলেজের উদ্যোগে স্কুল ক্যাম্পাসে পিঠা উৎসবের আয়োজন করা হয়।

ভাপা, নকশি, গকুল, চন্দ্রপুলি, চিতই, পাটি সাপটা, আন্দোসা, বিস্কুট, ও তালের পিঠাসহ নানা ধরনের পিঠার পসরা সাজিয়ে বসেছিল স্কুলের শিক্ষক-শিক্ষিকা ও ছাত্র-ছাত্রীরা। অনেকেই ভিড় জমাচ্ছিলেন উৎসবে। কেউ কিনছিলেন, কেউ খাচ্ছিলেন, কেউবা ঘুরে দেখছেন। কেউবা নিয়ে যাচ্ছিলেন প্রিয়জনের জন্য। পিঠা-পুলির এ আয়োজনকে সাধুবাদ জানিয়েছেন অনেকেই।

বৃহস্পাতিবার সকালে প্রধান অতিথি হিসেবে পিঠা উৎসবের উদ্বোধন করেন লক্ষ্মীপুর সদর উপজেলা চেয়ারম্যান ও জেলা যুবলীগের সভাপতি এ কে এম সালাহ্ উদ্দিন টিপু।

লক্ষ্মীপুর ন্যাশনাল আইডিয়াল স্কুল এন্ড কলেজের উপাধ্যক্ষ হাবিবুর রহমান সবুজের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন স্কুল পরিচালনা কমিটির সদস্য আবদুল করিম, জেলা ছাত্রলীগের সহ-সভাপতি নজরুল ইসলাম ফরহাদ প্রমুখ।

ন্যাশনাল আইডিয়াল স্কুল এন্ড কলেজের উপাধ্যক্ষ হাবিবুর রহমান সবুজ জানান, বাংলার হারানো ঐতিহ্য কে ফিরিয়ে আনতে পারে আমাদের এই আয়োজন। হারানো এসব গৌরব ফিরে আনার লক্ষ্যে এবং শহরের মানুষের কাছে বিভিন্ন প্রকারের পিঠার সাথে পরিচয় করিয়ে দিতে এই পিঠা উৎসবের আয়োজন করা হয়েছে।

২৫টি স্টলে পিঠা উৎসবে প্রায় ১০০ রকমের পিঠা প্রদর্শনী ও বিক্রির আয়োজন করা হয়।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

অ্যালবার্ট আইনস্টাইন

বিখ্যাতদের দাম্পত্য জীবন- ৮: অ্যালবার্ট আইনস্টাইন

সাইদুর রহমান  :: কথায় আছে, “যার নয়নে যারে লাগে ভালো, হোক না দেহ ...