Home / Featured / লক্ষ্মীপুরে তিন দিন ব্যাপী আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু

লক্ষ্মীপুরে তিন দিন ব্যাপী আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু

লক্ষ্মীপুরে শুরু হলো ৩ দিন ব্যাপী আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবজহিরুল ইসলাম শিবলু, লক্ষ্মীপুর প্রতিনিধি:: লক্ষ্মীপুরে বুধবার থেকে শুরু হলো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ‘গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভাল লক্ষ্মীপুর’ (জিওয়াইএফএফএল)। জেলায় প্রথমবারের মতো এ উৎসবের আয়োজন করছে চলচ্চিত্র সংসদ ‘সিনেমা বাংলাদেশ’ ও সামাজিক সংগঠন ‘শূন্য’। ‘লেটস সিনেমা’ স্লোগানে ১০ জানুয়ারী বুধবার থেকে আগামী ১২ জানুয়ারী শুক্রবার পর্যন্ত এই উৎসব চলবে জেলার টাউন হল অডিটরিয়ামে। এ উৎসবে সর্বমোট ৭১ টি চলচ্চিত্র প্রদর্শিত হবে ।

বুধবার দুপুর ১২টায় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ‘গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভাল লক্ষ্মীপুর’ এর ভিডিও বার্তায় শুভ উদ্বোধন করেন এ উৎসবের চেয়ারম্যান সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার।

এ সময় উপস্থিত ছিলেন লক্ষ্মীপুর সরকারী কলেজের অধ্যক্ষ অধ্যাপক মাইন উদ্দিন পাঠান, লক্ষ্মীপুর আদর্শ সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক উত্তম কুমার ভৌমিক, এডভোকেট সেলিনা আক্তার, লক্ষ্মীপুর মহিলা সংস্থার চেয়ারম্যান ফরিদা ইয়াছমিন লিকা, জেলা আওয়ামীলীগের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক আবদুল মতলব প্রমূখ। পরে লেটার অব গড নামক স্বল্পধৈঘ্য চলচ্চিত্রটি প্রদর্শনের মাধ্যম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের প্রদর্শনী শুরু হয়।

জিওয়াইএফএফএল- ২০১৮ উৎসবের জুরিবোর্ড সদস্য হিসেবে সমাপনী অনুষ্ঠানে উপসি’ত থাকবেন বিজ্ঞাপন ও চলচ্চিত্র নির্মাতা অমিতাভ রেজা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিভি ও চলচ্চিত্র বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শফিউল আলম ভূঁইয়া এবং অভিনেত্রী রোকেয়া প্রাচী।

উৎসবের ৬টি বিভাগে এর মধ্যে বিশ্বের ১০২টি দেশের মোট ২০৪৭টি চলচ্চিত্র জমা পড়েছে। যাচাই-বাচাই করে সর্বমোট ৭১টি চলচ্চিত্র এ উৎসবে প্রদর্শন করা হবে বলে জানা গেছে। দেশ-বিদেশের প্রায় অর্ধশতাধিক তরুণ নির্মাতার চলচ্চিত্র প্রদর্শিত হবে এবং বেশিরভাগ নির্মাতাই উপসি’ত থাকবেন বলে আশা করছেন আয়োজকরা।

উৎসবের অন্যতম আকর্ষণীয় দিক হলো, বিশ্বের বিভিন্ন প্রান্তের নির্মাতাদের সঙ্গে তিন দিনব্যাপী বাংলাদেশী তরুণ নির্মাতারা নিজেদের ভাবনা-অভিজ্ঞতা বিনিময়ের সুযোগ পাবেন এই কর্মশালায় অংশ নেওয়ার মাধ্যমে।

উৎসব পরিচালক জিসান মাহাদি বলেন, ‘সব আয়োজনই আসলে ঢাকা কেন্দ্রীক হয়ে গেছে। যে কারণে আমরা এই আয়োজনের মধ্য দিয়ে ঢাকার বাইরের তরুণদের উৎসাহিত করতে চাই। লক্ষ্মীপুরের মতো শহরেও যে আন্তর্জাতিক মানের চলচ্চিত্র উৎসব আয়োজন করা সম্ভব, সেটাই আমরা প্রমাণ করেছি এই আয়োজনের মধ্য দিয়ে।’

এই উৎসবে জুরিবোর্ড সদস্যদের মাধ্যমে ছয়টি বিভাগে নির্বাচিত সেরা চলচ্চিত্র গুলো পুরস্কার পাবে। উৎসবের সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানটি হবে ১২ জানুয়ারী সন্ধ্যায় টাউন হল মিলনায়তনে।

উৎসব সমন্বয়ক ইয়াসিন চৌধুরী তুষার বলেন, ‘আমরা সারাবিশ্ব থেকে কল্পনাতীত সাড়া পেয়েছি। বিশ্বের এত এত ছবি জমা পড়বে, আমরা সত্যিই আশা করিনি। উৎসবটি সফলভাবে শেষ করতে চাই।

Print Friendly, PDF & Email

About ahm foysal

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

রাজিব-স্বরলিপির ‘কেন মনে হয়’

রাজিব-স্বরলিপির ‘কেন মনে হয়’

স্টাফ রিপোর্টার :: সম্প্রতি নির্মিত হলো রাজিব ও স্বরলিপির মিউজিক ভিডিও ‘কেন ...