লক্ষ্মীপুরে যক্ষ্মারোগী ২৭৩৩ জন

লক্ষ্মীপুরে যক্ষ্মারোগী ২৭৩৩ জনজহিরুল ইসলাম শিবলু, লক্ষ্মীপুর প্রতিনিধি:: ২০১৬ সালে লক্ষ্মীপুর জেলায় ২২৫৯০ জনকে সম্ভাব্য রোগী হিসেবে চিহ্নিত করা হয় এর মধ্যে কফ জীবাণু যুক্ত ১৭৬১ জন, সকল ধরনের যক্ষ্মারোগী ২৭৩৩ জন, শিশু রোগী ৯৫ জন, আইপিটি প্রাপ্ত শিশু সংখ্যা ২৩৮, এমডিআর যক্ষ্মা রোগী ১০ জন। ২০১৬ সালে লক্ষ্মীপুর জেলায় যক্ষ্মায় আরোগ্য হার ৯৬% উল্লেখ করা হয়। বর্তমানে লক্ষ্মীপুর জেলায় চিকিৎসাধীন যক্ষ্মা রোগী সংখ্যা ১৩৯০ জন।

ঐক্যবদ্ধ হলে সবে, যক্ষ্মামুক্ত দেশ হবে, এমন প্রতিপাদ্য কে সঙ্গে নিয়ে বিশ্ব যক্ষ্মা দিবস উপলক্ষ্যে শুক্রবার সকালে জেলা সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে আলোচনা সভায় এ তথ্য জানানো হয়।

সকালে জেলা সিভিল সার্জন কার্যালয়ের সামনে থেকে র‌্যালি শুরু হয়ে গুরুত্বর্পূন সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে আলোচনা সভায় মিলিত হয়।

জেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে সিভিল সার্জন ডাঃ মোস্তফা খালেদ আহমদ এর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন, জেলা পরিবার পরিকল্পনার উপ-পরিচালক ডাঃ আশফাকুর রহমান মামুন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নিজাম উদ্দিন।

এসময় স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাসহ বিভিন্ন বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা, কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। সভায় যক্ষ্মা নিয়ন্ত্রন কর্মসূচি সফল ও সার্থক করতে সকলের সহযোগীতা কামনা করা হয়।

 

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

‘আজ আমার পালা’

চলন্ত বাসে মেয়েদের মলেস্ট করার গল্প

স্টাফ রিপোর্টার :: পাবলিক বাসে নারীদের যৌন হয়রানির বিষয়টি অহরহ ঘটছে আমাদের ...