ব্রেকিং নিউজ

রোহিঙ্গা সংকট সমাধানে সরকার ব্যর্থ: খালেদা জিয়া

ো্রোে ু্রাাস্টাফ রিপোর্টার :: সোমবার দুপুরে কক্সবাজারের উখিয়াতে গিয়ে তিনটি রোহিঙ্গা ক্যাম্পে ত্রাণ বিতরণ ও একটি মেডিকেল ক্যাম্পের উদ্বোধন করেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

ময়নারঘোনা ক্যাম্পে ত্রাণ বিতরণ শেষে তিনি বলেন, আমরা আজকে রোহিঙ্গাদের দেখতে এসেছি। যারা ঘরবাড়ি, আত্মীয় স্বজন সম্পদ হারিয়ে এদেশে এসেছে। এ ব্যাপারে বিশ্ববাসীকেও এগিয়ে আসার আহ্বান জানিয়েছি।

তিনি বলেন, যেভাবে রোহিঙ্গাদের পাশে এ সরকারের দাঁড়ানো উচিত ছিল সেভাবে তারা কিছুই করতে পারেনি এবং যারা কাজ করতে চায় তাদের বাধা সৃষ্টি করছে। তাদের ধন্যবাদ জানাবো যারা ইতিমধ্যে সাহায্য করেছে এবং করবে।

বিশেষ করে আন্তর্জাতিক সংস্থাকে আমি বলবো, অবিলম্বে মানবতার খাতিরে রোহিঙ্গাদের ফিরিয়ে যাওয়ার জন্য যেমন কূটনৈতিক তৎপরতা এবং বাংলাদেশ সরকারকে তারা বলবে আন্তর্জাতিক সংস্থাকে দায়িত্ব নিতে হবে। রোহিঙ্গাদের যারা বাংলাদেশে এসেছে তাদের বেশিদিন আশ্রয় দেয়া সম্ভব না।

খালেদা জিয়া বলেন, আমরা বিএনপি যেভাবে ত্রাণ তৎপরতা চালাচ্ছি সরকারের এমন ত্রাণ তৎপরতা লক্ষ্য করছি না। আমি মনে করি আন্তর্জাতিক সংস্থা যারা আছে তাদের আরো বেশি করে এগিয়ে আসা উচিত এবং সমস্যা নিরসনে সহযোগিতার হাত বাড়ানো দরকার।

 

তিনি বলেন, এর আগেও আমরা রোহিঙ্গাদেরকে অনেক সাহায্য সহযোগিতা করেছি। আমরা আমাদের সাহায্য চালিয়ে যাচ্ছি। সেনাবাহিনীকে ধন্যবাদ জানাব এ জন্য যে তারা সুন্দরভাবে রিলিফ কার্যক্রম পরিচালনা করছে এবং রোহিঙ্গাদের দেখাশোনা করছে। বিএনপির নেতাকর্মীদেরকেও ধন্যবাদ জানাই যারা ত্রাণ কার্যক্রম পরিচালনা করেছে। মিডিয়াকেও ধন্যবাদ জানাবো।

আমাদের পক্ষে রিলিফ কার্যক্রম সম্পন্ন করতে পারব না বিধায় ১১০টন চাল সেনাবাহিনীর কাছে দিয়েছি। যাতে তারা সেটা রোহিঙ্গাদের মাঝে বিতরণ করতে পারে।

আমরা পাঁচ হাজার শিশু ও প্রসূতিদের জন্য রিলিফ আমাদের মেডিকেল ক্যাম্প দেব। তারা সেখান থেকে এসব গ্রহণ করবে।

মিয়ানমার সরকারকে আহ্বান করব, আপনারা মানবতার স্বার্থে রোহিঙ্গাদেরকে ফিরিয়ে নিয়ে যান। এবং সেই দেশে নিরাপত্তাসহ সকল সহযোগিতার উদ্যোগ নিতে হবে। রোহিঙ্গাদের নির্যাতনের দৃশ্য বিশ্বের বিভিন্ন গণমাধ্যমে আমরা দেখেছি। শুধু নিন্দা করলেই হবে না আমরা চাই রোহিঙ্গারা যাতে নিজ দেশে ফিরে যেতে পারে এবং শিশুরা নিরাপদে থাকতে পারে সে ব্যবস্থা নিতে হবে। যারা গরিব মারা গেছেন তাদের জন্য দুই লাখ টাকা দান করেছি যাতে তারা তাদের দাফন কাফন সম্পন্ন করতে পারে।

খালেদা জিয়া বলেন, কাজেই আমাদের কাজ আমরা যতদিন চালিয়ে যেতে পারি, কিন্তু আমি মনে করি রিলিফ দিয়ে সবকিছুর সমস্যার সমাধান নয়। সমস্যার সমাধান হলো আলাপ আলোচনা করতে হবে এবং কূটনৈতিক প্রচেষ্টার মাধ্যমে সেই দেশের নাগরিকদেরকে সে দেশে ফিরিয়ে নিতে হবে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ফারমার্স ব্যাংকের সাবেক এমডিসহ ৬ কর্মকর্তাকে দুদকে তলব

ষ্টাফ রিপোর্টার :: সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার ব্যাংক হিসাবে চার ...