রোহিঙ্গাদের ফেরত পাঠাতে দেরি করছে বাংলাদেশ: মিয়ানমার

রোহিঙ্গাদের ফেরত পাঠাতে দেরি করছে বাংলাদেশ: মিয়ানমারডেস্ক নিউজ :: প্রতিশ্রুত ত্রাণের অর্থ হিসেবে কোটি কোটি ডলার না পাওয়ায় বাংলাদেশ রোহিঙ্গা প্রত্যাবসান শুরু করছে না বলে অভিযোগ করেছে মিয়ানমার।
দেশটির পক্ষ থেকে বলা হচ্ছে, রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে তারা প্রস্তুত। তবে বাংলাদেশ তাদের ফেরত পাঠাতে দেরি করছে। কারণ বিশ্ব সম্প্রদায়ের প্রতিশ্রুত কোটি কোটি ডলার না পাওয়ায় বাংলাদেশ রোহিঙ্গাদের ফেরত পাঠাতে দেরি করছে।

দেশটির স্টেট কাউন্সেলর অং সান সু চির মুখপাত্র জ হতায় এমন অভিযোগ করেছেন।

সু চির এ মুখপাত্র মঙ্গলবার সাংবাদিকদের বলেন, ১৯৯০-এর দশকের শুরুতে সম্পাদিত চুক্তি অনুযায়ী, যে কোনো সময় রোহিঙ্গাদের ফেরত নেয়ার প্রক্রিয়া শুরু করতে চায় মিয়ানমার। কিন্তু বাংলাদেশ এখনও চুক্তির সেই শর্তগুলো মেনে নেয়নি।

তিনি বলেন, আমরা (ফেরত প্রক্রিয়া) শুরু করতে চাই, কিন্তু অপরপক্ষ (বাংলাদেশ) এখনও (চুক্তি) মেনে নেয়নি। আর এ কারণে প্রক্রিয়া বিলম্বিত হয়েছে।

চলতি বছরের আগস্টের শেষের দিকে মিয়ানমারের রাখাইন রাজ্যে পুলিশ ও সেনাবাহিনীর তল্লাশিচৌকিতে হামলার পর সেনা অভিযান শুরু হয়। সেনাবাহিনীর অত্যাচারের হাত থেকে প্রাণ বাঁচাতে ছয় লাখেরও বেশি রোহিঙ্গা সীমান্ত পেরিয়ে বর্তমানে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

এ সমস্যা সমাধানে গত সপ্তাহে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের মিয়ানমার সফর করেন। তবে সেখান থেকে আশাব্যঞ্জক কোনো বার্তা তিনি পাননি। রোহিঙ্গা সংকট নিরসনে মিয়ানমার আন্তরিক নয় বলেও তিনি জানান। এ জন্য বিশ্ব সম্প্রদায়কে এগিয়ে আসারও আহ্বান জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বৃহত্তর ঐক্যের যাত্রা শুরু

ষ্টাফ রিপোর্টার ::  জামায়াতসহ কয়েকটি ইস্যুতে মতপার্থক্যের মধ্যেই অবশেষে এক মঞ্চে আসলেন ...