রোহিঙ্গাদের আগমনে পর্যটনে বিরূপ প্রভাব পড়ছে

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী এ কে এম শাহজাহান কামালস্টাফ রিপোর্টার :: বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী এ কে এম শাহজাহান কামাল বলেছেন, রোহিঙ্গাদের আগমনে দেশের পর্যটন শিল্পের ওপর বিরূপ প্রভাব পড়ছে।

মঙ্গলবার বিকেলে জাতীয় সংসদে সংসদ সদস্য এম আবদুল লতিফের (চট্টগ্রাম-১১) এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের মুলতবি অধিবেশন শুরু হয়।

গত রোববার শুরু হয় সংসদের ২০১৮ সালের প্রথম অধিবেশন। পরে রাষ্ট্রপতির ভাষণের পর মঙ্গলবার বিকেল সাড়ে ৪টা পর্যন্ত সংসদের বৈঠক মুলতবি করা হয়।

মন্ত্রী বলেন, রোহিঙ্গাদের আগমনে দেশের অন্যতম প্রধান পর্যটন গন্তব্য বান্দরবান, কক্সবাজারসহ সংলগ্ন এলাকার পর্যটন শিল্পের ওপর বিরূপ প্রভাব পড়ছে। তবে পর্যটকদের নির্বিঘ্নে চলা-ফেরার বিষয়ে ট্যুরিস্ট পুলিশ, স্থানীয় প্রশাসনসহ সরকারের সংশ্লিষ্ট দপ্তরগুলো তৎপর রয়েছে। তাছাড়া দেশের পর্যটন গন্তব্যে পর্যটকদের ভ্রমণে আকৃষ্ট করার জন্য প্রচার-প্রচারণাসহ নানা ধরনের কার্যক্রম নেওয়া হচ্ছে।

আরেক সদস্য নুরুন্নবী চৌধুরীর (ভোলা-৩) এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, পর্যটন শিল্পের উন্নয়ন ও বিকাশে বর্তমান সরকারের বিভিন্ন কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়নের ফলে বাংলাদেশে পর্যটক আগমনের সংখ্যা প্রতি বছরই বাড়ছে।

তিনি আরো বলেন, ২০১৫ সালে বাংলাদেশে মোট ভ্রমণকারীর সংখ্যা ছিল ৬ লাখ ৪৩ হাজার ৯৪ জন। ২০১৬ সালে এ সংখ্যা বেড়ে ৭ লাখ ১৬ হাজার ৭২৮ জনে দাঁড়িয়েছে। এসব পর্যটকদের বেশিরভাগই ভারত, চীন, জাপান, নেপাল, শ্রীলংকা, ভুটান, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, জার্মানি, নেদারল্যান্ড ইত্যাদি দেশের নাগরিক।

মন্ত্রী জানান, পর্যটকদের সার্বিক নিরাপত্তা প্রদানে ট্যুরিস্ট পুলিশ দায়িত্ব পালন করছে। পরিকল্পিত উন্নয়নের লক্ষ্যে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ কার্যক্রম চালানোসহ মহেশখালীতে পর্যটনকেন্দ্র প্রবর্তনের উদ্যোগ নেওয়া হয়েছে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

হুমায়ূন আহমেদের ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ

স্টাফ রিপোর্টার :: নন্দিত কথাসাহিত্যিক, নাট্যকার ও চলচ্চিত্রকার হুমায়ূন আহমেদের ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী ...