Home / অর্থনীতি / রুপপুর পারমাননিবক বিদ্যুৎ কেন্দ্র: কংক্রিট ঢালাই কজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

রুপপুর পারমাননিবক বিদ্যুৎ কেন্দ্র: কংক্রিট ঢালাই কজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

রুপপুর পারমানিবক বিদ্যুৎ কেন্দ্র: কংক্রিট ঢালাই কজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

কলিট তালুকদার, পাবনা প্রাতনিধি :: নানা আলোচনা আর সমালোচনা পেরিয়ে দ্রুতগতিতে এগিয়ে চলছে পাবনার রূপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্প স্থাপনের কাজ। দেশের সবচেয়ে ব্যয়বহুল এই বিদ্যুৎ কেন্দ্র নিয়ে নানা জল্পনা-কল্পনা থাকলেও, সফলভাবে শেষ হয়েছে এর প্রথম ধাপের কাজ। ৩০ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রকল্পের মুল কাজ (রিঅ্যাক্টর বিল্ডিং বা উৎপাদন কেন্দ্র নির্মাণের) কংক্রিট ঢালাই কজের উদ্বোধন করবেন। আর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প স্থাপনের মধ্য দিয়ে বাংলাদেশ নতুন যুগে প্রবেশ করবে বলে মনে করছে পাবনাবাসী।

প্রকল্প সংশ্লিষ্টরা জানান, ২০১৩ সালে ১ লাখ ১৮ হাজার ১৮০ কোটি ৮১ লাখ টাকা ব্যয়ে রুপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্পের কাজ শুরু হয়। আর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ ঘিরে পাবনার রূপপুর পদ্মার পাড়ে রাশিয়ান রাষ্ট্রীয় পারমানবিক শক্তি কর্পোরেশনের নেতৃত্বে চলছে কর্মযজ্ঞ। নির্ধারিত সময়ের মধ্যেই শেষ হয়েছে ৫ হাজার ৮৭ কোটি ৯ লাখ টাকা ব্যয়ে প্রকল্পের প্রথম ধাপের কাজ।

ইতিমধ্যেই শুরু হয়েছে ১ লাখ ১৩ হাজার ৯২ কোটি ৯১ লাখ টাকা ব্যয়ে দ্বিতীয় বা শেষ ধাপের কাজ। এখন রিঅ্যাক্টর বিল্ডিং তৈরির প্রস্তুতি হিসেবে সাব বেইজ তৈরি করা হচ্ছে। তৈরি হচ্ছে মূল প্রকল্পের ভিত্তি।

প্রকল্প সংশ্লিষ্টরা আরো জানান, ৬৪ রকমের পরীক্ষা-নীরিক্ষা শেষে রুপপুরে পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের জন্য প্রস্তুত করা হয়েছে। আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) প্রত্যক্ষ তত্ত্বাবধানে এবং গাইডলাইন অনুযায়ী পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের কাজ চলছে। গত জুলাই মাসে এ প্রকল্প সরেজমিনে পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেছেন সংস্থাটির মহাপরিচালক ইউকিয়া আমানো। সব ধরনের সমীক্ষা শেষে ইতিমধ্যে রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে পাওয়া গেছে সাইট লাইসেন্স।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেন, সব ধরনের পরীক্ষা নীরিক্ষা শেষেই রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের মূল কাজ শুরু হতে যাচ্ছে। আর রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মান প্রকল্প পরিচালক শৌকত আকবর বলেন, সর্বোচ্চ নিরাপত্তার বিষয়টিকে সর্বাধিক গুরুত্ব দেয়ায় প্রকল্প বাস্তবায়নে কোনো ঝুঁকি নেই।

প্রকল্প সংশ্লিষ্টরা জানান, সবকিছু ছাপিয়ে এখন অপেক্ষা দেশের সবচেয়ে বড় এই প্রকল্পের মুল কাজ উদ্বোধনের।

৩০ নভেম্বর (রিঅ্যাক্টর বিল্ডিং বা উৎপাদন কেন্দ্র নির্মাণের) কংক্রিট ঢালাই কজের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স’পতি ইয়াফেস ওসমানের সভাপতিত্বে আজ মঙ্গলবার সাড়ে ১১ টায় অনুষ্ঠিত সুধি সমাবেশে স্বাগত বক্তব্য দিবেন, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব আনোয়ার হোসেন। বিশেষ অতিথির বক্তব্য দিবেন রোসাটমের মহাপরিচালক মি: আলেক্সি লিখাচেভ ও ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ।

অন্যদিকে জল্পনা কল্পনা শেষে রুপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্পের মুল কাজ শুরু হওয়া নিয়ে উচ্ছসিত পাবনাবাসী। বলছেন, এর মাধ্যমে বাংলাদেশ এক নতুন যুগে প্রবেশ করবে। পাশাপাশি মিটবে বিদ্যুৎ চাহিদাও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

Padma Bridge Rail Link Project 12 Dec. Program (2)

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প: নারায়নগঞ্জে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের পুনর্বাসন সুবিধা প্রদান

স্টাফ রিপোর্টার :: বাংলাদেশ রেলওয়ের পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের (পিবিআরএলপি) ক্ষতিগ্রস্ত ...