রাশিয়ায় পুতিন বিরোধী বিক্ষোভ

Putin anti-Putin protests in Russiaসা.তা.:: দুই মাসের মধ্যে দ্বিতীয় বড় ধরনের সরকার বিরোধী বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে রাশিয়া জুড়ে, যাতে অংশ নেয় হাজার হাজার রাশিয়ান।

‘ওপেন রাশিয়া’ নামের একটি সংগঠনের উদ্যোগে বিক্ষোভটি সংঘটিত হয়, যেটি প্রতিষ্ঠা করেন নির্বাসিত সাবেক ধনী তেল ব্যবসায়ী মিখাইল খদোরকোভস্কি।

কিছু কিছু জায়গায় বিক্ষোভ সহিংস আকার ধারন করে। কেবলমাত্র সেন্ট পিটার্সবুর্গে ১২০ জন বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে, এছাড়া অন্যান্য শহরগুলোতেও বিক্ষিপ্তভাবে অনেককে আটক করেছে পুলিশ। সর্বত্রই দেখা গেছে পুলিশের কড়া উপস্থিতি।

বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট পুতিনের পদত্যাগ দাবী করছিলো বিভিন্ন নাগরিক দুর্দশার জন্য তাকে দায়ী করে। সেন্ট পিটার্সবুর্গের বিক্ষোভে প্রায় ৩০০ এর মতো বিক্ষোভকারী অংশ নিয়েছেন বলে সংগঠনের পক্ষ থেকে দাবী করা হয়েছে।

” আমাদের আছে পুতিন, আমাদের খাবার দরকার নাই” এমন বিদ্রূপাত্মক প্ল্যাকার্ড হাতে বিক্ষোভ প্রদর্শিত হয় সাইবেরিয়ার তমস্ক শহরে। রিপোর্ট অনুযায়ী সেখানে প্রায় ৫০০ মানুষ বিক্ষোভে অংশ নেয়।

রাজধানী মস্কোতে প্রায় কয়েকশো মানুষ হাতে লেখা বিভিন্ন অভাব অভিযোগ সম্বলিত চিঠি জড়ো করে পিটিশন আকারে তা সরকারি দপ্তরে জমা দিয়েছেন।

এর আগে শুক্রবার ‘ওপেন রাশিয়া’ সংগঠনটি শনিবার দেশ জুড়ে তাদের বিক্ষোভ কর্মসূচী ঘোষনা করে। অন্যদিকে সরকার বিক্ষোভ প্রতিরোধে বিভিন্ন অবকাঠামো সরন্জাম ও প্রতিবন্ধকতা স্থাপন করে সরকারি অফিসগুলোকে ঘিরে।

যদিও দেশব্যাপী অনুষ্ঠিত কর্মসূচীতে উপস্থিতি ছিল অল্প, তবে সংগঠনটির ২৯ বছর বয়সী চেয়ারম্যান আলেক্সান্দার সলোভিয়েভ বিক্ষোভকে সফল বলে উল্লেখ করেন। সূত্র- দি নিউইয়র্ক টাইমস

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সুদানে বিমান বিধ্বস্ত হয়ে ১৯ জন নিহত

ষ্টাফ রিপোর্টার :: দক্ষিণ সুদানে বিমান বিধ্বস্ত হয়ে ১৯ জন মারা গেছে। ...