Home / জাতীয় / রানা প্লাজা ধসের পাঁচ বছর

রানা প্লাজা ধসের পাঁচ বছর

রানা প্লাজা ধসের পাঁচ বছরস্টাফ রিপোর্টার :: ২০১৩ সালের এদিনে সাভার বাসস্ট্যান্ডের পাশে ‘রানাপ্লাজা’ নামের একটি বহুতল ভবন ধসে পড়ে। এ দুর্ঘটনায় ১ হাজার ১৭৫ জন শ্রমিক নিহত ও ২ হাজারেরও বেশি শ্রমিক আহত হন। মানবসৃষ্ট দুর্যোগের ইতিহাসে এক ভয়াবহ দিন আজ।

রানাপ্লাজায় তিনটি পোশাক কারখানা ছিল। প্রতিদিনের মতোই ওইদিনও নাইট ডিউটি শেষ করে শ্রমিকরা বাসায় যাওয়ার প্রস্ত্মুতি নিচ্ছিলেন। আর ডে-শিফটের শ্রমিকরা ভবনে প্রবেশ করছিলেন।

সকাল সাড়ে আটটার দিকে দিনের ডিউটি শুরু হওয়ার পনের মিনিট পরই হুরমুর করে ধসে পড়ে ভবনটি। প্লাজার নিচ তলায় বিভিন্ন দোকান, দ্বিতীয় তলায় ব্যাংক ছিল। তৃতীয় তলায় ছিল নিউ ওয়েভ বটমস লিমিটেড নামের কারখানা। চতুর্থ ও পঞ্চম তলায় ছিল নিউ ওয়েভ স্টাইল লিমিটেড ও ফ্যানটম ট্যাক লিমিটেড। আর ষষ্ঠ ও সপ্তম তলায় ইথারটেঙ্ লিমিটেড গার্মেন্টস।

সবগুলো আস্তে, আস্তে দেবে যায়। প্রায় ৪ হাজারের মতো মানুষ দুর্ঘটনার সময় ওই ভবনটিতে আটকা পড়েছিল।

যাদের মধ্যে কয়েকদিনের উদ্ধার তৎপরতায় ১ হাজার ১৩৬ জনের মৃত উদ্ধার করা হয়। আহত অবস্থায় পাওয়া যায় ২ হাজার ৪৩৮ জন। অনেককেই খুঁজে পাওয়া যায়নি।

রানাপ্লাজা র জমি বর্তমানে সরকার দখলে রেখেছে। সেখানে এখন জংলায় পরিণত হয়েছে। প্রতিবছর নিহতদের স্বজনরা আসেন প্রিয়জনের স্মৃতিচারণায়।

নিহত-আহতদের স্বজনদের এখনো দাবি, তাদের ক্ষতিপূরণ দ্রুত বুঝিয়ে দেয়া হোক। কাউকেই এখনো প্রতিশ্রুতি অর্থের পুরোটা বুঝিয়ে দেয়া হয়নি বলে অভিযোগ রয়েছে।

Print Friendly, PDF & Email

About ahm foysal

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

স্বরাষ্ট্রমন্ত্রী

মাদকের ভয়াবহ রূপে আমাদের মেধা নষ্ট হয়ে যাচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার :: বর্তমান সরকার মাদকের বিষয়ে জিরো টলারেন্স নীতি (শূন্য সহনশীলতা) অবলম্বন ...