রাজধানীতে পশুবর্জ্য অপসারণের কাজ শুরু

ঈদের দিন থেকে ৩ দিনের মধ্যে ঢাকার সব কোরবানির পশুর বর্জ্য অপসারণ করার জন্য রাজধানীর বিভিন্ন স্থানে পরিচ্ছন্ন কর্মী মাঠে নামিয়েছে ঢাকা সিটি কর্পোরেশন (ডিসিসি।

সোমবার বেলা ২টায় ডিসিসির প্যানেল মেয়র আনোয়ার হোসেনের নয়াবাজারের আরমানীটোলা পশুর হাটের বর্জ্য অপসারণ এ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

এর আগে বর্জ্য অপসারণে নাগরিক সচেতনতা বাড়াতে পাড়া-মহল্লায় মাইকিঙের পাশাপাশি কোরবানির পশুর হাটগুলোতে লিফলেট বিতরণ করা হতো।

এদিকে, ডিসিসির হিসাব অনুযায়ী এ বছর ঢাকায় চার লাখেরও বেশি গবাদিপশু কোরবানি করা হয়েছে।আর এতে পশুবর্জ্য হবে প্রায় ২২ হাজার টন। বিপুল পরিমাণ এ বর্জ্য অপসারণে নিয়োজিত থাকছে সাড়ে সাত হাজার পরিচ্ছন্নতাকর্মী এবং সাড়ে তিন হাজার ভ্যান চালক।

আগেই এসব কর্মীর ঈদের ছুটি বাতিল করে ডিসিসি।

এবার এ কাজে কিছু অতিরিক্ত পরিচ্ছন্নতাকর্মীও নিয়োগ দেওয়া হয়েছে বলে জানান ডিসিসির প্রধান পরিচ্ছন্নতা কর্মকর্তা বিপন কুমার সাহা।

তিনি জানান, ৩দিনের মধ্যেই নগরীর সব বর্জ্য অপসারণ করার ব্যবস্থা নিয়েছে ডিসিসি। এর মধ্যে প্রথম দিন ৪০ শতাংশ এবং বাকি দুই দিনে অবশিষ্ট ৬০ শতাংশ বর্জ্য অপসারণ করা হবে।

তিনি বলেন, কোরবানির পশুর বর্জ্য অপসারণ সম্পর্কে সচেতনতা বাড়ানোর লক্ষ্যে রাজধানীর রাস্তায় কোরবানির ৬ দিন আগ থেকে নিয়মিত ৬টি ট্রাকে করে রোড শো করা হয়েছে। হাটগুলোতে ৪৫ হাজার লিফলেট বিতরণ করা হয়েছে। পত্র-পত্রিকা এবং ইলেকট্রনিক মিডিয়ায় প্রচারণা চালানো হয়েছে। এছাড়াও মসজিদভিত্তিক প্রচার-প্রচারণার ব্যবস্থা করেছে ডিসিসি।

কোনো এলাকায় যেন বর্জ্য পড়ে না থাকে সেজন্য একটি নিয়ন্ত্রণ কক্ষও খোলা হয়ছে ডিসিসির তরফ থেকে। কোথাও বর্জ্য পড়ে থাকতে দেখলে নিয়ন্ত্রণ কক্ষের ফোনে নম্বরে কল করে তথ্য জানাতে ডিসিসির পক্ষ থেকে শহরবাসীকে অনুরোধ করা হয়েছে।

ডিসিসি সূত্র জানায়, এমনিতেই ডিসিসি বর্জ্য অপসারণ শেষে জীবাণুমুক্ত করতে ২ হাজার কেজি ব্লিচিং পাউডার এবং ২ হাজার লিটার ডেটল ব্যবহার করছে।

প্রসঙ্গত, বর্জ্য অপসারণে ঈদের দিন থেকেই নগরীতে ডিসিসির নিয়মিত ট্রাকের পাশাপাশি অতিরিক্ত ১৩৭টি ট্রাক কাজ করছে।

এছাড়াও অপসারণ কাজে ৬টি পে-লোডার, ৬টি ট্রেইলর, ২০টি ডাম্পার এবং ৩টি প্রাইম মুভার নিয়োজিত রয়েছে।এছাড়া, বর্জ্য অপসারণের পর জায়গাগুলোকে ডেটল মেশানো পানি দিয়ে ধুয়ে ফেলা হবে। এ কাজে পানি পরিবহনের জন্য রয়েছে ডিসিসির ৬টি, ওয়াসার ২টি, ফায়ার সার্ভিসের ২টি এবং নৌবাহিনীর ১টি করে পানিবাহী ট্রাক। সেইসঙ্গে রয়েছে জাইকার (জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা) দেওয়া ১০০টি অত্যাধুনিক ময়লা অপসারণ গাড়ি।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/ঢাকা

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

রোববারের মধ্যে না সরালে সোমবার থেকে ব্যবস্থা: ইসি সচিব

স্টাফ রিপোর্টার :: নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, আগামীকালের (রোববার) মধ্যে ...