ব্রেকিং নিউজ

রাজধানীতে একটি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের দাবীতে এএসডি’র মানববন্ধন

রাজধানীতে একটি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের দাবীতে মানববন্ধনষ্টাফ রিপোর্টার :: রাজধানীর মোহাম্মদপুর বেড়ীবাঁধ সংলগ্ন নবোদয় হাউজিং এলাকায় একটি সরকারী প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠার দাবী তুলে মানববন্ধন করেছে স্থনীয় কয়েকটি বেসরকারী স্কুলের প্রায় সহস্রাধিক শিশু ও এলাকাবাসী।

শিশু অধিকার সপ্তাহ উদযাপন উপলক্ষ্যে রাজধানীর মোহাম্মদপুর নবোদয় হাউজিংয়ের প্রধান সড়কে মঙ্গলবার (৪ অক্টোবর) সকালে আয়োজিত এক মানববন্ধনে এ দাবী করা হয়। ‘থাকবে শিশু সবার মাঝে ভালো, দেশ-সমাজ পরিবারে জ্বালবে আশার আলো’ এ প্রতিপাদ্য নিয়ে বেসরকারি সংস্থ অ্যাকশন ফর সোশ্যাল ডেভেলপমেন্ট-এএসডি মানববন্ধন অনুষ্ঠানের আয়োজন করে।

মানববন্ধনে এসএসডি’র ‘ডেভেলপমেন্ট অব চিলড্রেন এ্যাট হাই রিস্ক-ডিসিএইচআর’ প্রকল্পের প্রজেক্ট ম্যানেজার ইউ.কে.এম ফারহানা সুলতানা জানান, মোহাম্মদপুর বেড়ীবাঁধ সংলগ্ন প্রায় ৬কিলোমিটার এলাকায় নিম্ন আয়ের মানুষের সংখ্যা বেশি অথচ এখানে কোন সরকারী প্রাথমিক বিদ্যালয় নেই। এসময় স্থনীয় কাউন্সিলর কাউছার জাহান, এএসডি’র নির্বাহী পরিচালক জামিল এইচ চৌধুরী, এএসডি’র উপ-নির্বাহী পরিচালক মোজাম্মেল হক, এএসডি’র শিক্ষা কার্যক্রমের সুপারভাইজার সেলিনা বানুসহ অন্য সমমনা স্কুল ও এনজিওর কর্মীরা বক্তব্য রাখেন।

রাজধানীতে একটি সরকারী প্রাথমিক  বিদ্যালয়ের দাবীতে মানববন্ধন /মানববন্ধনে অংশগ্রহণকারীরা জানায়, ‘সারাদেশে যেভাবে শিশু অধিকার লঙ্ঘিত হচ্ছে তা দেশবাসী তথা শিশুদেরকে উদ্বিগ্ন করে তুলেছে। এই অবস্থয় সমাজের নেতৃস্থনীয় লোকদের আরও দায়িত্বশীল হতে হবে। অভিভাবকদের হতে হবে সহনশীল ও সচেতন। সরকারকে আরো কঠোর অবস্থন নিয়ে শিশু অধিকার প্রতিষ্ঠা করতে হবে। শিশু নির্যাতনের সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনতে হবে। পাশাপাশি সকল শিশুর সুরক্ষা নিশ্চিত করতে রাজনৈতিক দল, সরকার, এনজিওসহ সংশ্লিষ্ট সকলকে একসাথে কাজ করতে হবে’।

মানববন্ধনে অংশগ্রহণকারীরা আরো জানান, ‘দেশের চার লক্ষাধিক শিশু গৃহকর্মে কাজ করছে পাশাপাশি দেশের প্রায় ১২ লাখ পথশিশু ন্যূনতম সুযোগ-সুবিধা লাভ থেকে সম্পূর্ণরূপে বঞ্চিত। রাস্তা, পার্ক, বাস-ট্রেন স্টেশন, লঞ্চ ঘাটের খোলা জায়গায় এসব থশিশুরা রাত্রি যাপন করে। ফলে প্রতিনিয়ত শারীরিক ও মানসিক নির্যাতনের শিকার হচ্ছে শিশুরা।’

রাজধানীতে একটি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের দাবীতে মানববন্ধনমানববন্ধনে স্থনীয় ন্যাশনাল প্রি-ক্যাডেট এন্ড হাইস্কুল, অপরাজেয় বাংলাদেশ, ব্র্যাক, শেখ আইডিয়াল স্কুল এন্ড কলেজ, নবোদয় প্রি-ক্যাডেট স্কুল, এডুকো পাঠশালা, ফুলকুড়ি কিন্টারগার্ডেন এন্ড হাইস্কুল, হামিম মডেল স্কুল, ডিসিএইচআর স্কুল ও ড. মিজানুর রহমান স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা একাত্বতা পোষন করে অংশগ্রহণ করে। এ ছাড়া মানববন্ধন চলাকালে শিশুরা গণস্বাক্ষর কর্মসূচিতেও অংশগ্রহণ করে।

মানববন্ধন শেষে থানা প্রাথমিক শিক্ষা অফিসারের কার্যালয়ে মোহাম্মদপুর বেড়ীবাঁধ এলাকায় সরকারী প্রাথমিক বিদ্যালয়ের দাবীতে শিশুদের স্বাক্ষর সম্বলিত স্মারকলিপি দেয়া হয়।

উল্লেখ্য, ব্রেড ফর দ্য ওয়ার্ল্ড -জার্মানীর আর্থিক সহযোগিতায় এএসডি ২০১৪ সাল থেকে পথশিশু, বস্তিবাসী শিশু ও গৃহকর্মে নিয়োজিত শিশুদের সুরক্ষা ও নিরাপদ আশ্রয় প্রদানের লক্ষ্যে ‘ডেভেলপমেন্ট অব চিলড্রেন এ্যাট হাই রিস্ক’ নামে একটি প্রকল্প বাস্তবায়ন করে আসছে। এসব কার্যক্রম বাস্তবায়নের জন্য প্রকল্প এলাকায় ৮টি  প্রাক-প্রাথমিক বিদ্যালয়, ৩টি ড্রপইন সেন্টার ও রাত্রিকালীন আবাসন ব্যবস্থ (আনন্দ নিবাস) প্রতিষ্ঠা করা হয়েছে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

AHM Nouman

আমেরিকায় ‘বিশ্ব ধাত্রীবিদ্যা ও নবজাতক পরিচর্যা কংগ্রেসে’ যোগ দিবেন এএইচএম নোমান

স্টাফ রিপোর্টার :: আমেরিকার শিকাগোতে অনুষ্ঠিত ‘৩য় বিশ্ব ধাত্রীবিদ্যা ও নবজাতক পরিচর্যা ...