যৌন ও প্রজনন স্বাস্থ্য নিয়ে আলোচনা করার অধিকার দেশের সকল নাগরিকের রয়েছে: তথ্যমন্ত্রী

যৌন ও প্রজনন স্বাস্থ্য নিয়ে আলোচনা করার অধিকার দেশের সকল নাগরিকের রয়েছেঢাকা :: শেয়ার-নেট বাংলাদেশ নগরীর সিক্স সিজনস হোটেলে আজ বুধবার (৩ মে) ‘যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার’ শীর্ষক এক দিনব্যাপী নলেজ ফেয়ারের আয়োজন করেছে। অনুষ্ঠানটি সমন্বয় করছে যৌথভাবে রেড অরেঞ্জ মিডিয়া অ্যান্ড কম্যুনিকেশনস ও জেমস পি গ্র্যান্ট স্কুল অব পাবলিক হেলথ, ব্র্যাক বিশ্ববিদ্যালয়।

এই নলেজ ফেয়ারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে অনুষ্ঠানটি উদ্বোধন করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ।

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বিশ্ব গণমাধ্যম দিবসে এমন একটি আয়োজন করার জন্য আয়োজকদের ধন্যবাদ জানান। তিনি বলেন এ সকল বিষয় নিয়ে আলোচনা করার অধিকার দেশের সকল নাগরিকের রয়েছে। যদি কোন মৌলবাদী ব্যক্তি বা দল এ নিয়ে হয়রানী করতে চায়, তবে রাষ্ট্র নাগরিকদের পাশে দাঁড়াবে।

এ ছাড়াও তিনি বয়ঃসন্ধি, নারীর ক্ষমতায়ন ও সম্মান, বৈবাহিক ধর্ষণ ইত্যাদি ইস্যু আলচনায় নিয়ে আসেন। তিনি বলেন, এ সকল বিষয়ে জনগণকে তথ্য প্রদান করা দরকার। তিনি ও তাঁর সরকার এ বিষয়ে অঙ্গীকারাবদ্ধ।

বাংলাদেশে নেদারল্যান্ডস দূতাবাসের মাননীয় হেড অব মিশন মারতিনো ভ্যান হুগস্ত্রাতেন তাঁর বক্তব্যে বলেন, তিনি অত্যন্ত আনন্দিত ও সম্মানিত বোধ করছেন যে দূতাবাস শেয়ার-নেটের একটি গুরুত্বপূর্ণ অংশীদার হিসেবে কাজ করছে।

বাংলাদেশে যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার নিশ্চিত করতে নেদারল্যান্ডস সরকার বাংলাদেশকে ভবিষ্যতেও সহযোগিতা করবেন বলে জানান তিনি।

এছাড়াও উপস্থিত ছিলেন শেয়ার নেট ইন্টারন্যাশনালের কান্ট্রি কোঅরডিনেটর ক্যারেন হোফট। তিনি শেয়ার-নেট ইন্টারন্যাশনালের লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে আলোচনা করেন। তিনি জানান, শেয়ার-নেট ইন্টারন্যাশনাল কিভাবে শেয়ার-নেট বাংলাদেশের সঙ্গে সহায়ক ভুমিকায় থেকে যৌথভাবে কাজ করে যাচ্ছে।

রেড অরেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক অর্ণব চক্রবর্তী বলেন, এই দিনটি একটি ঐতিহাসিক মুহূর্ত, কেননা, বাংলাদেশ সরকারের মাননীয় তথ্যমন্ত্রী যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার নিয়ে আজকের এই আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়েছেন। এটা প্রমাণ করে, বাংলাদেশ সরকার এ দেশে যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার নিশ্চিত করতে বিভিন্ন উদ্যোগের পাশে দাঁড়াবে। এই প্রাপ্তি সামান্য নয়। এই প্রাপ্তি এ দেশে একটি নতুন অধ্যায়ের সূচনা করবে।

বাংলাদেশে নেদারল্যান্ডস দূতাবাসের এসআরএইচআর ও জেন্ডার বিষয়ক ফার্স্ট সেক্রেটারি ডঃ আন্নি ভেসচেন এই ফেয়ারে তাঁর সমাপনী বক্তব্য রাখেন।

এই আয়োজনের মাধ্যমে যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার বিষয়ে কর্মরত সংস্থা ও প্রতিষ্ঠানগুলোকে একত্রে একে পারস্পরিক সহযোগিতার মাধ্যমে ইতিবাচক পরিবর্তনের প্রত্যাশা করছে শেয়ার-নেট বাংলাদেশ।-প্রেস বিজ্ঞপ্তি

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আমার মা ফাউন্ডেশন এর চাঁদপুর সদর আহবায়ক কমিটি গঠন

আমার মা ফাউন্ডেশন এর চাঁদপুর সদর আহবায়ক কমিটি গঠন

চাঁদপুর :: আমার মা ফাউন্ডেশন এর চাঁদপুর সদর আহবায়ক কমিটির প্রথম সভা অনুষ্ঠিত ...