যৌথভাবে অনবদ্য অবদানের জন্য ডরপ’র জায়াপতি সম্মাননা প্রদান

যৌথভাবে অনবদ্য অবদানের জন্য ডরপ’র জায়াপতি সম্মাননা প্রদানস্টাফ রিপোর্টার :: পরস্পর সম্পূরক, পরিপূরক-সম্মানবোধ, পরমত সহিষ্ণুতা ও বুঝাপড়ার নামই জায়াপতি। নিজ নিজ অবস্থানে থেকে পরিবার, সমাজ ও দেশকে যৌথভাবে এগিয়ে নিতে অনবদ্য অবদানের স্বীকৃতি দিতে গত বছর থেকে বেসরকারী সংস্থা ডরপ ‘জায়াপতি সম্মাননা’ দিয়ে আসছে। তারই ধারাবাহিকতায় ডরপ শনিবার (২৩ ডিসেম্বর) সকালে রাজধানীর বিশ্ব সাহিত্য কেন্দ্রের সম্মেলন কক্ষে জায়াপতি সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করে। স্ব-স্ব ক্ষেত্রে প্রশংসনীয় যৌথ অবদানের জন্য এ বছর ছয় জায়াপতির হাতে সম্মাননা হস্তান্তর করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে জায়াপতিদের হাতে সম্মাননা স্মারক তুলে দেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য ফরহাদ হোসেন, বাংলাদেশ সেনাবাহিনীর কনস্ট্রাকশন সুপারভিশন কনসালট্যান্ট (সিএসসি)’র ডেপুটি চিফ কো-অর্ডিনেটর ব্রিগেডিয়ার জেনারেল মোঃ আব্দুল মুকিম সরকার ও জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমীন।

জায়াপতি সম্মাননা বিজয়ীরা হচ্ছেন- ‘মুক্তিযোদ্ধা: সমাজ ও অর্থনৈতিক উন্নয়নের বাঁশিওয়ালা’ হিসেবে মাজেদা শওকত আলী ও কর্নেল (অব.) শওকত আলী, ‘শিক্ষার বর্তিকা বাহক’ মোর্শেদা চৌধুরী ও অধ্যাপক ড. আব্দুল মান্নান চৌধুরী, ‘ভবিষ্যৎ প্রজন্মের স্বপ্ন বাহক’ রাশেদা খাতুন ও মোঃ মিলন, ‘স্বপ্ন মা একের ভেতর সতের’ এ (কালিগঞ্জ) নিলা আক্তার ও কাজী বাবুল, ‘স্বপ্ন মা: অধিকার ও অর্থনৈতিক উন্নয়নের দৃষ্টান্ত’ এ (মুজিবনগর) সালমা খাতুন ও মোঃ রাজু বিশ্বাস এবং ‘স্বপ্ন মা: সফল জীবনের গ্রন্থিক’ এ (টুঙ্গিপাড়া) মিরা বিশ্বাস ও জীবন বিশ্বাস।

এ ছাড়া অনুষ্ঠানে বিশিষ্ট ব্যাংকার মোহাম্মদ নুরুল আমিনকে ‘ডরপ ম্যান অব দ্যা ইয়ার-২০১৭’ সম্মাননা দেয়া হয়।

যৌথভাবে অনবদ্য অবদানের জন্য ডরপ’র জায়াপতি সম্মাননা প্রদানডরপ প্রতিষ্ঠাতা এবং গুসি আন্তর্জাতিক শান্তি পুরষ্কার বিজয়ী এএইচএম নোমানের সভাপতিত্বে ও রূপশ্রী চক্রবর্তীর সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন, ডর্‌প এর চেয়ারম্যান মোঃ আজহার আলী তালুকদার, উন্নয়ন কর্মী মাসুদা ফারুক রত্না, ডরপ’র নির্বাহী পরিষদ সদস্য অলক কুমার মজুমদার ও গবেষণা পরিচালক মোহাম্মদ যোবায়ের হাসান, কবি রোকেয়া ইসলাম প্রমূখ।

সম্মাননা প্রদান অনুষ্ঠানে বক্তারা ‘ডরপ’র জায়াপতি সম্মাননাকে মাতৃত্বকালীন ভাতা কেন্দ্রীক স্বপ্ন প্যাকেজের প্রধান ধারক ও বাহক, দৃশ্যমান প্রতীক হিসেবে অভিহিত করেন। সম্মাননা প্রাপ্তরা স্ব-স্ব ক্ষেত্রে তাঁদের কর্ম, দৃষ্টান্ত দেশ ও সমাজকে প্রভাবান্বিত করবে বলে সকলে আশা প্রকাশ করেন। অতিথি ও আয়োজক সংশ্লিষ্টরা মা স্বপ্ন ফাউন্ডেশনের পক্ষ থেকে দারিদ্র্য বিমোচনে ‘স্বপ্ন প্যাকেজ’ কার্যক্রম সারাদেশে এর সম্প্রসারণের দাবী করেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমান বলেছেন, ডরপ’র জায়াপতি সম্মাননা প্রশংসার দাবিদার। কারণ দেশের অন্য কোনো সংগঠন এমন সম্মাননা দেয় কি না আমার জানা নেই। কিন্তু তারা এটি করছে। এ সময় তিনি দারিদ্র্য বিমোচনে মাতৃত্বকালীন ভাতা কেন্দ্রিক ‘স্বপ্ন প্যাকেজ’ কার্যক্রম খুব শিগগিরই সারা দেশে বাস্তবায়ন শুরু করতে জোড় চেষ্টা চালাবেন বলেও জানান।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মহাজোট থেকেই নির্বাচনে অংশ নেবে জাতীয় পার্টি

স্টাফ রিপোর্টার :: আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটের সঙ্গে জোট করেই নির্বাচনে অংশ ...