যে ৭ টি ভুলের কারণে জীবনে সফল হবেন অনা আপনি

disappontmentডেস্ক নিউজঃ কথায় বলে, ‘নিজের ভাগ্য নিজেকে গড়ে নিতে হয়’। আসলেই সত্যি। কিছু সময় নিজেকেই নিজের ভাগ্যের লেখক হতে হয়। পরিশ্রম করে ভাগ্যটাকে গড়ে নিতে হয় এবং জীবনটাকে সফল করতে হয়।

যখন সফলতা হাতে ধরা দেয় না তখন সকলেই নিজের ভাগ্যকে প্রথমেই দোষ দিয়ে থাকেন। কিন্তু আপনার ভাগ্যই কি দোষী?

আপনার কোনো ভুল হচ্ছে কিনা দেখুন তো! এমন অনেক কাজ আছে যা আমরা অনেকেই করে থাকি, ফলে জীবনে সফলতা আসে না। মিলিয়ে দেখুন তো এই কাজগুলো আপনি করেন কিনা।

যদি করেন তবে আপনার জীবনে কখনোই সফলতা আসবে না। তাই যতোটা সম্ভব এই কাজগুলো করা থেকে বিরত থাকুন।

১. দায়িত্ব এড়িয়ে চলেন:
আপনি যদি সব সময়ই নিজের দায়িত্ব এড়িয়ে চলেন তবে আসলেই আপনার জীবনে সফলতা আসার সম্ভাবনা নেই। আপনি নিজে থেকে দায়িত্ব নিয়ে কাজ করে চললে এবং দায়িত্ব অনুযায়ী সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত গ্রহন করতে পারলে আপনার অভিজ্ঞতা বাড়বে। এভাবে আপনি নিজের জীবনের সিদ্ধান্তগুলো নিতে এক্সপার্ট হয়ে যাবেন। তাই দায়িত্ব এড়িয়ে যাওয়া বন্ধ করুন।

২. আপনি অলসতা করেন:
একটি কাজ আপনি অলসতা করে করলেন না ফেলে রাখলেন। এর মূল্য আপনি তাৎক্ষণিক ভাবে না পেলেও জীবনে সফলতা না পেয়ে পূরণ করে নেবেন। এভাবে অলসতার মাধ্যমে আপনি হারাচ্ছেন অনেক সুযোগ। এমন অনেক সুযোগ আপনি অলসতার জন্য হারিয়ে ফেলবেন যা আপনার জীবনে সফলতা আনতে পারতো।

৩. পারফেক্টের পিছনে ছুটে চলা:
অনেক খুঁতখুঁতে স্বভাবের যদি হয়ে থাকেন এবং সব সময় পারফেক্ট জিনিসটির পেছনে ছুটে চলেন তাহলে মনে রাখবেন আপনি হেলায় দূরে সরিয়ে দিচ্ছেন সফলতা। কারণ সত্যিকার অর্থে পারফেক্ট কিছুই পাওয়া সম্ভব নয়। আপনি অযথা সময় নষ্ট করছেন একটি অলিক বস্তুর পেছনে।

৪. সমালোচনাকে ভয় করা:
যারা সমালোচনাকে ভয় করে চলেন তারা যেকোনো কাজে নামার আগে অনেক দ্বিধাদ্বন্দ্বে ভুগে থাকেন। কিছু কিছু সময় এই সমালোচনার ভয়ে অনেকে কাজে হাতই দেন না। তাহলে সফলতা আসবে কিভাবে? আপনি যদি সমালোচনা সহ্য করে নিয়ে এগিয়ে যেতে পারেন তাহলে জিত হবে আপনারই।

৫. আপনি অন্যকে নকল করে চলেন:
অন্য আরেকজনকে নকল করে চললে আপনি নিজের জীবনকে সফল করতে পারবেন না। সফল তারাই হয় যাদের মধ্যে নিজস্বতা রয়েছে। যারা অনেক বেশি সৃজনশীল এবং অন্যদের থেকে আলাদা। তাই অন্ধ অনুকরন না করে নিজের বুদ্ধিমত্তা কাজে লাগান।

৬. আপনি ভুল থেকে শিক্ষা নিতে পারেন না:
জীবনে ভুল করেননি এমন মানুষ নেই। প্রত্যেকেই কোনো না কোনো ক্ষেত্রে ভুল করেছেন। কিন্তু সফল হয়েছেন তারাই যারা নিজের ভুলটাকে আঁকড়ে ধরে নেই। বরং ভুল থেকে শিক্ষা নিয়ে এগিয়ে গিয়েছেন সামনে। একই ভুল বারবার না করার জন্য নিজেকে শিক্ষা দিন।

৭. আপনার নিজের প্রতি ভরসা নেই:
আমাকে দ্বারা হবে না, আমি পারবো না এই ধরণের চিন্তা যদি আপনি করেন তবে আপনি নিজে আগে থেকেই নিজেকে দুর্বল করে ফেলছেন। নিজের প্রতি আত্মবিশ্বাস থাকলে অনেক অসম্ভবকেও সম্ভব করা যায়। যারা নিজের প্রতি ভরসা রাখতে পারেন না তাদের জন্য জীবনে সফল হওয়া অনেক কষ্টকর।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

জানালার কাঁচ ভেদ করা রোদ কি ভিটামিন ডি দিতে পারে?

কে না চায়, সূর্যের নরম রোদ জানালার কাঁচ ভেদ করে আলতো করে ...