যে খাবারে ক্যানসার হতে পারে!‌

_a00কর্মব্যস্ততার কারণে অনেক সময় আমরা প্রিজার্ভড বা ইমপোর্টেড সবজিসহ প্যাকেটে সংরক্ষিত খাবারদাবার কেনে থাকি। তবে এই গুলো কতোটুকু স্বাস্থ্যকর! তা কী জানি?

চিকিৎসকরা জানিয়েছেন, প্রিজার্ভড বা প্যাকেটবন্দী খাবার ক্যানসারসহ নানা রোগের কারণ হয়ে দাঁড়ায়। কেননা টিনড ফুডে সংরক্ষক হিসেবে ব্যবহার করা হয় বিভিন্ন রাসায়নিক। বেঞ্জয়েট, নাইট্রেট, নাইট্রাইট, গ্যালেট জাতীয় রাসায়নিক শরীরের জন্য যথেষ্ট ক্ষতিকারক। নাইট্রেট এবং নাইট্রাইট মারাত্মক। এই দুই রাসায়নিক পাকস্থলিতে ক্যানসারের প্রধান কারণ হতে পারে। তাই চিকিৎসকদের মতে এই খাবার এড়িয়ে চলাই ভাল। বাজারের টাটকা শাক-সবজি, ফলমূলকেই বেছে নেওয়ার পরামর্শ ডাক্তারদের।‌‌

আমরা সবাই ফাস্ট ফুড খেতেও খুব ভালোবাসি। অসুখের কথা চিন্তা না করেই সুযোগ পেলেই ফাস্ট ফুড খেয়ে নিই। আর এতে আমাদের ক্যানসার হওয়ার সম্ভাবনাও বেড়ে যায়!
কিছুদিন আগে ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের বিভাগ দ্য ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যানসারের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রক্রিয়াজাত মাংসে কারসিনোজেন নামে এক উপাদান থাকে, যা আমাদের শরীরে ক্যানসারের সম্ভাবনা বাড়িয়ে দেয়। বিশেষ করে রেড মিটের থেকে ক্যানসার হওয়ার সম্ভাবনা থাকে। এই রেড মিটের মধ্যে গরু, শূকর, ছাগল এবং ভেড়ার মাংসও পড়ে। এই মাংসের থেকে কোলন, প্যানক্রিয়েটিক এবং প্রস্টেট ক্যানসার হওয়ার সম্ভাবনা থাকে। ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যানসার আপনাকে মাংস খেতে বারণ করছে না। শুধু কিছু খাবার আপনাকে এড়িয়ে চলার পরামর্শ দিচ্ছে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মহিলা ও শিশু হাসপাতাল উদ্বোধন

নতুন মহিলা ও শিশু হাসপাতাল উদ্বোধন

স্টাফ রিপোর্টার :: মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি ...