যেসব খাবার খেলে গর্ভকালীন সময়ে গর্ভপাত ঘটাতে পারে

গর্ভপাতআল জাবেদ :: মিসক্যারিজ বা গর্ভপাত যে একজন মায়ের জন্য কতটা কষ্টকর তা যারা ভুক্তভোগী তাঁরাই বুঝতে পারেন। আসলে এই ব্যাপারটি বিভিন্ন বিষয়ের উপর নির্ভর করে। কিন্তু কিছু খাবার-দাবার রয়েছে যা মায়েদের গর্ভাবস্থায় একেবারেই খাওয়া উচিৎ নয় এবং তাও অনেক সময় গর্ভপাতের প্রধান কারন হয়ে দাঁড়াতে পারে। তাহলে জেনে নেয়া যাক এমকিছু খাবারের কথা।

 ১। আনারসঃ গর্ভবতী মায়েদের তাঁদের গর্ভের প্রথম তিন মাসে আনারস খাওয়া অবশ্যই উচিৎ নয়। এটি মায়ের ডায়রিয়া, এলার্জি থেকে শুরু করে গর্ভপাত পর্যন্ত ঘটাতে পারে। এর পেছনে কারন হলো আনারসে “ব্রোমেলাইন” নামক এক ধরনের উপাদান। তাই গর্ভকালীন সময়ে আনারস খাওয়া একেবারে বাদ দিতে হবে।

২। ক্যাফেইনঃ অত্যধিক ক্যাফেইন মায়ের হার্ট রেট, ব্লাড প্রেশার বাড়ার সম্ভাবনা অনেক গুণে বাড়িয়ে দেয়। এছাড়া এটি ইনসমনিয়া এবং মাথা ব্যাথার উদ্রেক করতে পারে। যার ফলে প্রিম্যাচিউর বেবি থেকে শুরু করে গর্ভপাত পর্যন্ত হতে পারে।

৩। অপাস্তুরিত দুধঃ অপাস্তুরিত দুধে বিভিন্ন ধরণের ক্ষতিকর ব্যাকতেরিয়া থাকতে পারে যা মায়ের জন্য মারাতœক রকমের ক্ষতিকর

৪। কাঁচা পেপেঃ চিকিৎসকেরা গর্ভকালীন সময়ের প্রথম দিকে আনারসের মতো কাঁচা পেঁপেও খেতে মানা করে থাকেন। কারন এতে বিভিন্ন রকমের এনজাইম থাকে যা মিসক্যারিজ বা গর্ভপাতের সহায়ক হতে পারে।

৫। চিজ বা পনিরঃ চিজ বা পনির গর্ভকালীন সময়ে এড়িয়ে চলা উচিত। কারন এতে বিভিন্ন রকম ব্যাকটেরিয়া থাকতে পারে এবং অনেক সময়ই পনির তৈরি হয় অপাস্তুরিত দুধ থেকে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মহিলা ও শিশু হাসপাতাল উদ্বোধন

নতুন মহিলা ও শিশু হাসপাতাল উদ্বোধন

স্টাফ রিপোর্টার :: মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি ...