যুবদের ৩ দিন ব্যাপী রিপোর্টার্স প্রশিক্ষন দিচ্ছে ওয়েভ ফাউন্ডেশনবরিশাল :: এম্পাওয়ার ইয়্যুথ ফর ওয়ার্ক প্রকল্পের আওতায় শুক্রবার (০৯ নভেম্বর) বরিশাল আভাস ট্রেনিং সেন্টারে খুলনা ও বরিশালের ২৭ জন যুবদের নিয়ে রিপোর্টার্স প্রশিক্ষন শুরু হয়।

অক্সফাম বাংলাদেশ এর সহযোগিতায় বেসরকারী উন্নয়ন সংস্থা ওয়েভ ফাউন্ডেশন এই প্রশিক্ষনের আয়োজন করে।

উদ্বোধনী অনুষ্ঠানে ওয়েভ ফাউন্ডেশনের প্রকল্প সমন্বয়ক মো: মিজানুর রহমান স্বাগত বক্তব্যের মাধ্যমে প্রশিক্ষনের উদ্ধোধন করেন।

তিনি তার বক্তব্যের মাধ্যমে প্রকল্পের তথ্য চিত্র তুলে ধরেন। অনুষ্ঠানে প্রশিক্ষক হিসেবে ছিলেন লেখক ও সাংবাদিক আনিসুর রহমান স্বপন, ডেইলি স্টার পত্রিকার সাংবাদিক সুশান্ত ঘোষ এবং শাহনামা পত্রিকার সহ সম্পাদক সুভঙ্কর চক্রবর্তী ।

যুবদের ৩ দিন ব্যাপী রিপোর্টার্স প্রশিক্ষন দিচ্ছে ওয়েভ ফাউন্ডেশন

সংবাদপত্র ও সাংবাদিকতার বিষয়ে ধারনা ও ইতিহাস আলোচনা করেন আনিসুর রহমান স্বপন। এ সময় তিনি উপমহাদেশের প্রথম বাংলা পত্রিকা ও তার মুদ্রন পদ্ধতি এবং পত্রিকার ক্রমবিকাশ সম্পর্কে অলোকপাত করেন। তিনি ডিজিটাল নিরাপত্তা আইন, ইভেন্ট রিপোর্টিং, উন্নয়ন সাংবাদিকতা, বায়াস রিপোট ও সাংবাদিকদের করণীয় ও সীমাবদ্ধতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

এছাড়াও আলোচক সুভঙ্কর চক্রবর্তী সংবাদ, সংবাদের শৈলী, রিপোর্টের কাঠামো ও ধাপ সমূহ তুলে ধরেন। যুবদের অধিকার ও ক্ষমতায়নের বর্তমান প্রেক্ষাপটে সংবাদ কর্মীর ভূমিকা ও নারী ও শিশু অধিকার বিষয়ে সাংবাদিকদের করনীয় এবং রিপোর্টাসদের দক্ষতা ও গুনাবলী সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন সুবীর সাহা ।

প্রশিক্ষনে বিভিন্ন গ্রুপ ওয়ার্ক ও কর্মপরিকল্পনার মাধ্যমে যুব রিপোর্টাদের প্রথম দিনের সমাপ্তি ঘটে।

 

 

এ প্রতিবেদনটি তৈরী করেছেন: মো: নুসাইর আহম্মেদ, মো:মাহমুদুল ইসলাম সনেট, দিপরাজ রায়, এস এম এমদাদ হোসেন আল খরিজমী।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here