যুদ্ধবিরতিতে সম্মত ইসরায়েল, প্রত্যাখ্যান হামাসের

ইন্টারন্যাশনাল নিউজ ডেস্ক: ফিলিস্তিনের গাজা উপত্যকায় এক সপ্তাহ ধরে চলা সংঘর্ষ বন্ধে মিসরের প্রস্তাবিত যুদ্ধবিরতিতে রাজি হয়েছে ইসরায়েলের মন্ত্রিপরিষদ। তবে ফিলিস্তিনের ইসলামপন্থী সংগঠন হামাস এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছে।

মঙ্গলবার সকালে ইসরায়েলের মন্ত্রিপরিষদ মিসরের যুদ্ধবিরতির প্রস্তাব নিয়ে আলোচনার জন্য বৈঠকে বসে ও যুদ্ধবিরতি মেনে নিতে সম্মত হয় বলে জানিয়েছে দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যালয়। স্থানীয় সময় ৯টা থেকে এই যুদ্ধবিরতি কার্যকর হওয়ার কথা রয়েছে।

গত এক সপ্তাহ ধরে চলা ইসরায়েলি বিমান হামলায় কমপক্ষে ১৯২ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে ফিলিস্তিন কর্তৃপক্ষ।

তবে যুদ্ধবিরতির প্রস্তাব আনুষ্ঠানিকভাবে মেনে না নিয়ে কূটনৈতিকভাবে সমস্যার সমাধান চাইছে হামাসের সামরিক শাখা কাশেম ব্রিগেড। সংগঠনটি তার অফিসিয়াল ওয়েবসাইটে দেয়া এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে।

কোনো পক্ষ এই উদ্যোগের বিষয়ে আনুষ্ঠানিক বা অনানুষ্ঠানিকভাবে বিস্তারিত কোনো তথ্য জানায়নি বলেও দাবি করেছে কাশেম ব্রিগেড।

যুদ্ধবিরতির এই উদ্যোগ নতি স্বীকার করানোর এক ধরনের প্রচেষ্টা বলেও হামাসের বরাত দিয়ে জানিয়েছে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম।

হামাস ওই বিবৃতিতে শত্রুর বিরুদ্ধে যুদ্ধ অব্যাহত রাখা ও এর তীব্রতা বৃদ্ধির ঘোষণা দিয়েছে।

ইসরায়েলের আগ্রাসন বন্ধ করে ফিলিস্তিনি জনগণকে সহায়তা করার উদ্যোগকে হামাস স্বাগত জানিয়েছে বলে জানিয়েছেন সংগঠনটির জ্যেষ্ঠ নেতা খালেদ আল-বাতস। তবে বিনাশর্তে এই যুদ্ধবিরতির প্রস্তাব মেনে নেওয়া হবে না বলেও সাফ জানিয়ে দেন তিনি।

আলোচনা ছাড়া স্বল্প সময়ের মধ্যে যুদ্ধবিরতি গ্রহণযোগ্য নয় বলেও জানান আল-বাতস। অতীতে এ ধরনের উদ্যোগে কোনো ফললাভ হয়নি বলেও জানান তিনি।

ফিলিস্তিনের বাসিন্দাদের ওপর আরোপ করা অবরোধের অবসান ও তাদের নিরাপদ স্থানে সরে যাওয়ার জন্য সীমান্ত খুলে দেওয়ার বিষয়ে একমত হওয়ার বিষয়টিই বর্তমানে জরুরি বলেও জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, গত এক সপ্তাহ ধরে চলা ইসরায়েলি বিমান হামলায় কমপক্ষে ১৯২ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে ফিলিস্তিন কর্তৃপক্ষ। জাতিসংঘের তথ্য অনুসারে নিহতদের ৭৭ শতাংশ বেসামরিক নাগরিক। অন্যদিকে দেশটির ভূখণ্ডে গাজা থেকে নিক্ষেপ করা শতাধিক রকেট আঘাত করেছে বলে অভিযোগ করেছে ইসরায়েল। যদিও এই রকেট হামলায় হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। সূত্র : আলজাজিরা

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

লক্ষ্মীপুরে সাংবাদিকদের সাথে মহাজোটের প্রার্থী মেজর মান্নানের মতবিনিময়

সাংবাদিকদের সাথে মহাজোট প্রার্থী মেজর মান্নানের মতবিনিময়

জহিরুল ইসলাম শিবলু, লক্ষ্মীপুর প্রতিনিধি :: লক্ষ্মীপুর-৪ রামগতি-কমলনগর আসনের আওয়ামী জোট মহাজোটের ...