যুক্তরাষ্ট্রে ফের পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ যুবকের মৃত্যু: উত্তাল মিনেসোটা

 যুক্তরাষ্ট্রে ফের পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ যুবকের মৃত্যু, উত্তাল মিনেসোটা বাংলা প্রেস, নিউ ইয়র্ক থেকে :: যুক্তরাষ্ট্রে আবারো পুলিশের গুলিতে এক কৃষ্ণাঙ্গ যুবকের মৃত্যুর ঘটনা  ঘটেছে। গত রোববার রাতে সংঘটিত এ ঘটনায় মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপোলিসে বিক্ষোভ প্রদর্শন করেছেন সেখানকার মানুষ। জামার ক্লার্ক নামের ওই যুবককে পুলিশ গুলি করে হত্যা করায় গত সোমবার রাতে স্থানীয় লোকজন দলবেঁধে একটি মহাসড়ক বন্ধ করে দেয়।

মিনেসোটা ষ্টেট পুলিশের কর্মকর্তা লে. টিফানি শয়েগার্ট জানান, ঐ বিক্ষোভে প্রায় দুইশ থেকে তিনশ মানুষ অংশগ্রহণ করেছেন, ফলে ইন্টারস্টেট-৯৪ নামের মহাসড়কটি প্রায় ৩ ঘণ্টার জন্য বন্ধ হয়ে যায়। এ ঘটনায় ৫১ জন মানুষকে গ্রেপ্তার করা হয়েছে।

বিক্ষোভকারীদের সাথে শুধু পুলিশেরই সংঘর্ষ হয়নি, এমনকি ভিড়ের মধ্যে দিয়ে গাড়ি চালাতে চেষ্টা করলে অনেক চালকের সাথেও তাদের সংঘর্ষ হয়। পুলিশ এসে যখন মহাসড়কের গাড়ি ঘুরিয়ে অন্য রাস্তায় দেয়ার চেষ্টা করে তখনও বিক্ষোভকারীরা সেখানে বাঁধা দেন।

টিফানি শয়েগার্ট আরো জানিয়েছেন, মহাসড়ক খুব সহজে মুক্ত করতে পারলেও বিক্ষোভকারীরা পাথর এবং কাঁচের বোতল ছুঁড়ে পুলিশের গাড়ি ভাংচুর করেছেন এবং একজন বিক্ষোভকারী পুলিশের এক সদস্যকে ঘুষি মেরে আহত করেছেন।

উল্লেখ্য যে, গত রোববার রাতেও একদল বিক্ষোভকারী মিনিয়াপোলিস থানার সামনে বিক্ষোভ করেছিলেন। সেটাও ছিল জামার ক্লার্ককে গুলি করার প্রতিবাদে। রবিবার সকালে একটি ঘটনাকে কেন্দ্র করে জামার ক্লার্ককে আটক করার সময় ধস্তাধস্তি হলে পুলিশ গুলি করে। গুলিবিদ্ধ অবস্থায় হাসপাতালে নেয়ার পর জামাল মারা যান।

বিক্ষোভকারীরা জামার ক্লার্ককে গুলি করার সময় পুলিশের গাড়ি থেকে করা ভিডিওটি দেখাতে চান এবং পুলিশের কোন সদস্যরা এই সময় উপস্থিত ছিল সেটা জানতে চান। যদিও পুলিশের তরফ থেকে বলা হয়েছে বিষয়টি এখনো তদন্তাধীন এবং এই অবস্থায় কোনপ্রকার তথ্য প্রকাশ করা যাবে না। মিনিয়াপোলিস মেয়র বেটসি হজেস বলেছেন, স্বচ্ছতার জন্য এ বিষয়ে স্থানীয় তদন্তের পাশাপাশি এফবিআইএর সাহায্যে আরেকটি তদন্ত হবে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ভারতে বাস খাদে পড়ে শিশুসহ নিহত ৫২

ষ্টাফ রিপোর্টার :: ভারতের তেলেঙ্গানা রাজ্যে বাস খাদে পড়ে কমপক্ষে ৫২ জন ...