‘যুক্তরাষ্ট্রকে ইরানের কাছে ক্ষমা চাইতে হবে’

বৃহস্পতিবার ইরানের মধ্যাঞ্চলীয় ‘ইয়ায্‌দ’ প্রদেশ সফরে গিয়ে এক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। এসময় তিনি যুক্তরাষ্ট্রকে পরমাণু সমঝোতায় ফিরে আসার জন্যও আহ্বান জানান।  ইরানি জনগণের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রকাশ্য শত্রুতার কথা উল্লেখ করে রাহমানি ফাজলি বলেন, তার দেশের জনগণ মার্কিন শাসকগোষ্ঠীকে বিশ্বাস করে না এবং তারা ওয়াশিংটনের সঙ্গে কোনো ধরনের আলোচনা মেনে নেবে না।  ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিশ্বের বেশিরভাগ দেশ যুক্তরাষ্ট্রের একতরফা নিষেধাজ্ঞা মেনে না নেয়ায় এসব দেশের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক আরো স্বচ্ছ হওয়ার পরিবেশ তৈরি হয়েছে।  মার্কিন সরকার সব সময় ইরানকে দুর্বল করে রাখার চেষ্টা করেছে বলে উল্লেখ করেন রাহমানি ফাজলি।  তিনি বলেন, ইসলামি বিপ্লবের ৪০ বছর পর এখন আর ইরানের তেল রপ্তানি বন্ধ করে দেয়া সম্ভব নয়।ডেস্ক নিউজ :: আন্তর্জাতিক সমাজের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে বেআইনিভাবে বেরিয়ে যাওয়ার জন্য যুক্তরাষ্ট্রকে ইরানের জনগণের কাছে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চাইতে হবে বলে মন্তব্য করেছেন ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী আব্দুররেজা রাহমানি ফাজলি।

বৃহস্পতিবার ইরানের মধ্যাঞ্চলীয় ‘ইয়ায্‌দ’ প্রদেশ সফরে গিয়ে এক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। এসময় তিনি যুক্তরাষ্ট্রকে পরমাণু সমঝোতায় ফিরে আসার জন্যও আহ্বান জানান।

ইরানি জনগণের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রকাশ্য শত্রুতার কথা উল্লেখ করে রাহমানি ফাজলি বলেন, তার দেশের জনগণ মার্কিন শাসকগোষ্ঠীকে বিশ্বাস করে না এবং তারা ওয়াশিংটনের সঙ্গে কোনো ধরনের আলোচনা মেনে নেবে না।

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিশ্বের বেশিরভাগ দেশ যুক্তরাষ্ট্রের একতরফা নিষেধাজ্ঞা মেনে না নেয়ায় এসব দেশের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক আরো স্বচ্ছ হওয়ার পরিবেশ তৈরি হয়েছে।

মার্কিন সরকার সব সময় ইরানকে দুর্বল করে রাখার চেষ্টা করেছে বলে উল্লেখ করেন রাহমানি ফাজলি।

তিনি বলেন, ইসলামি বিপ্লবের ৪০ বছর পর এখন আর ইরানের তেল রপ্তানি বন্ধ করে দেয়া সম্ভব নয়।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

পাঁচ বছর পর মুশফিকের দ্বিতীয় ডাবল সেঞ্চুুরি

স্টাফ রিপোর্টার :: মুশফিকুর রহিমকে কেনো বাংলাদেশের সেরা ব্যাটসম্যান বলা হয়? টি-টোয়েন্টির ...