মোবাইল দিয়েই প্রেগন্যান্সি ও ডায়াবেটিস পরীক্ষা

মোবাইল দিয়েই প্রেগন্যান্সি ও ডায়াবেটিস পরীক্ষাডেস্ক নিউজ :: মোবাইল ফোনের নানাবিধ ব্যবহার নতুন কিছুই নয়। দিন যতই যাচ্ছে ততই এর ব্যবহারের পরিধিও বাড়ছে। সামাজিক যোগাযোগ মাধ্যমের অন্যতম উপদান হিসেবে এর ব্যবহার হচ্ছিল।

তবে এবার প্রেগন্যান্সি ও ডায়াবেটিস পরীক্ষা করা যাবে মোবাইল দিয়ে। এমন একটি সেন্সর উদ্ভাবন করেছেন জার্মানির বিজ্ঞানীরা। যুক্তরাজ্যের সংবাদ মাধ্যম ‘মিরর’ অনলাইনের এক খবরে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, জার্মানির হ্যানোভার ইউনিভার্সিটির হ্যানোভার সেন্টার ফর অপটিক্যাল টেকনোলজিসের গবেষকরা স্মার্টফোনে ব্যবহার উপযোগী ‘সারফেস প্লাজমন রিজোনেন্স’ বা ‘এসপিআর’ নামের একটি ফাইবার অপটিক সেন্সর উদ্ভাবন করেছেন।

গবেষকদের দাবি, এই স্বয়ংসম্পূর্ণ সেন্সরটি ডায়াবেটিস বা গর্ভধারণ পরীক্ষার মতো বিভিন্ন কাজে লাগানো যাবে। সেন্সরটি যে তথ্য সংগ্রহ করতে পারে, তা স্মার্টফোনের এপ্লিকেশনে ব্যবহার করা যাবে।

সেন্সরটি ঠিকমতো স্মার্টফোনের উপযোগী করা গেলে ব্যবহারকারীরা রক্ত, মূত্র, থুতু, ঘাম বা শ্বাস-প্রশ্বাস পরীক্ষা করতে পারবেন অনায়াসে। একই সঙ্গে চিকিৎসা সংক্রান্ত কাজে এই সেন্সরে ধারণ করা তথ্য জিপিএস সঙ্কেত ব্যবহার করে চিকিৎসকের কাছে পাঠাতে পারবেন ব্যবহারকারী।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শুরু হচ্ছে নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তন

ডেস্ক নিউজ :: মোবাইল নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তনের (মোবাইল নম্বর পোর্টাবিলিটি—এমএনপি) ...