মোবাইলেই পাওয়া যাবে ডিএমপির সেবা

ঢাকা: স্মার্টফোনের মাধ্যমে ঢাকা মহানগরীর যেকোনো নাগরিক এখন থেকে অ্যাপসের মাধ্যমে পাবেন পুলিশের সেবা। অভিযোগ থেকে শুরু করে যেকোনো তথ্য জানাতে বা জানাতে পারবেন পুলিশকে।

প্রয়োজনে থানার ওসি থেকে শুরু করে পুলিশের বিভিন্ন কর্মকর্তাদের নাম্বারে সমস্যায় যোগাযোগ করতে পারবেন। পাওয়া যাবে থানার অবস্থান থেকে শুরু করে যেকোনো নির্দেশনা।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) প্রকৌশলী মনসুর মাহমুদ ও তারিক মাহমুদ এ অ্যাপসটি আবিস্কার করেন।

প্রকৌশলী তারিক মাহমুদ জানিয়েছেন, পুলিশের সঙ্গে আইন সহায়তা চাওয়া নাগরিকদের যোগাযোগ সহজতর করতে তারা এ অ্যাপসটি তৈরি করেছেন। সম্পূর্ণ বিনা পয়সায় তারা ডিএমপির বিভিন্ন বিভাগের পুলিশ কর্মকর্তাদের অ্যাপসটির বিষয়ে প্রশিক্ষণ দিয়েছেন।

তারা জানান, কিভাবে একজন সাধারণ নাগরিক অ্যাপসটিতে ঢুকে প্রয়োজনীয় পুলিশ কর্মকর্তা বা থানার সঙ্গে যোগাযোগ করবেন তা মাথায় রেখেই এটি তৈরি করা হয়েছে। বাংলা ও ইংরেজি দুই ভাষাতেই অ্যাপসটিতে প্রবেশ করে প্রয়োজনীয় সেবা পাওয়ার জন্য যোগাযোগ করা যাবে।

মঙ্গলবার দুপুর সোয়া ১২টায় ডিএমপি মিডিয়া সেন্টার মিলনায়তনে সংবাদ সম্মেলনের মাধ্যমে এই সেবার আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন ডিএমপি কমিশনার বেনজীর আহমেদ।

এ সময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত কমিশনার আবদুল জলিল মন্ডল, অতিরিক্ত কমিশনার আবদুল জলিল, অতিরিক্ত কমিশনার ইব্রাহীম ফাতেমী, অতিরিক্ত কমিশনার মারুফ হাসান, যুগ্ম কমিশনার মো. মনিররুল ইসলাম, উপ-পুলিশ কমিশনার (ডিবি, সাউথ) কৃষ্ণপদ রায়, উপ-পুলিশ কমিশনার (মিডিয়া এন্ড পাবলিক রিলেশন্স) মো. মাসুদুর রহমানসহ ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা।

উদ্বোধনী অনুষ্ঠানে ডিএমপি কমিশনার বেনজীর আহমেদ বলেন, ‘মোবাইল ফোনে ডিএমপি আপনাকে সেবা প্রদান করবে। আপনি আপনার যে কোন জরুরি প্রয়োজনে দ্রুত ডিএমপির হেল্পলাইনে ফোন এবং ই-মেইল করতে পারবেন। পেয়ে যাবেন ডিএমপির যে কোন থানার ওসি এবং থানার কর্তব্যরত ডিউটি অফিসারের ফোন নম্বর। ডিএমপির যে কোন থানার ঠিকানা এবং ঢাকার যেকোন স্থান থেকে সেই থানায় যাওয়ার পথ নির্দেশিকা দেখতে পারবেন গুগল ম্যাপে।’

তিনি আরো বলেন, ‘জরুরি প্রয়োজনে আপনার পরিবার কিংবা আত্মীয়-স্বজন অথবা পরিচিতদের জন্য রক্তের প্রয়োজন হলে এখন থেকে চিন্তিত হতে হবে না। মোবাইল ফোনেই ডিএমপি ব্লাড ব্যাংকের সেবা আপনি দ্রুত পাবেন। ডিএমপির ট্রাফিক এবং নারী-সহায়তা বিভাগের বিভিন্ন সেবা একইভাবে পাবেন। তাছাড়া ডিএমপির অপরাপর যেসব সেবা রয়েছে তার সবই আপনি মোবাইল ফোনে পেয়ে যাবেন। আর সব ধরণের সেবার সুবিধা পাবেন নতুন এই অ্যান্ড্রয়েড অ্যাপলিকেশনটির মাধ্যমে।’

এই সেবাটি নিয়ে বিস্তারিত অবগত করেন প্রকৌশলী মনসুর ও তারিক। এই অ্যাপটি থেকেই ডিএমপির ফেইসবুক পেইজে যে কোন মেসেজ দেয়া এবং অনলাইন নিউজ পোর্টাল থেকে  ডিএমপির বিভিন্ন খবর জানা যাবে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শুরু হচ্ছে নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তন

ডেস্ক নিউজ :: মোবাইল নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তনের (মোবাইল নম্বর পোর্টাবিলিটি—এমএনপি) ...