মৃত্যুফাঁদ রেল ক্রসিংগুলো!

ঢাকা : সাদেশের রেল ক্রসিংগুলো যেন মৃত্যুফাঁদে পরিণত হয়েছে! অথচ এদেশে এই ট্রেনই এক সময় ছিল সবচেয়ে নিরাপদ ও নিরিবিলি যোগাযোগ ব্যবস্থার নাম। আর সভ্যতার বিকাশের সাথে সাথেই শহর গ্রাম এবং ব্যস্ততম এলাকার মধ্যেদিয়ে গড়ে উঠেছে রেল যোগাযোগ ব্যবস্থা। কিন্তু এসব পথে গড়ে উঠা এক একটি রেল ক্রসিং যেন এখন পরিণত হয়েছে মৃত্যু ফাঁদে। প্রতিনিয়তই ঘটছে দুর্ঘটনা। এতে জনগলের জান-মালের ব্যাপক ক্ষয়ক্ষতি হচ্ছে। তবে রেল কর্তৃপক্ষের দাবি, যানবাহন ও জীবনের ক্ষতি এড়াতে কোনো কোনো জায়গায় পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা থাকলেও রেল ক্রসিং এলাকায় গাড়ি চালকের অসাবধানতাই দুর্ঘটনার মূল কারণ। পাশাপশি রেল গেট পারাপারের সময় জনসাধারণের উদাসীনতাই রেলে কাটা পড়ার জন্য দায়ী করলেন তারা।
এদিকে রেল ক্রসিংগুলোতে ফ্লাইওভার বা পাতাল সড়ক তৈরির পরিকল্পনা হাতে নেয়ার পাশাপাশি ‘সময়ের চেয়ে জীবনের মুল্য বেশি’ প্রচলিত এ প্রবাদটি মেনে চলতে পারলে কমে আসবে রেল ক্রসিং এ অনাকাক্ষিত সব দুর্ঘটনা- এমনটাই মনে করেন সংশ্লিষ্টরা।
বিশেষজ্ঞদের মতে, বিকশিত নগর সভ্যতায় সড়কপথে যানবাহনের ব্যাপক পরিবর্তন আসলেও রেলপথের খুব একটা পরিবর্তন আসেনি। তবে রেল পথের উন্নয়ন বলতে সারাদেশে তৈরি হয়েছে শতশত রেল ক্রসিং। কিন্তু তা এতটাই অনিরাপদ আর বিপদজ্জনক যে পাল্লা দিয়ে একের পর এক ঘটে চলছে দুর্ঘটনা। এরপরও নেই কোনো শুভ উদ্যোগ। ফলে ঝরছে প্রাণ। স্বজন হারানোর বেদনায় ভারী হচ্ছে পরিবেশ।
অন্যদিকে রেলক্রসিংগুলোতে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা থাকার দাবি করে দুর্ঘটনার জন্য সড়ক পথের যানচালক ও জনগণের নিয়ম মানার অনীহাকেই দুষছেন রেল কর্মকর্তারা। বাংলাদেশ রেলেওয়ের জিএম মোজ্জাম্মেল হক বলেন, প্রত্যেকটি ক্রসিংয়েই সতর্কতামূলক ব্যবস্থা আছে। ব্যারিয়ার আছে, গেটম্যান আছে; আছে প্রয়োজনীয় সব কিছুই। কিন্তু তার পরও ঘটছে এসব দুঘংটনা। অনেক সময় চালকরা জোর করে ঢুকে যায়। মূলত সবরই দায়িত্ব দেখে শুনে ক্রসিং পার হওয়া। একই সাথে রেল ক্রসিংয়ের দুর্ঘটনা ও প্রাণহানি খুব বেশি ঘটেনি বলেও তিনি মনে করেন।
প্রসঙ্গত গতকাল শুক্রবার ঝিনাইদহ ও রাজধানীর মালিবাগের রেল ক্রসিংয়ে দুটি আলাদা আলাদা দুর্ঘটনা ঘটেছে। এতে ঝিনাইদহের কালিগঞ্জে বরযাত্রীবাহী বাসকে ধাক্কা দিয়ে দুমড়ে মুচড়ে ফেলে একটি রেলগাড়ি। এতে ১১ জন নিহত ও ৪৩ জন আহত হয়েছে। আর মালিবাগে একটি প্রাইভেট কারতে ধাক্কা দিলে আহত হয়েছে আরো ৩ জন। অপরদিকে আরো কিছুদিন আগে সায়েদাবাদ রেল ক্রসিংয়ে ঘটে আরেকটি ভয়াবহ দুর্ঘটনা।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মনোনয়নপত্র বেচে ১৩ কোটি টাকার বেশি আয় আওয়ামী লীগের

স্টাফ রিপোর্টার :: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য দলীয় ৪ হাজার ৩৬৭টি ...