মাসিক স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনার জন্য বাজেট বরাদ্দ বিষয়ক ডর্‌প এর আলোচনা

মাসিক স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনার জন্য বাজেট বরাদ্দ প্রয়োজন বিষয়ক ডর্‌প এর আলোচনা

স্টাফ রিপোর্টার :: ‘স্কুল পড়-য়া ছাত্রীদের মাসিক স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনার জন্য বাজেট বরাদ্দ করি ও মাসিক স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনা বান্ধব টয়লেট নিশ্চিত করি’ এই স্লোগানকে ধারণ করে মঙ্গলবার (২ মে) সকালে নেত্রকোণা সদর উপজেলা পরিষদ হল রুমে বেসরকারি সংস্থা ডর্‌প এর আয়োজনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
বিদ্যালয়ে মাসিক স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনার জন্য বাজেট বরাদ্দ বিষয়ক এই আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আজিজ হায়দার ভুইয়া। সভাপতিত্ব করেন ডর্‌প এর চেয়ারম্যান মোঃ আজহার আলী তালুকদার।
সওকাত চৌধুরীর পরিচালনায় বক্তব্য রাখেন জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক গোলাম মো. আজম, জেলা সহকারী শিক্ষা অফিসার মো. মোতাহার হোসেন, মেডিক্যাল অফিসার ডাঃ আবু সাদাৎ রিজন, সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আবদুল বাতেন, নারী প্রগতি সংঘের নেত্রকোনা কেন্দ্র ব্যবস্থাপক আলী আমজাদ খান, লক্ষীগঞ্জ ইউপি চেয়ারম্যান এসএম শফিকুল কাদের সুজা, ডর্‌প ঋতু প্রকল্পের প্রোগ্রাম কো-অর্ডিনেটর মোঃ দিদার উদ্দিন, মনিটরিং ও ইভালুয়েশন কো-অর্ডিনেটর মোঃ রুহুল আমীন প্রমুখ।
অনুষ্ঠানে নেত্রকোণার বিভিন্ন পর্যায়ের উর্ধ্বঃতন কর্মকর্তা, ইউনিয়ন পরিষদের চেয়ানম্যান, বিদ্যালয়ের প্রধান শিক্ষক, বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি, ঋতু স্টুডেন্ট ফোরামের ছাত্র-ছাত্রীবৃন্দ, এনজিও প্রতিনিধি এবং ডর্‌প ঋতু প্রকল্পের কর্মকর্তাগন উপস্থিত ছিলেন। আলোচনায় অংশগ্রহণকারীরা স্কুলের টয়লেট ব্যবহারের সমস্যা ও বিভিন্ন ধরনের চাহিদার কথা তুলে ধরেন।
অনুষ্ঠানে ডর্‌প এর পক্ষ থেকে জানানো হয়, জরুরী ভিত্তিতে নেত্রকোণা জেলার ৫টি উপজেলার ৯টি স্কুলের টয়লেটের সংস্কার ও উন্নয়ন প্রয়োজন। যেগুলোর ব্যয় সংকুলান স্কুলের এবং প্রকল্পের একার পক্ষে সম্ভব নয়। গত ছয় মাসে ডর্‌প ঋতু প্রকল্পের সহায়তায় জেলার ৮টি উপজেলার ২৬টি স্কুলের পানি, স্যানিটেশন ও হাইজিন ব্যবস্থার উন্নয়ন করে মাসিক স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনা বান্ধব টয়লেট সেবা নিশ্চিত করা হয়েছে।
অনুষ্ঠানে বক্তারা সরকারের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সংশ্লিষ্ট স্কুলগুলোর মাসিক স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনায় বাজেট বরাদ্দ দাবি করেন।
উল্লেখ্য, ডর্‌প নেত্রকোণা জেলার ৮টি উপজেলায় স্কুল পর্যায়ে মাসিক বা ঋতুকালীন স্বাস্থ্য ব্যবস্থাপনার বিষয়ে “ঋতু” প্রকল্পের বাস্তবায়ন করছে। প্রকল্পটি বাস্তবায়িত হলে ৮টি উপজেলায় নির্বাচিত ৮৯টি মাধ্যমিক স্কুলের ষষ্ঠ শ্রেণী থেকে অষ্টম শ্রেণীর প্রায় ১৭ হাজার ছাত্রীর পানি, স্যানিটেশন এবং হাইজিন অধিকার নিশ্চিত হবে, স্কুলগামী ছাত্রীদের সঠিক স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনার উন্নয়ন তথা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে টয়লেট ও স্যানিটেশন ব্যবস্থার উন্নয়নের জন্য জারীকৃত সরকারের পরিপত্র ২০১৫ বাস্তবায়নে সহায়ক ভূমিকা রাখবে।

 

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আমার মা ফাউন্ডেশন এর চাঁদপুর সদর আহবায়ক কমিটি গঠন

আমার মা ফাউন্ডেশন এর চাঁদপুর সদর আহবায়ক কমিটি গঠন

চাঁদপুর :: আমার মা ফাউন্ডেশন এর চাঁদপুর সদর আহবায়ক কমিটির প্রথম সভা অনুষ্ঠিত ...