মালিক-শ্রমিকদের মন্ত্রিসভার অভিনন্দন

সাভারের আশুলিয়ায় শ্রমিক অসন্তোষের জেরে বন্ধ হওয়া ৫৯টি তৈরি পোশাক কারখানা খুলে দেওয়ায় এবং শ্রমিকদের শান্তিপূর্ণভাবে কাজে যোগদানের কারণে শ্রমিক ও মালিকদের অভিনন্দন জানিয়েছে মন্ত্রিসভা।

এছাড়াও দেশের অর্থনীতির কথা বিবেচনা করে তাদের এ উদ্যোগকে স্বাগত জানানো হয়। আজ সোমবার সকালে কারখানাগুলো খুলে দেওয়া হয়।

সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ উদ্যোগকে স্বাগত জানানো হয়। মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, ফ্যাক্টরিগুলো বন্ধ থাকলে আমাদের দেশের শত শত কোটি টাকার ক্ষতি। সমস্যা সমাধানের জন্য সমন্বিত উদ্যোগের মাধ্যমে আজ থেকেই সবগুলো প্রতিষ্ঠান খুলে দেয়া হয়েছে। ৮০ থেকে ৯০ শতাংশ শ্রমিক কাজে যোগদান করেছেন।

শ্রমিকদের মজুরি বৃদ্ধির বিষয়ে মন্ত্রিসভায় কোনো আলোচনা হয়েছে কি না, এ প্রসঙ্গে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘এটার তো বিধান আছে। সময়ে সময়ে এটাকে আপডেট করার সুযোগ আছে। যে সিস্টেমটা আইনে দেয়া আছে, সেটা প্রিম্যাচিউর, এখনও স্টেজটা (৫ বছর পরপর ন্যূনতম মজুরি নির্ধারণ) আসে নাই। ‘

উল্লেখ্য, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও বাসাভাড়া বাড়ার কারণে ন্যূনতম মজুরি বৃদ্ধিসহ বেশ কয়েকটি দাবিতে ১২ ডিসেম্বর থেকে আন্দোলন শুরু করেন ওই এলাকার তৈরি পোশাক শ্রমিকরা।

২০ ডিসেম্বর বিজিএমইএ সভাকক্ষে জরুরি সংবাদ সম্মেলন করে সাভারের আশুলিয়ায় সব তৈরি পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে বিজিএমইএ।

রবিবার সন্ধ্যায় বিজিএমইএ সভাকক্ষে জরুরি এক সংবাদ সম্মেলন করে সংগঠনটির সভাপতি মো. সিদ্দীকুর রহমান জানান, সাভারের আশুলিয়ায় বন্ধ পোশাক কারখানাগুলো প্রধানমন্ত্রীর নির্দেশে সোমবার থেকে খুলছে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আমরা নির্বাচন বয়কট করবো না: ড. কামাল

স্টাফ রিপোর্টার :: জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন ...