মার্চ ফর ডেমোক্রেসি: অনেক স্মার্ট আর আধুনিক

ঢাকা: ‘লং মার্চ’ শব্দটা অনেকটা পুরোনো, সেকেলে। এর বদলে ‘মার্চ ফর ডেমোক্রেসি’ অনেক স্মার্ট, আধুনিক! আবার শুনতেও ভালো লাগে।

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া ঘোষিত নতুন রাজনৈতিক কর্মসূচি ‘মার্চ ফর ডেমোক্রেসি’ নিয়ে সমাজের বিভিন্ন স্তরের মানুষ এমন মন্তব্য করে বলেছেন, লং মার্চ এবং মার্চ ফর ডেমোক্রেসির ধরন একই। পার্থক্য শুধু শব্দচয়নের ক্ষেত্রে।

খালেদা জিয়া মঙ্গলবার সংবাদ সম্মেলন করবেন- এই ঘোষণা আসার পর থেকে কয়েক দিন ধরে রাজনৈতিক আলোচানার কেন্দ্রবিন্দুতে ছিল কী ধরনরে কর্মসূচি আসছে ভবিষৎতে? আজ সন্ধ্যায় খালেদা জিয়া কর্মসূচি ঘোষণার পর সেই আলোচনার বাঁক ঘুরে গেছে।

এখন আলোচনা হচ্ছে, কেমন হবে ২৯ ডিসেম্বরের মার্চ ফর ডেমোক্রেসি কর্মসূচি? এই কর্মসূচি সফল করার কার্যক্রমই বা কেমন হবে- এমন আরো অনেক প্রশ্নের মুখোমুখি হতে হচ্ছে সাংবাদিকদের।

অফিস থেকে বের হওয়ার মুখেই পরিচিত একজনের মুখ থেকে শুনতে হলো ‘কি সাংবাদিক, খালেদা জিয়ার নতুন কর্মসূচি কেমন হলো? তার অনুসারীরা কি সেদিন ঢাকা অভিমুখে অভিযাত্রা করে পৌঁছুতে পারবেন? নাকি সরকার বাস-ট্রেন, লঞ্চ-স্টিমার সব বন্ধ করে দিয়ে সেই আগের আচরণই করবে?’

একনাগাড়ে এমন অনেক প্রশ্ন বের হয়ে এল পরিচিত ওই ব্যক্তির মুখ থেকে। যার কোনো উত্তর আমার কাছে নেই! তবুও দু-একটি বাক্য ব্যয় করতেই হয়। তাই বললাম, খালেদা জিয়া দলমত-ধর্ম-বর্ণ-নির্বিশেষে সবাইকে ঢাকা অভিমুখে অভিযাত্রায় অংশ নেওয়ার আহ্বান জানিয়েছেন। আশা করি, এই কর্মসূচিতে তার অনুসারীরা সাড়া দেবেন আগের চেয়ে বেশি।

এতটুকু বলেই পাল্টা প্রশ্নের মুখে পড়তে হলো- ‘আর যদি সরকার বাধা দেয়, তাহলে বিরোধী জোট কী করবে? তারা কি ঢাকায় আসতে পারবে?’ এমন আরো অনেক অনেক প্রশ্ন। বললাম, সময় আসুক। সময়ই সব বলে দেবে। এর বাইরে আর বলারই বা কী আছে?

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শিবগঞ্জের জঙ্গি আস্তানা

শিবগঞ্জের জঙ্গি আস্তানা থেকে চারজনের মরদেহ উদ্ধার

স্টাফ রিপোর্টার :: চাঁপাইনবাবগঞ্জের শিবপুর উপজেলার শিবনগর গ্রামে জঙ্গি আস্তানা সন্দেহে একটি ...