মার্কিন পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইট থেকে সরানো হলো ভারত-পাকিস্তানের মানচিত্র

মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইট থেকে ভারত ও পাকিস্তানের মানচিত্র সরিয়ে ফেলা হয়েছে। পররাষ্ট্র দপ্তর বলেছে, মানচিত্রে ভুল থাকায় এ ব্যবস্থা নেয়া হয়েছে।
ভারতীয় গণমাধ্যমগুলো বলছে, ওই মানচিত্রে পুরো জম্মু ও কাশ্মিরকে ভারতের অংশ হিসেবে দেখানো হয়নি। এ জন্য ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়টি নিয়ে মার্কিন সরকারের কাছে আপত্তি তুলেছে। এরপর পাকিস্তানও বিষয়টি মার্কিন সরকারের নজরে এনেছে। দু’পক্ষের আপত্তির মুখে মার্কিন সরকার আপাততঃ ওই মানচিত্র সরিয়ে নিয়েছে এবং সঠিক মানচিত্র পেলে আবার তা প্রতিস্থাপন করা হবে।
এ বিষয়ে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ভিক্টোরিয়া নুল্যান্ড সাপ্তাহিক ব্রিফিংয়ে জানিয়েছেন, “আমরা ওয়েবসাইট থেকে মানচিত্রটি সরিয়ে নিয়েছি। এতে সীমানা নিয়ে কিছু ত্রুটি ছিল। যখন নতুন ও সঠিক মানচিত্র পাব তখন আবার তা প্রতিস্থাপন করা হবে।”
ভারত ও পাকিস্তান দু’দেশই কাশ্মিরকে নিজেদের অংশ বলে দাবি করে। তবে, এর এক অংশ পাকিস্তানের নিয়ন্ত্রণে রয়েছে বাকি অংশ রয়েছে ভারতের দখলে। এ ছাড়া, চীনও কাশ্মিরের অংশ বিশেষ নিজের বলে দাবি করে থাকে। কাশ্মির নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে দু’বার যুদ্ধও হয়েছে।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/আন্তর্জাতিক ডেস্ক

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কানেকটিকাটে কাউন্সিল সদস্য হলেন বাংলাদেশি আজিজ

কানেকটিকাটে কাউন্সিল সদস্য হলেন বাংলাদেশি আজিজ

বাংলা প্রেস, নিউ ইয়র্ক থেকে : যুক্তরাষ্ট্রের কানেকটিকাট অঙ্গরাজ্যের সিটি অব বৃষ্টলের ...