মাতৃত্বকালীন ভাতা সরাসরি পৌঁছে দিতে চালু হল ‘জিটুপি’

ইলেকট্রনিক পদ্ধতিতে পরিশোধ করতে জিটুপি (গর্ভমেন্ট টু পারসন) স্টাফ রিপোর্টার :: সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচির ভাতা ইলেকট্রনিক পদ্ধতিতে পরিশোধ করতে জিটুপি (গর্ভমেন্ট টু পারসন) পেমেন্ট পদ্ধতি চালু করা হলো।বৃহস্পতিবার  অর্থমন্ত্রণালয়ে এক অনুষ্ঠানের মাধ্যমে এর উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থি ছিলেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকী, এবং সচিব নাসিমা বেগম।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অর্থ সচিব  মোহাম্মদ মুসলিম চৌধরী। এসময় জানানো হয়, এ ডিজিটাল পদ্ধতিতে সরকারি কোষাগার থেকে সুবিধাভোগীদের ভাতা তাদের ব্যাংক অথবা মোবাইল বা পোষ্টাল একাউন্টে সরাসরি প্রেরণ করা হবে। নতুন এ ব্যবস্থায় সুবিধাভোগীর নিজ পছন্দের ব্যাংক অথবা মোবাইল বা পোষ্টাল একাউন্টে ভাতার অর্থ জমা হবে এবং তিনি এসএমএস-এর মাধ্যমে অর্থ জমার বিষয় জানতে পারবেন।

বর্তমানে সুবিধাভোগীদেরকে ভাতা পাওয়ার জন্য একটি নির্দিষ্ট ব্যাংকের শাখায় উপস্থিত হয়ে একটি নির্ধারিত তারিখে ভাতা উত্তোলন করতে হয়। অনেক সময় যা তাদের জন্য কষ্টসাধ্য, ব্যয়বহুল, সময়ের অপচয় এবং অন্যান্য বিড়ম্বনার কারণ হয়ে দাঁড়ায়।

এসময় অর্থমন্ত্রী বলেন, এতবড় জনগোষ্ঠীকে একত্রিত করা, এটা প্রযুক্তির বড় অর্জন। ভাতাভোগী কেউই এখন থেকে বঞ্চিত হবে না।

অনুষ্ঠানে জানানো হয়, নতুন পদ্ধতিতে সুবিধাভোগীদের সম্পর্কে জাতীয় পরিচয়পত্রসহ প্রয়োজনীয় তথ্য-উপাত্ত অর্থ বিভাগ ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে সংরক্ষিত থাকবে যার ভিত্তিতে তাদের ভাতা পাওয়ার যোগ্যতা যাচাই করে ভাতা পরিশোধ করা হবে। ফলে বিভিন্ন অনিয়ম পরিহার করে প্রকৃত ভাতাভোগীর কাছে ভাতা দ্রুত প্রেরণ সম্ভব হবে।

নতুন এ পদ্ধতিতে ৭টি উপজেলায়, নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁ, মুন্সীগঞ্জ জেলার শ্রীনগর, ঢাকা জেলার সাভার, গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া, গাজীপুর জেলার কালিগঞ্জ ও কালিয়াকৈর এবং কিশোরগঞ্জ জেলার ভৈরবে আট হাজার মাতৃত্বকাল ভাতা কর্মসূচির পাইলট কার্যক্রম চালু করা হয়েছে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

পদ্মার ওপারে যাচ্ছে মিরপুরের বেনারসি পল্লী

ষ্টাফ রিপোর্টার ::  ঢাকার বাইরে খোলামেলা পরিবেশে সরিয়ে নেওয়া হচ্ছে রাজধানী মিরপুরের ...