ব্রেকিং নিউজ

‘মাতৃত্বকালীন ভাতা’ পরিশোধে জিটুপি পদ্ধতি চালু করায় সরকারকে অভিনন্দন

‘মাতৃত্বকালীন ভাতা’ পরিশোধে জিটুপি পদ্ধতি চালু করায় সরকারকে অভিনন্দন

স্টাফ রিপোর্টার :: সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচির মাতৃত্বকালীন ভাতা পাইলট আকারে দেশের ৭টি উপজেলায় ইলেকট্রনিক মাধ্যমে পরিশোধ করতে জিটুপি (গর্ভমেন্ট টু পারসন) পদ্ধতি চালু করায় সরকারকে অভিনন্দন জানিয়েছে বেসরকারী সংস্থা ডরপ।

রবিবার (২০ মে) এক বিবৃতিতে ডরপ এর প্রতিষ্ঠাতা ও মাতৃত্বকালীন ভাতার উদ্যোক্তা এএইচএম নোমান বলেন, ‘মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন ‘মাতৃত্বকালীন ভাতা’ ডিজিটাল পদ্ধতিতে সরকারি কোষাগার থেকে সুবিধাভোগীদের ব্যাংক অথবা মোবাইল বা পোষ্টাল একাউন্টে সরাসরি প্রেরণ করার উদ্যোগ সময় উপযোগী প্রয়োজন ও প্রশংসনীয়। টেকসই উন্নয়নে ভবিষ্যৎ ‘প্রজন্ম প্রতিভা বিনির্মাণে’ মাতৃত্বকালীন ভাতা প্রদান একটি অনন্য ও বাস্তবসম্মত কর্মসূচী। এ কর্মসূচীকে ডিজিটালাউজ করে সরকার শুধু একটি দূরদর্শী ও যথাযথ পদক্ষেপই গ্রহণ করেনি একই সাথে মায়ের মর্যাদা ও ক্ষমতায়নে উন্নয়ন তলরেখার (বটমলাইন) স্বীকৃতীও দৃঢ় করেছে।’

তিনি আরও বলেন, ‘ভাতাভোগী মায়েদের একটি নির্দিষ্ট ব্যাংকের শাখায় উপস্থিত হয়ে একটি নির্ধারিত তারিখে ভাতা উত্তোলন করতে হয়। অনেক সময় যা তাদের জন্য কষ্টসাধ্য, ব্যয়বহুল, সময়ের অপচয় এবং অন্যান্য বিড়ম্বনার কারণ হয়ে দাঁড়ায়। এ থেকে উত্তরণে সরকারের জিটুপি (গর্ভমেন্ট টু পারসন) পাইলট কর্মসূচী আগামীতে দেশব্যাপী সম্প্রসারণ করাসহ ভাতা পাওয়ার যোগ্যতা যাচাই ও বিভিন্ন অনিয়ম পরিহার করে প্রকৃত ভাতাভোগীর কাছে ভাতা দ্রুত প্রেরণ নিশ্চিত হবে বলে তিনি আশা করেন।’

পাশাপাশি জনাব নোমান, দারিদ্র্য বিমোচনে মাতৃত্বকালীন ভাতা কেন্দ্রীক ‘স্বপ্ন প্যাকেজ’ কর্মসূচীর জন্য পাবলিক পূয়র প্রাইভেট পার্টনারশীপ (পিপিপিপি) -এর মাধ্যমে ২০ বছর মেয়াদে এক মা-এক লক্ষ টাকা করে বছরে ৫ লাখ মায়ের জন্য, ৫ হাজার কোটি টাকা করে আগামী অর্থ বছর থেকে বাজেট বরাদ্দ রাখার জন্য সরকারের কাছে দাবী জানান। যার মধ্য দিয়ে সরকারের জিটুপি কর্মসূচী আরও প্রায়োগিক গুরুত্ব পাবে।

উল্লেখ্য, সরকার মাতৃত্বকালীন ভাতাভোগীদের জন্য নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁ, মুন্সীগঞ্জ জেলার শ্রীনগর, ঢাকা জেলার সাভার, গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া, গাজীপুর জেলার কালিগঞ্জ ও কালিয়াকৈর এবং কিশোরগঞ্জ জেলার ভৈরব উপজেলায় জিটুপি (গর্ভমেন্ট টু পারসন) পাইলট কার্যক্রম চালু করেছে।

 

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

AHM Nouman

আমেরিকায় ‘বিশ্ব ধাত্রীবিদ্যা ও নবজাতক পরিচর্যা কংগ্রেসে’ যোগ দিবেন এএইচএম নোমান

স্টাফ রিপোর্টার :: আমেরিকার শিকাগোতে অনুষ্ঠিত ‘৩য় বিশ্ব ধাত্রীবিদ্যা ও নবজাতক পরিচর্যা ...