মাওলানা ফারুকী হত্যার প্রতিবাদে আধাবেলা হরতাল পালিত

স্টাফ রিপোর্টার :: ইসলামি অনুষ্ঠানের জনপ্রিয় উপস্থাপক ও আহলে সুন্নাত নেতা মাওলানা নূরুল ইসলাম ফারুকীর হত্যার প্রতিবাদে ইসলামী ছাত্রসেনার ডাকা আধাবেলা হরতাল রোববার সকাল ৬টা থেকে শুরু হয়ে দুপুর ২টায় শেষ হয়েছে।

হরতাল চলাকালে কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। রাজধানীতে কিছুটা কম হলেও যান চলাচল স্বাভাবিক রয়েছে। পুরানাপল্টনসহ দুয়েকটি এলাকায় ছাত্রসেনা কর্মীদের বিক্ষোভ করতে দেখা গেছে। তবে তারা কোনো ভাঙচুর করেননি এবং পুলিশও তাদের বিক্ষোভে কোনো বাধা দিচ্ছে না। শনিবার বিকেলে রাজধানীতে সংবাদ সম্মেলনে হরতালের ঘোষণা দেন ফ্রন্টের সহযোগী ছাত্র সংগঠনটির সভাপতি মুহাম্মদ নুরুল হক চিশতী।

বুধবার রাতে পূর্ব রাজাবাজারের বাড়িতে ইসলামি ফ্রন্টের সভাপতিমণ্ডলীর সদস্য ফারুকীকে গলা কেটে হত্যা করে দুর্বৃত্তরা। ফারুকী আহলে সুন্নাত ওয়াল জামাতের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ছিলেন। চ্যানেল আই ও মাইটিভিতে ইসলামী অনুষ্ঠান উপস্থাপনাও করতেন তিনি।

 

দূর পাল্লার কোন বাস ছেড়ে যায়নি

নোয়াখালী থেকে মুজাহিদুল ইসলাম সোহেল জানান, নোয়াখালীতে শান্তিপূর্ণ ভাবে পালিত হয়েছে। হরতালের সমর্থনে জেলার কোথাও ইসলামী ছাত্রসেনার নেতা কর্মীদের মিছিল, পিকেটিং করতে দেখা যায়নি। সকাল থেকে জেলার কোন স্ট্যান্ড থেকে দূর পাল্লার কোন বাস ছেড়ে যায়নি। তবে, জেলার সড়কগুলোতে সিএনজি চালিত অটোরিকসা, টমটমসহ ছোট যানবাহন চলাচল স্বাভাবিক রয়েছে। জেলা পুলিশ সুপার (এসপি) ইলিয়াছ শরীফ বলেন, যে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে জেলার গুরুত্বপূর্ণ স্থানে পুলিশ মোতায়েন করা হয়েছে।

খন্ড খন্ড মিছিল

হাটহাজারী থেকে মোহাম্মদ হোসেন জানান, হাটহাজারীসহ উত্তর চট্টগ্রামে সব ধরনের যানচলাচল বন্ধ ছিল। সকাল থেকে কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। সকাল থেকে চট্টগ্রাম-হাটহাজারী সড়কের বিভিন্ন স্থানে হরতালকারীরা খন্ড খন্ড মিছিল করতে দেখা যায়। রাস্তায় অতিরিক্ত পুলিশ টহল দিতে দেখা গেছে। হরতালের কারনে উত্তর চট্টগ্রামে সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে। এমনকি রিকসা চলাচলে বাধা দেয় ইসলামী ছাত্রসেনা ও ইসলামী ফ্রন্টের নেতাকর্মীরা।

হরতালে আটক-৪

মৌলভীবাজার থেকে রাধা পদ দেব সজল জানান, হরতালের সমর্থনে সকাল ৬টা থেকে জেলা শহরের বিভিন্ন পয়েন্টে ছাত্র ও যুব সেনার নেতাকর্মীরা পিকেটিং করে। বিভিন্ন স্থানে মিছিল বের করলে পুলিশী বাধায় হরতাল সমর্থনকারীরা ছত্রভঙ্গ হয়ে যায়। হরতাল চলাকালে পুলিশ মৌলভীবাজার শহরের পৃথক স্থান থেকে ৪জন পিকেটারকে আটক করে। মৌলভীবাজার থেকে দুর পাল্লার যানবাহন ছেড়ে যায়নি। তবে সিএনজি অটোরিকসাসহ ছোট ছোট যানবাহন শহরে চলাচল করছে। হরতালে অপ্রীতিকর ঘটনা এড়াতে অতিরিক্ত পুলিশ মোতায়ন করা হয়।

দফায় দফায় বিক্ষোভ মিছিল

খাগড়াছড়ি থেকে আল-মামুন জানান, হরতাল চলাকালে সকাল থেকে পিকেদারদের কবলে পড়ে রিক্সা ও টমটম যানবাহনগুলো। পিকেটাররা রিক্স ও টমটমের চাকার হওয়া ছেড়ে দিয়ে এই সকল যানবাহন চলাচল বন্ধ করে দেয়। জেলা সদরের গুরুত্বপুর্ন পয়েন্টগুলোতে পিকেটারদের সরব উপস্থিতির কারণে তেমন কোন যান বাহন চলাচল করতে দেখা যায়নী। হরতালের কারণে শহরের সব ধরনের দোকান পাঠ বন্ধ ছিল। বন্ধ ছিল  জেলার আভ্যন্তরীণ ও দূর পাল্লার সড়কের সব ধরণের যান চলাচল। এছাড়াও জেলার অন্য কোথাও অপ্রীতিকর কোন ধরনের ঘটনার পাওয়া যায়নি। শহরের দফায় দফায় ছাত্র সেনার নেতা কর্মীরা বিক্ষোভ মিছিল বের করে পৌর শাপলা চত্ত্বরে গিয়ে বক্তব্য রাখেন, পৌর মেয়র মো: রফিকুল আলম, মাওলানা আবু তাহের আনসারী, মাওলানা মো: জাহেদুল ইসলাম ও তালুকদার, পার্বত্য চট্টগ্রাম শরনার্থী বিষয়ক টাস্কফোর্সের সদস্য এস এম শফি, এডভোকেট আকতার উদ্দিন মামুন, কেন্দ্রীয় জামে মসজিদের পেশ ইমাম মাওলানা সালাউদ্দিন সহ প্রমুখ।

দুর পাল্লার পরিবহন চলেনি

সাতক্ষীরা থেকে এম.আমিনূর রহমান জানান, রোববার সকাল থেকে দোকান-পাট, অফিস, আদালত, ব্যাংক-বীমা স্বাভাবিক ভাবে খোলা ছিল। দুর পাল্লার পরিবহন ছেড়ে না গেলেও অভ্যন্তরীন রুটে বাস, ট্রাক, পিক-আপ চলাচল স্বাভাবিক রয়েছে। হরতালের সমর্থনে কোথাও কোন পিকেটিং বা মিছিল সমাবেশের খবর পাওয়া যায়নি। ভোমরা বন্দরের কার্যক্রমও স্বাভাবিক রয়েছে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শিবগঞ্জের জঙ্গি আস্তানা

শিবগঞ্জের জঙ্গি আস্তানা থেকে চারজনের মরদেহ উদ্ধার

স্টাফ রিপোর্টার :: চাঁপাইনবাবগঞ্জের শিবপুর উপজেলার শিবনগর গ্রামে জঙ্গি আস্তানা সন্দেহে একটি ...